বাড়ি > ময়দান > বিশ্বকাপ খেলা সংশয়ে, লক্ষ্যে পৌঁছতে আবার শূন্য থেকে শুরু করতে প্রস্তুত ঝুলন
ঝুলন গোস্বামী। ছবি- টুইটার।
ঝুলন গোস্বামী। ছবি- টুইটার।

বিশ্বকাপ খেলা সংশয়ে, লক্ষ্যে পৌঁছতে আবার শূন্য থেকে শুরু করতে প্রস্তুত ঝুলন

  • করোনার জেরে নিউজিল্যান্ডের মাটিতে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ এক বছর পিছয়ে যাওয়ায় ঝুলনের আরও একটা আইসিসি টুর্নামেন্টে মাঠে নামার স্বপ্নে প্রশ্নচিহ্ন পড়ে গিয়েছে।

টি-২০ খেলা ছেড়ে দিয়েছেন ইতিমধ্যেই। দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে রয়েছেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের অভিজ্ঞ পেসার ঝুলন গোস্বামী। ইচ্ছা রয়েছে বুট জোড়া তুলে রাখার আগে আরও একটা বিশ্বকাপে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার। তবে ২০২১ বিশ্বকাপ করোনা মহামারির জন্য এক বছর পিছিয়ে যাওয়ায় ঝুলনের ইচ্ছা পূরণে বড়সড় প্রশ্নচিহ্ন পড়ে গিয়েছে।

২০২১-এর বদলে নিউজিল্যান্ডের মাটিতে মেয়েদের পরবর্তী ওয়ান ডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২২ সালে। এখনই ঝুলনের বয়স ৩৭ বছর। পরের বিশ্বকাপের সময় বাংলার পেসার ৩৯ পূর্ণ করে ফেলবেন। ততদিন ঝুলন খেলা চালিয়ে যাবেন কিনা, জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করার মতো ফর্মে থাকবেন কিনা, প্রভৃতি একাধিক প্রশ্ন এখন থেকেই ঘুরপাক খেতে শুরু করেছে।

ঝুলন অবশ্য এখনই অতদূর ভাবতে রাজি নন। বিশ্বকাপ খেলার স্বপ্ন রয়েছে স্বীকার করেও মেয়েদের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি উইকেট নেওয়া তারকা জানালেন, আপাতত একটা করে সিরিজ ধরে এগতে চান তিনি।

ঝুলন বলেন, 'আমরা প্রস্তুতির জন্য লম্বা সময় হাতে পেয়ে গিয়েছি। প্রায় ১৮ মাস। তবে অন্যদিক দিয়ে দেখলে, বিশ্বকাপ যদি পরের বছরে অনুষ্ঠিত হতো, তাহলেই বোধহয় ভালো হতো। কারণ, ব্যক্তিগতভাবে আমি দীর্ঘদিন ধরে বিশ্বকাপের জন্য প্রস্তুত করছি নিজেকে। এখন সবকিছু আবার নতুন করে ভাবতে হবে।'

তারকা পেসার আরও বলেন, 'আমরা গত ৫-৬ মাস কোনও ক্রিকেট খেলিনি। আমার মতো ক্রকেটার, যারা শুধু ওয়ান ডে খেলি, শেষবার মাঠে নেমেছি গত বছর নভেম্বরে। কেননা টি-২০ বিশ্বকাপের জন্য সব দল বেশ কয়েক মাস ধরে টি-২০ খেলেছে। দেশের হয়ে খেলা সবথেকে বড় সম্মানের। হ্যাঁ, ২০২২-এ আমার লক্ষ্য থাকবে। তবে তার আগে আমাকে প্রক্রিয়ায় নজর দিতে হবে। ধারাবাহিকভাবে পারফর্ম্যান্স করতে হবে। এই মুহূর্তে আমি শুধু পরের সিরিজটার দিকেই নজর দিতে পারি। সবকিছু আবার শূন্য থেকে শুরু করতে হবে। আমি ঠিক সেটাই করব। কারণ, ২০২২ এখন অনেক দূরে।'

বন্ধ করুন