বাংলা নিউজ > ময়দান > ENG vs IRE: রেকর্ডের ছড়াছড়ির মাঝে দ্রুততম ১১ হাজার জো রুটের, লর্ডস টেস্টে জয় দেখছে ইংল্যান্ড

ENG vs IRE: রেকর্ডের ছড়াছড়ির মাঝে দ্রুততম ১১ হাজার জো রুটের, লর্ডস টেস্টে জয় দেখছে ইংল্যান্ড

লর্ডসে আগ্রাসী মেজাজে জো রুট। ছবি-গেটি।

England vs Ireland Lord's Test: ঝড়ের গতিতে ডাবল সেঞ্চুরি করেন ওলি পোপ, নিশ্চিত দ্বিশতরান হাতছাড়া করেন বেন ডাকেট। সময়ের নিরিখে দ্রুততম ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রানের রেকর্ড গড়েন জো রুট।

লর্ডস টেস্টের প্রথম দিনেই ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়েছিল ইংল্যান্ড। দ্বিতীয় দিনে আইরিশদের কোণঠাসা করে জয়ের সম্ভাবনা প্রবল করলেন বেন স্টোকসরা।

আয়ারল্যান্ডকে প্রথম ইনিংসে ১৭২ রানে বেঁধে রেখে ইংল্যান্ড পালটা ব্যাট করতে নামে। প্রথম দিনেই ১ উইকেটের বিনিময়ে ১৫২ রান তুলে ফেলে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে তার পর থেকে খেলতে নেমে ব্যাট হাতে তাণ্ডব চালান দুই ব্রিটিশ ব্যাটসম্যান বেন ডাকেট ও ওলি পোপ।

পোপ ঝড়ের গতিতে ব্যক্তিগত দ্বিশতরানের গণ্ডি টপকে যান। অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া করেন ডাকেট। ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। এই মাঠে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান করার নজির গড়েন তিনি। এতদিন এই রেকর্ড ছিল ব্র্যাডম্য়ানের নামে। তিনি ১৯৩০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০ রান করেছিলেন ১৬৬ বলে। বেন ডাকেট শেষমেশ ২৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করে আউট হন।

পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। পোপ ২২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন। তিনি ভেঙে দেন ইয়ান বোথামের রেকর্ড। এতদিন ইংল্যান্ডে দ্রুততম দ্বিশতরানের নজির ছিল বোথামের। তিনি ১৯৮২ সালে ওভালে ভারতের বিরুদ্ধে ২২০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন। পোপ শেষমেশ ২০৮ বলে ২০৫ রান করে আউট হন।

আরও পড়ুন:- FIH Pro League: সপ্তাহ ঘুরতেই মধুর প্রতিশোধ, হকিতে অলিম্পিক চ্যাম্পিয়ন বেলজিয়ামকে ৫ গোলে বিধ্বস্ত করল ভারত

আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জো রুট। তিনি ৪টি চার ১টি ছক্কার সাহায্যে ৫৯ বলে ৫৬ রান করে আউট হন। উল্লেখযোগ্য বিষয় হল, লর্ডসে অর্ধশতরান করার পথে জো রুট বিশ্বের ১১ নম্বর ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রান পূর্ণ করেন। অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন রুট।

জো রুটের আগে টেস্টে এই মাইলস্টোন টপকেছেন সচিন তেন্ডুলকর (১৫৯২১), রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক কালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), অ্যালেস্টার কুক (১২৪৭২), কুমার সাঙ্গাকারা (১২৪০০), ব্রায়ান লারা (১১৯৫৩), শিবনারায়ণ চন্দ্রপল (১১৮৬৭), মাহেলা জয়াবর্ধনে (১১৮১৪) ও অ্যালান বর্ডার (১১১৭৪)। টেস্টে জো রুটের সার্বিক সংগ্রহ দাঁড়ায় ১১০০৪ রান।

আরও পড়ুন:- ENG vs IRE: লর্ডসে ডাকেট ভাঙলেন ব্র্যাডম্যানের ৯৩ বছরের পুরনো রেকর্ড, ঝড়ের গতিতে ২০০ রান করে বোথামকে টপকালেন পোপ

রুট সব থেকে কম সময়ে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন। তিনি টেস্ট অভিষেকের পর থেকে ১০ বছর ১৭১ দিনে এমন মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। ১০ বছর ২৯০ দিনে অ্যালেস্টার কুক এমন নজির গড়েন।

ইংল্যান্ড মাত্র ৮২.৪ ওভার ব্যাট করে ৪ উইকেটের বিনিময়ে ৫২৪ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয়। সুতরাং তারা ওভার প্রতি ৬.৩৩ রান সংগ্রহ করে। হ্যারি ব্রুক ৯ রান করে অপরাজিত থাকেন।

প্রথম ইনিংসের নিরিখে ৩৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে আয়ারল্যান্ড। তারা দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেটের বিনিময়ে ৯৭ রান তোলে। হ্যারি টেকটর ৩৩ ও লরকান টাকার ২১ রানে নট-আউট থাকেন। ৩টি উইকেটই নিয়েছেন অভিষেককারী জোশ টাঙ্গ। আয়ারল্যান্ড এখনও ২৫৫ রানে পিছিয়ে রয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব হৃতিকের গার্লফ্রেন্ড হওয়াই কাল হল! মিলছে না কাজ, ‘পাতে খাবার চাই’, আক্ষেপ সাবার জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস একটার বেশি সিমকার্ড থাকলে বেশি টাকা দিতে হবে? লাগবে জরিমানা? মুখ খুলল TRAI! ‘চিকিৎসার বিরতি’র মাঝেই ধন্যবাদ জানাতে ডায়মন্ডে অভিষেক, দিলেন সংযত থাকার বার্তাও মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.