বাংলা নিউজ > ছবিঘর > দেশঁ থেকে স্যান্টোস, ইউরোর মঞ্চে কোন কোচেদের ওপর সবচেয়ে বেশি নজর থাকবে দর্শকদের?

দেশঁ থেকে স্যান্টোস, ইউরোর মঞ্চে কোন কোচেদের ওপর সবচেয়ে বেশি নজর থাকবে দর্শকদের?

  • ইউয়েফা ইউরো টুর্নামেন্টের লড়াই শুরু হতে বাকি আর মাত্র কয়েকটা দিন। তারপরেই নিজেদের জাতীয় দলকে মহাদেশের সেরা হিসাবে প্রমাণ করতে মাঠে নামবেন বিশ্বের তাবড় তাবড় তারকারা। তবে তাঁদের পিছনে রেয়েছেন তারকা কোচেরাও। ইউরোর মঞ্চে ফুটবলারদের পাশাপাশি কোন কোন কোচেদের দিকে বেশি করে তাকিয়ে থাকবেন দর্শকরা? 
আসন্ন ইউরোর দলে অধিনায়ক সার্জিও রামিসকে বাদ দিয়ে বিরাট সিদ্ধান্ত নিয়েছেন লুইস এনরিকে। টুর্নামেন্টে সফল না হলে এটা যে বুমেরাং হয়ে তাঁকে বড় আঘাত দেবে, তা বলার অপেক্ষা রাখে। আগের সুবর্ণ যুগের ধারে কাছে নেই বর্তমান দল। তবে লা রোহারা এখনও যে অত্যন্ত শক্তিশালী, তা সকল ফুটবল ভক্তই জানে। এবার জাতীয় দলের সঙ্গেও বার্সেলোনার হয়ে ক্লাব স্তরের সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে চাইবেন এই অভিজ্ঞ ম্যানেজার। মূলত তাঁর সাহসী সিদ্ধান্তের জেরেই আরও বেশি করে তাঁর দিকে নজর থাকবে দর্শকদের।
1/6আসন্ন ইউরোর দলে অধিনায়ক সার্জিও রামিসকে বাদ দিয়ে বিরাট সিদ্ধান্ত নিয়েছেন লুইস এনরিকে। টুর্নামেন্টে সফল না হলে এটা যে বুমেরাং হয়ে তাঁকে বড় আঘাত দেবে, তা বলার অপেক্ষা রাখে। আগের সুবর্ণ যুগের ধারে কাছে নেই বর্তমান দল। তবে লা রোহারা এখনও যে অত্যন্ত শক্তিশালী, তা সকল ফুটবল ভক্তই জানে। এবার জাতীয় দলের সঙ্গেও বার্সেলোনার হয়ে ক্লাব স্তরের সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে চাইবেন এই অভিজ্ঞ ম্যানেজার। মূলত তাঁর সাহসী সিদ্ধান্তের জেরেই আরও বেশি করে তাঁর দিকে নজর থাকবে দর্শকদের।
অধিনায়ক হিসাবে পরপর বিশ্বকাপ ও ইউরো জয়ের সাক্ষী ছিলেন। কোচ হিসাবে ও সেই ইতিহাসের সাক্ষী হতে পারেন বিশ্বজয়ী ফ্রান্স দলের কোচ দিদিয়ের দেশঁ। অল্পের জন্য গতবার ইউরোর ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল। তবে করিম বেঞ্জিমার দলে ফেরা, দলে তারুণ্য ও অভিজ্ঞতার মেলবন্ধন, প্রত্যেক জায়গায় একাধিক তারকা ফুটবলার, সবদিক বিচার করে ফেভারিট দল হিসাবেই এ বারের ইউরোতে মাঠে নামবে ফ্রান্স। তারকাখোচিত দল ও টুর্নামেন্টের ফেভারিটের পাশাপাশি বেঞ্জিমার প্রত্যাবর্তন। সব মিলিয়ে স্পটলাইটের মুখে দলকে কেমনভাবে সামলান দেশঁ সেটাও দেখার বিষয় হবে।
2/6অধিনায়ক হিসাবে পরপর বিশ্বকাপ ও ইউরো জয়ের সাক্ষী ছিলেন। কোচ হিসাবে ও সেই ইতিহাসের সাক্ষী হতে পারেন বিশ্বজয়ী ফ্রান্স দলের কোচ দিদিয়ের দেশঁ। অল্পের জন্য গতবার ইউরোর ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল। তবে করিম বেঞ্জিমার দলে ফেরা, দলে তারুণ্য ও অভিজ্ঞতার মেলবন্ধন, প্রত্যেক জায়গায় একাধিক তারকা ফুটবলার, সবদিক বিচার করে ফেভারিট দল হিসাবেই এ বারের ইউরোতে মাঠে নামবে ফ্রান্স। তারকাখোচিত দল ও টুর্নামেন্টের ফেভারিটের পাশাপাশি বেঞ্জিমার প্রত্যাবর্তন। সব মিলিয়ে স্পটলাইটের মুখে দলকে কেমনভাবে সামলান দেশঁ সেটাও দেখার বিষয় হবে।
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের কোচ, যার অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফার্নান্দো স্যান্টোসের প্রতিটা পদক্ষেপেই যে যুক্তি-পাল্টাযুক্তি থাকবে, তা নিয়ে হয়তো কারুরই কোন সন্দেহ নেই। তবে শুধু এই দুই কারণই নয়, দলগতভাবে ইউরো জয়ী গতবারের চেয়ে অনেক শক্তিশালী এ বারের পর্তুগাল দল। স্রেফ পারফর্ম্যান্সের ভিত্তিতেই ইউরোর অন্যতম ফেভারিট তাঁরা। সেই দলের কোচ হিসাবে অভিজ্ঞ স্যান্টোসের ওপরও নজর থাকতে বাধ্য।
