বাড়ি > ছবিঘর > আপনি কি YES Bank গ্রাহক? জেনে রাখুন জরুরি এই তথ্যগুলি

আপনি কি YES Bank গ্রাহক? জেনে রাখুন জরুরি এই তথ্যগুলি

  • গভীর আর্থিক সংকটে পড়া YES Bank-এর গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে তোলা টাকার সীমা বেঁধে দিয়ে বৃহস্পতিবার স্থগিতাদেশ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। সংকটের সমাধান খুঁজে বের করতে দ্রুত বিকল্প পরিকল্পনা তৈরি করা হবে বলেও আশ্বাস দিয়েছে আরবিআই। সরকারি স্থগিতাদেশ জারি করা হলেও YES Bank গ্রাহকদের বর্তমান পরিস্থিতিতে আতঙ্কিত হতে বারণ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। সংকটে পড়া YES Bank-এর শেয়ার কিনবে এসবিআই।
সরকারের তরফে জানানো হয়েছে, আপাতত YES Bank-এর বিরুদ্ধে সমস্ত রকম পদক্ষেপ স্থগিত রাখা হচ্ছে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত ব্যাঙ্কের গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে মাসিক ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না। ব্যাঙ্ক কর্তৃপক্ষকেও নির্দেশ দেওয়া হয়েছে, বেশিরভাগ গ্রাহককে মাসে ৫০,০০০ টাকার বেশি তুলতে না দিতে।
1/7সরকারের তরফে জানানো হয়েছে, আপাতত YES Bank-এর বিরুদ্ধে সমস্ত রকম পদক্ষেপ স্থগিত রাখা হচ্ছে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত ব্যাঙ্কের গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে মাসিক ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না। ব্যাঙ্ক কর্তৃপক্ষকেও নির্দেশ দেওয়া হয়েছে, বেশিরভাগ গ্রাহককে মাসে ৫০,০০০ টাকার বেশি তুলতে না দিতে।
টাকা তোলার এই সীমাবদ্ধতা YES Bank-এর সব রকম অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য, যার মধ্যে পড়ছে সেভিংস, ডিপোজিট এবং কারেন্ট অ্যাকাউন্ট।
2/7টাকা তোলার এই সীমাবদ্ধতা YES Bank-এর সব রকম অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রযোজ্য, যার মধ্যে পড়ছে সেভিংস, ডিপোজিট এবং কারেন্ট অ্যাকাউন্ট।
টাকা তোলার এই সীমাবদ্ধতায় কিছু ব্যতিক্রম দেখা দিতে পারে, তবে সে ক্ষেত্রে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে ‘ভারপ্রাপ্ত কর্তৃপক্ষ’। ব্যতিক্রমী এই ধরনের লেনদেনের সীমাও ৫ লাখ টাকার বেশি কখনই হবে না।
3/7টাকা তোলার এই সীমাবদ্ধতায় কিছু ব্যতিক্রম দেখা দিতে পারে, তবে সে ক্ষেত্রে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে ‘ভারপ্রাপ্ত কর্তৃপক্ষ’। ব্যতিক্রমী এই ধরনের লেনদেনের সীমাও ৫ লাখ টাকার বেশি কখনই হবে না।
বর্তমান পরিস্থিতিতে কোনও ঋণ বা অগ্রিম, কোনও রকম বিনিয়োগ, কোনও দায় এথবা পেমেন্ট মঞ্জুর করতে পারবে না YES Bank কর্তৃপক্ষ।
4/7বর্তমান পরিস্থিতিতে কোনও ঋণ বা অগ্রিম, কোনও রকম বিনিয়োগ, কোনও দায় এথবা পেমেন্ট মঞ্জুর করতে পারবে না YES Bank কর্তৃপক্ষ।
বর্তমান সংকটজনক পরিস্থিতিতেও নিয়মিত বেতন পাবেন YES Bank কর্মীরা। মেটানো হবে ব্যাঙ্কের যাবতীয় ভাড়া বাবদ অর্থও।
5/7বর্তমান সংকটজনক পরিস্থিতিতেও নিয়মিত বেতন পাবেন YES Bank কর্মীরা। মেটানো হবে ব্যাঙ্কের যাবতীয় ভাড়া বাবদ অর্থও।
YES Bank-এ স্যালারি অ্যাকাউন্ট থাকলে বর্তমান পরিস্থিতিতে বিকল্প আর্থিক সংস্থানের ব্যবস্থা করতে হবে গ্রাহককে।
6/7YES Bank-এ স্যালারি অ্যাকাউন্ট থাকলে বর্তমান পরিস্থিতিতে বিকল্প আর্থিক সংস্থানের ব্যবস্থা করতে হবে গ্রাহককে।
ইএমআই-সহ কোনও নিয়মিত পেমেন্টের ক্ষেত্রে YES Bank-এর অ্যাকাউন্টের চেক দেওয়া থাকলে অথবা অন্য কোনও ব্যবস্থা করা থাকলে পাওনাদার সংস্থা অথবা ব্যাঙ্ককে সবিস্তারে জানিয়ে একমাস সময় চেয়ে নিতে হবে গ্রাহককে।
7/7ইএমআই-সহ কোনও নিয়মিত পেমেন্টের ক্ষেত্রে YES Bank-এর অ্যাকাউন্টের চেক দেওয়া থাকলে অথবা অন্য কোনও ব্যবস্থা করা থাকলে পাওনাদার সংস্থা অথবা ব্যাঙ্ককে সবিস্তারে জানিয়ে একমাস সময় চেয়ে নিতে হবে গ্রাহককে।
অন্য গ্যালারিগুলি