বাংলা নিউজ > ময়দান > রোহিত নন, সীমিত ওভারেও অধিনায়ক কোহলি-ই, সব জল্পনার অবসান ঘটিয়ে দাবি BCCI-এর
রোহিত শর্মা এবং বিরাট কোহলি।
রোহিত শর্মা এবং বিরাট কোহলি।

রোহিত নন, সীমিত ওভারেও অধিনায়ক কোহলি-ই, সব জল্পনার অবসান ঘটিয়ে দাবি BCCI-এর

  • টেস্ট ক্রিকেটে কোহলি যথেষ্ট সফল। কিন্তু সীমিত ওভারে ভারতীয় ক্রিকেট দলে সে ভাবে বড় সাফল্য নেই। ২০১৩ সাল থেকে আইসিসি-র কোনও ট্রফিও জেতেনি ভারত। যে কারণে তাঁর নেতৃ্ত্ব ছাড়ার খবরের সঙ্গে সঙ্গেই পরিবর্ত হিসেবে রোহিত শর্মার নাম নিয়েই চর্চা শুরু হয়ে গিয়েছিল।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই নাকি সীমিত ওভারের ক্রিকেটের দায়িত্ব ছাড়তে চলেছেন বিরাট কোহলি! সোমবার সকাল থেকে এই খবর নিয়ে রীতিমতো আলোড়ন পড়ে গিয়েছিল। এমনিতেই অনেক ক্রিকেট বিশেষজ্ঞই বহু দিন ধরে দাবি করছিলেন, বিরাটের চাপ কমাতে সীমিত ওভারের দায়িত্ব তুলে দেওয়া হোক রোহিত শর্মার হাতে। এই নিয়ে নানা জল্পনাও চলছিল। তার মাঝেই সীমিত ওভারের ক্রিকেটে বিরাটের অধিনায়কত্ব ছাড়ার খবর যেন ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে। তবে সব জল্পনায় জল ঢালল বিসিসিআই। তারা পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছে, রোহিত নন, তিন ফর্ম্যাটেই অধিনায়ক থাকছেন বিরাট কোহলি-ই।

বিসিসিআই-এর কোষাধ্যক্ষ অরুণ ধুমাল সোমবার পরিষ্কার ভাবে জানিয়ে দেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে সীমিত ওভারের ক্রিকেটের দায়িত্ব বিরাট কোহলি ছেড়ে দিচ্ছেন বল যে খবর রটেছে, তা একেবারেই ভিত্তিহীন। এমন কোনও কিছুই ঘটছে না। বিরাট কোহলি-ই তিন ফর্ম্যাটের অধিনায়ক থাকছেন।

ধুমালের মতে, ‘এই ধরনের খবরের কোনও সত্যতা নেই। এ রকম কিছুই ঘটেনি। এগুলি নেহাৎ-ই সংবাদমাধ্যমের তৈরি করা খবর। এই নিয়ে বিসিসিআই-এর মধ্যে কোনও আলোচনাই হয়নি। বিশ্বকাপ পরবর্তী সময়েও তিন ফর্ম্যাটেই অধিনায়ক থাকছেন বিরাট কোহলি।’

টেস্ট ক্রিকেটে কোহলি যথেষ্ট সফল। কিন্তু সীমিত ওভারে ভারতীয় ক্রিকেট দলে সে ভাবে বড় সাফল্য নেই। ২০১৩ সাল থেকে আইসিসি-র কোনও ট্রফিও জেতেনি ভারত। যে কারণে তাঁর নেতৃ্ত্ব ছাড়ার খবরের সঙ্গে সঙ্গেই পরিবর্ত হিসেবে রোহিত শর্মার নাম নিয়েই চর্চা শুরু হয়ে গিয়েছিল। কারণ আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে সাফল্য দিয়েছেন অধিনায়ক রোহিত। তাঁর নেতৃত্বেই শেষ দু'বার সহ মোট পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই। সেখানে বিরাট কোহলি এখনও পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে কোনও সাফল্যই দিতে পারেননি। যে কারণে অনেকেই মনে করেন সীমিত ওভারের দায়িত্ব রোহিতের হাতে তুলে দিলে, অনেক বেশি সাফল্য পাবে ভারত।

বন্ধ করুন