3/6ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের কোচ, যার অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফার্নান্দো স্যান্টোসের প্রতিটা পদক্ষেপেই যে যুক্তি-পাল্টাযুক্তি থাকবে, তা নিয়ে হয়তো কারুরই কোন সন্দেহ নেই। তবে শুধু এই দুই কারণই নয়, দলগতভাবে ইউরো জয়ী গতবারের চেয়ে অনেক শক্তিশালী এ বারের পর্তুগাল দল। স্রেফ পারফর্ম্যান্সের ভিত্তিতেই ইউরোর অন্যতম ফেভারিট তাঁরা। সেই দলের কোচ হিসাবে অভিজ্ঞ স্যান্টোসের ওপরও নজর থাকতে বাধ্য।
বিধ্বস্ত এক সাম্রাজ্যকে নিজের মতো করে একদম শুরু থেকে সাজিয়ে তোলা একেবারেই সহজ কাজ নয়। তবে ঠিক এই কাজটাই করে দেখিয়েছেন রবার্তো মানিচিনি। ২০১৮ সালের বিশ্বকাপে ইতালি কোয়ালিফাই করতে পারেনি। তারপরই আজুরিদের দায়িত্ব যায় মানচিনির কাঁধে। ইউরোর নিখুঁত বাছাই পর্বে সবকটি ম্যাচ জিতে যোগ্যতা অর্জন করে আজুরিরা। ইতালি, ইংল্যান্ড ও তুরস্কের ক্লাব ফুটবলে সাফল্যের পর এবার জাতীয় দলের সঙ্গেও ট্রফি লাভের আশায় মানচিনি।
4/6বিধ্বস্ত এক সাম্রাজ্যকে নিজের মতো করে একদম শুরু থেকে সাজিয়ে তোলা একেবারেই সহজ কাজ নয়। তবে ঠিক এই কাজটাই করে দেখিয়েছেন রবার্তো মানিচিনি। ২০১৮ সালের বিশ্বকাপে ইতালি কোয়ালিফাই করতে পারেনি। তারপরই আজুরিদের দায়িত্ব যায় মানচিনির কাঁধে। ইউরোর নিখুঁত বাছাই পর্বে সবকটি ম্যাচ জিতে যোগ্যতা অর্জন করে আজুরিরা। ইতালি, ইংল্যান্ড ও তুরস্কের ক্লাব ফুটবলে সাফল্যের পর এবার জাতীয় দলের সঙ্গেও ট্রফি লাভের আশায় মানচিনি।
গতবারে রাউন্ড অফ ১৬ এ আইসল্যান্ডের বিরুদ্ধে লজ্জাজনক হারের ফলে ইউরো থেকে বিদায় নিতে হয় ইংল্যান্ডকে। তবে ২০১৮ বিশ্বকাপে বহু বছর পর দলকে সেমিফাইনালে পৌঁছে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন গ্যারেথ সাউথগেট। ইংল্যান্ডের মতো জাতীয় দলের কোচ হওয়া মোটেও সহজ নয়। দুর্দান্ত ছন্দে থাকা অধিনায়ক হ্যারি কেনে ও দলের গভীরতার ওপর ভর করে সাফল্য লাভের আশায় সাউথগেট।
5/6গতবারে রাউন্ড অফ ১৬ এ আইসল্যান্ডের বিরুদ্ধে লজ্জাজনক হারের ফলে ইউরো থেকে বিদায় নিতে হয় ইংল্যান্ডকে। তবে ২০১৮ বিশ্বকাপে বহু বছর পর দলকে সেমিফাইনালে পৌঁছে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন গ্যারেথ সাউথগেট। ইংল্যান্ডের মতো জাতীয় দলের কোচ হওয়া মোটেও সহজ নয়। দুর্দান্ত ছন্দে থাকা অধিনায়ক হ্যারি কেনে ও দলের গভীরতার ওপর ভর করে সাফল্য লাভের আশায় সাউথগেট।
এক সময়ের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী বিখ্যাত এসি মিলান দলের সদস্য ও প্রাক্তন ব্যালন ড'অর বিজেতা আন্দ্রে শেভচেঙ্কো কোচ হিসাবেও সবাইকে নিজের জাত চেনাচ্ছেন। প্রথমবার ইউক্রেনকে সোজাসোজি ইউরোতে যোগ্যতা অর্জন করতে সাহায্য করেন শেভচেঙ্কো। শুধু যে যোগ্যতা অর্জন করে তাই নয়, অপরাজিত হয়ে ইউরো খেলার ছাড়পত্র পায় ইউক্রেন। তাঁর দল হয়তো টুর্নামেন্ট জেতার দাবিদার নয়, তবে তাঁর ওপর সকলেরই নজর থাকবে।
6/6এক সময়ের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী বিখ্যাত এসি মিলান দলের সদস্য ও প্রাক্তন ব্যালন ড'অর বিজেতা আন্দ্রে শেভচেঙ্কো কোচ হিসাবেও সবাইকে নিজের জাত চেনাচ্ছেন। প্রথমবার ইউক্রেনকে সোজাসোজি ইউরোতে যোগ্যতা অর্জন করতে সাহায্য করেন শেভচেঙ্কো। শুধু যে যোগ্যতা অর্জন করে তাই নয়, অপরাজিত হয়ে ইউরো খেলার ছাড়পত্র পায় ইউক্রেন। তাঁর দল হয়তো টুর্নামেন্ট জেতার দাবিদার নয়, তবে তাঁর ওপর সকলেরই নজর থাকবে।
অন্য গ্যালারিগুলি