বাংলা নিউজ > ময়দান > WTC Final এ ‘যুগ্ম বিজয়ী’ এই শব্দটা মানতে পারছেন না আকাশ চোপড়া
বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি: গুগল)
বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি: গুগল)

WTC Final এ ‘যুগ্ম বিজয়ী’ এই শব্দটা মানতে পারছেন না আকাশ চোপড়া

  • আইসিসি জানিয়েছে যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হয় তাহলে ভারত ও নিউজিল্যান্ডকে যুগ্ম বিজয়ী ঘোষণা করবে আইসিসি। এই সিদ্ধান্ত মানতে পারছেন না ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া।

দু’বছর ধরে একটা টুর্নামেন্ট চলছে, ৮টা দল নিজেদের মধ্যে লড়াই করল। হোম ও অ্যাওয়ে ম্যাচে নিজেদের সেরাটা দিল। কিন্তু সব শেষে টেস্ট ম্যাচ ড্র হলে নাকি টুর্নামেন্টের চ্যাম্পিয়নই ঘোষণা করতে পারবেনা আইসিসি। 'যুগ্ম বিজয়ী' এ কেমন যুক্তি!  আইসিসি জানিয়েছে যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র হয় তাহলে ভারত ও নিউজিল্যান্ডকে যুগ্ম বিজয়ী ঘোষণা করবে আইসিসি। এই খবরের পরেই হতাশায় ডুবেছে বিশ্ব ক্রিকেট মহল। সকলেই নিজের নিজের মতো করে যুক্তি দিচ্ছেন।

আইসিসির এই সিদ্ধান্ত মানতে পারছেন না ভারতের প্রাক্তন ওপেনেরা আকাশ চোপড়া। ক্রিকেটের এই বিশেষজ্ঞ আইসিসির মত নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন, সঙ্গে তিনি জানিয়ে দিলেন আইসিসির কী করা উচিত ছিল। আকাশ চোপড়া নিজের ইউটিউব চ্যানেলের মাধ্যমে জানান, ‘যদি ফাইনাল ম্যাচ ড্র হয় তাহলে দুটো দলকেই যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে। আমি বুঝতে পারছিন যে কোনও টাইব্রেকারের ব্যবস্থা রাখা হচ্ছেনা কিন্তু দু’বছরের লম্বা একটা টুর্নামেন্ট এবং সেখানেও আপনি কোনও দলকে চ্যাম্পিয়ন বলতে পারবেননা, এটা শুনতে বাল লাগবেনা, সত্যি কথা বলতে এটা মুখের স্বাদটাকে ফিকে করে দেবে।’

এরপরেই আকাশ চোপড়া আইসিসি-কে জানিয়ে দেন কী করলে সবকিছু ঠিক করা যেতে পারত। কী করলে এই টেস্টের ফল পাওয়া যেতে পারত। কী করলে ড্র হওয়ার পরেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়নকে পাওয়া যেতে পারত। আকাশ চোপড়া জানান, যেহেতু এই ম্যাচের জন্য ষষ্ঠ দিনকে আইসিসি ধরে রেখেছে তাহলে সেই দিনটাকে ব্যবহার করতে পারত। এছাড়াও বেস্ট অফ থ্রী ম্যাচ করাতে পারত আইসিসি। অর্থাৎ একটা ম্যাচে ফল না পাওয়া গেলে দুটো দল আরও দুটো ম্যাচ খেলবে। সেখানে যে প্রথমে জিতবে সেই হবে চ্যাম্পিয়ন। যদি ফল না পাওয়া যায় তখনই বাকি ম্যাচ খেলা হবে। এছাড়াও তিনটি টেস্ট ম্যাচ খেলিয়ে বেস্ট অফ থ্রী ম্যাচ করতে পারত আইসিসি। এছাড়াও দুটো দলের মধ্যে যদি ড্র হয় তাহলে যেই দলের পয়েন্ট বেশি তাকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা উচিত বলে মনে করেন আকাশ চোপড়া। 

এছাড়াও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বেশ কিছু ভুল ধরলেন আকাশ চোপড়া। তিনি জানালেন, একটা দল সবকিট দলের সঙ্গে খেলছেনা। যে টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হবে সে যদি সবকটি দলের সঙ্গে খেলে তাহলে এটা ভাল হবে। হোম ও অ্যাওয়ে ম্যাচে জয়ের বিচারে পয়েন্ট ভাগ করাটা একটু দেখতে হবে। হোম ম্যাচ জিতে একটি দল যত পয়েন্ট পাবে, অ্যাওয়ে ম্যাচ জিতলে যেন তার থেকে বেশি পয়েন্ট পাওয়া যায় সেই দিকে দেখা উচিত। প্রত্যেক সিরিজে যেন সম সংখ্যক ম্যাচ খেলা হয় সেই দিকেও দেখতে হবে। 

এমনই সব নানা তথ্য তুলে ধরলেন আকাশ চোপড়া। নিজের বিশ্লেষণের মাধ্যমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে আইসিসির নানা ফাঁক ধরিয়ে দিলেন তিনি। শুধু ধরালেনই না, সেই ভুল মেরামতের রাস্তাও বলে দিলেন। এখন দেখার ভবিষ্যতে আকাশ চোপড়ার এই উপদেশ আইসিসি কতটা গুরুত্ব দেয়।

বন্ধ করুন