বাংলা নিউজ > ময়দান > ATP Singles Rankings: লম্বা লাফ দিয়ে প্রথমবার ১০০-এর মধ্যে জায়গা পাকা করলেন সুমিত নাগাল

ATP Singles Rankings: লম্বা লাফ দিয়ে প্রথমবার ১০০-এর মধ্যে জায়গা পাকা করলেন সুমিত নাগাল

এটিপি র‌্যাঙ্কিংয়ে একটি বিশাল লাফ দিলেন সুমিত নাগাল (ছবি-PTI)

Sumit Nagal Jumps 23 Places: এটিপি র‌্যাঙ্কিংয়ে একটি বিশাল লাফ দিয়েছেন এবং ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং অর্জন করেছেন ভারতের শীর্ষ টেনিস খেলোয়াড় সুমিত নাগাল। সোমবার প্রকাশিত সর্বশেষ ATP র‌্যাঙ্কিংয়ে নাগাল ২৩ স্থান লাফিয়ে প্রথমবারের মতো শীর্ষ ১০০-এর মধ্যে প্রবেশ করেছেন।

ATP Rankings Sumit Nagal: এটিপি র‌্যাঙ্কিংয়ে একটি বিশাল লাফ দিয়েছেন এবং ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং অর্জন করেছেন ভারতের শীর্ষ টেনিস খেলোয়াড় সুমিত নাগাল। সোমবার প্রকাশিত সর্বশেষ ATP র‌্যাঙ্কিংয়ে নাগাল ২৩ স্থান লাফিয়ে প্রথমবারের মতো শীর্ষ ১০০-এর মধ্যে প্রবেশ করেছেন। রবিবার চেন্নাই ওপেন চ্যালেঞ্জার টুর্নামেন্টে জয়ের সঙ্গে নাগাল পুরুষদের একক এটিপি র‌্যাঙ্কিংয়ে ৯৮ তম স্থানে পৌঁছে গিয়েছেন। তালিকার শীর্ষে রয়েছেন সার্বিয়ার নোভাক জকোভিচ।

ইতিহাস গড়েছেন অস্ট্রেলিয়ান ওপেনে

গত মাসে অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস গড়েছিলেন সুমিত নাগাল। অস্ট্রেলিয়ান ওপেনের শুরুতেই নজির গড়ে ছিলেন ভারতের সুমিত নাগাল। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের সিঙ্গলসের প্রথম রাউন্ডে বিশ্বের ২৭ নম্বর খেলোয়াড়কে হারিয়ে ছিলেন (অস্ট্রেলিয়ান ওপেনে ৩১ নম্বর বাছাই খেলোয়াড়)। সেই ম্যাচে মেলবোর্নে ছয় নম্বর কোর্টে কাজাখস্তানের অ্যালেক্সজান্ডার বুবলিককে ৬-৪, ৬-২, ৭-৬ (৭-৫) ব্যবধানে পরাজিত করেন ভারতীয় তারকা। যিনি সেই সময়ে এটিপির ক্রমপর্যায়ে ১৩৯ নম্বরে ছিলেন তিনি। ১৯৮৯ সাল থেকে অস্ট্রেলিয়ান ওপেনে কোনও বাছাই করা খেলোয়াড়কে পরাজিত করা দেশের প্রথম খেলোয়াড় হয়েছিলেন। তবে দ্বিতীয় রাউন্ডে চিনের জানচেং শ্যাং-এর কাছে হারের মুখে পড়তে হয় তাঁকে।

দ্বিতীয় ভারতীয় যিনি শীর্ষ ১০০-এ উঠেছেন

বাঁ-হাতি প্রজনেশ গুনেশ্বরন ২০১৯ সালে শীর্ষ ১০০ তে যায়গা করেছিলেন। তার পরে ১০০-র মধ্যে জায়গা করলেন সুমিত নাগাল। ১৯৭৩-এ কম্পিউটারাইজড ATP র‍্যাঙ্কিং প্রবর্তনের পর ১৯৭৪ সালে ১০০-র মধ্যে জায়গা পেয়েছিলেন আনন্দ অমৃতরাজ। সুমিত নাগাল হলেন সামগ্রিকভাবে দশম ভারতীয় খেলোয়াড় এবং শীর্ষ ১০০ তে পৌঁছালেন। মহিলাদের মধ্যে, শুধুমাত্র সানিয়া মির্জা এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ-১০০-তে পৌঁছতে পেরেছিলেন। তিনি ২০০৭ সালে মহিলাদের এককে ২৭ তম কেরিয়ারের সেরা র‌্যাঙ্কে পৌঁছেছিলেন।

চেন্নাই ওপেন জেতার পর আবেগপ্রবণ হয়ে পড়েন নাগাল

রবিবার চেন্নাইয়ে জয়ের পর নাগাল বলেন, ‘আমি খুবই আবেগপ্রবণ। প্রত্যেক টেনিস খেলোয়াড়ের স্বপ্ন অন্তত শীর্ষ ১০০ তে পৌঁছানো। আগেই বলেছি, আমাদের দেশের ঘরের দর্শকদের সামনে এই ম্যাচ জেতাটা দারুণ। এর জন্য এর চেয়ে ভালো জায়গা আর হতে পারত না।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি না এটি বর্ণনা করার মতো শব্দ ছিল। সবাই কাঁদছিল। কথা কম, কান্না বেশি। আমি এখনো খুব আবেগে রয়েছি। গত বছর আমার র‍্যাঙ্কিং ছিল ৫০০, তারপরে আমার অস্ত্রোপচার হয়েছিল এবং কোনও আর্থিক সহায়তা ছিল না, তাই গত বছরটি খুব কঠিন ছিল। অনেক উত্থান-পতন ছিল। আমি আনন্দিত যে আমি প্রতিদিন এগিয়ে যাওয়ার উপায় খুঁজে পেয়েছি।’

এখানে ভারতীয় খেলোয়াড়দের সম্পূর্ণ তালিকা রয়েছে যারা তাদের ক্যারিয়ারের কিছু পর্যায়ে শীর্ষ ১০০ (একক) (ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিং সহ) ছিলেন-

নাম ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং- (যে বছর অর্জিত হয়েছে)

বিজয় অমৃতরাজ ১৮ (১৯৮০)

আনন্দ অমৃতরাজ ৭৪ (১৯৭৪)

সানিয়া মির্জা ২৭ (২০০৭)

জসজিৎ সিং ৮৯ (১৯৭৪)

শশী মেনন ৭১ (১৯৭৫)

রমেশ কৃষ্ণান ২৩ (১৯৮৫)

সোমদেব দেববর্মণ ৬২ (২০১১)

ইউকি ভামব্রি ৮৩ (২০১৮)

প্রজনেশ গুনেশ্বরন ৭৫ (২০১৯)

সুমিত নাগাল ৯৮* (২০২৪)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.