বাংলা নিউজ > ময়দান > ENG vs IRE: লর্ডসে ডাকেট ভাঙলেন ব্র্যাডম্যানের ৯৩ বছরের পুরনো রেকর্ড, ঝড়ের গতিতে ২০০ রান করে বোথামকে টপকালেন পোপ

ENG vs IRE: লর্ডসে ডাকেট ভাঙলেন ব্র্যাডম্যানের ৯৩ বছরের পুরনো রেকর্ড, ঝড়ের গতিতে ২০০ রান করে বোথামকে টপকালেন পোপ

শতরানের পরে বেন ডাকেট। ছবি- রয়টার্স।

England vs Ireland Lord's Test: আয়ারল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে রেকর্ড নিয়ে কাড়াকাড়ি ইংল্যান্ডের ব্যাটসম্যানদের।

প্রত্যাশা মতোই চার-ছক্কার বন্যায় ভেসে গেল লর্ডস। আয়ারল্যান্ডের ১৭২ রানের জবাবে ব্যাট করতে ইংল্যান্ড প্রথম দিনেই যেভাবে ধুমধাড়াক্কা ব্যাটিং শুরু করে, তাতে দ্বিতীয় দিনে আইরিশ বোলারদের ভাগ্যে যারপরনাই লাঞ্ছনা লেখা ছিল। শেষমেশ সেই আশঙ্কাই সত্যি হয়। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে একের পর এর রেকর্ড ভাঙতে থাকেন বেন ডাকেট, ওলি পোপরা। এমনকি লর্ডসে স্যার ডন ব্র্যাডম্যানের ৯৩ বছরের পুরনো নজিরও ভেঙে খান খান হয়ে যায়।

বেন ডাকেট প্রথম দিনে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছিলেন ৮টি বাউন্ডারির সাহায্যে ৫৩ বলে। দ্বিতীয় দিনে তিনি ব্যক্তিগত শতরান পূর্ণ করেন ১৪টি বাউন্ডারির সাহায্যে ১০৬ বলে। তিনি ১৫০ রানের গণ্ডি টপকে যান ২০টি বাউন্ডারির সাহায্যে ১৫০ বলে।

ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি টপকানো মাত্রই লর্ডসে সর্বকালীন একটি টেস্ট রেকর্ড ভেঙে দেন ডাকেট। এই মাঠে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান করার নজির গড়েন তিনি। এতদিন এই রেকর্ড ছিল ব্র্যাডম্য়ানের নামে। তিনি ১৯৩০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০ রান করেছিলেন ১৬৬ বলে। এবার থেকে সেই রেকর্ড লেখা থাকবে ডাকেটের নামে।

উল্লেখযোগ্য বিষয় হল, ক্রিকেটের মক্কায় টেস্টে দ্রুততম ১৫০ রান করা ক্রিকেটারদের তালিকায় এদিন জায়গা করে নেন ইংল্যান্ডের আরও এক তারকা ওলি পোপ। তিনি ১৮টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৬৬ বলে ১৫০ রানের গণ্ডি টপকে যান। অর্থাৎ, এই ম্যাচেই ডন ব্র্যাডম্যানের নজির ছুঁয়ে ফেলেন পোপ।

আরও পড়ুন:- NAM vs KNTKA: অধিনায়কোচিত হাফ-সেঞ্চুরি রবিকুমার সামর্থের, বিশ্বকাপ খেলা বিদেশি দলকে গোহারান হারাল কর্ণাটক

লর্ডসে ছেলেদের টেস্টে সব থেকে কম বলে ১৫০ রান:-
১. বেন ডাকেট- ১৫০ বলে (বনাম আয়ারল্যান্ড, ২০২৩)
২. ডন ব্র্যাডম্যান- ১৬৬ বলে (বনাম ইংল্যান্ড, ১৯৩০)
৩. ওলি পোপ- ১৬৬ বলে (বনাম আয়ারল্যান্ড, ২০২৩)
৪. কেভিন পিটারসেন- ১৭৬ বলে (বনাম দক্ষিণ আফ্রিকা, ২০০৮)
৫. রব কি- ১৮১ বলে (বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০০৪)

আরও পড়ুন:- SL vs AFG: রশিদ-নবীনকে ছাড়াই শ্রীলঙ্কাকে তাদের ঘরের মাঠে হারাল আফগানিস্তান, শতরান হাতছাড়া ইব্রাহিমের

বেন ডাকেট শেষমেশ ২৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭৮ বলে ১৮২ রান করে আউট হন। তবে ওলি পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। পোপ ২২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২০৭ বলে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন। তিনি ভেঙে দেন ইয়ান বোথামের রেকর্ড। এতদিন ইংল্যান্ডে দ্রুততম দ্বিশতরানের নজির ছিল বোথামের। তিনি ১৯৮২ সালে ওভালে ভারতের বিরুদ্ধে ২২০ বলে ডাবল সেঞ্চুরি করেছিলেন। স্বাভাবিকভাবেই পোপ লর্ডসেও সব থেকে কম বলে ২০০ রান করার রেকর্ড গড়েন। তিনি শেষমেশ ২০৮ বলে ২০৫ রান করে আউট হন।

ইংল্যান্ড বনাম আয়ারল্যান্ড লর্ডস টেস্টে গড়া ব্যক্তিগত নজির:-
১. লর্ডসে সব থেকে কম ১৫০ বলে ১৫০ রান রান করে ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙেন বেন ডাকেট।

২. লর্ডসে দ্বিতীয় দ্রুততম (১৬৬ বলে) ১৫০ রান করে ব্র্যাডম্যানের রেকর্ড ছুঁয়ে ফেলেন ওলি পোপ।

৩. লর্ডস তথা ইংল্যান্ডের মাটিতে সব থেকে কম ২০৭ বলে ২০০ রান করে ইয়াম বোথামের রেকর্ড ভাঙেন ওলি পোপ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে ভারী বৃষ্টি বাংলায়, ঘূর্ণিঝড় তৈরির আগেই বইবে ঝোড়ো হাওয়া, কোথায় কোথায় হবে? ২০১৯-তে স্রেফ অঘটন? আমেঠিতে পরীক্ষায় স্মৃতি, রাহুল সরে যাওয়ায় লাভ হবে কংগ্রেসের? রাজনাথ, রাহুল, স্মৃতির পরীক্ষা, আজ দেশের ৪৯ আসনে ভোট, অযোধ্যা-সহ কোথায় নজর? কলকাতায় চিকিৎসা করাতে এসে নিখোঁজ বাংলাদেশের সাংসদ, খোঁজ চলছে, বার্তা মন্ত্রীর জলের তলায় যাওয়া থেকে ব্যাডমিন্টন ম্যাচ! ভোটার টানতে অভিনব কসরত ভাগ্যের হাতে মার খেল RR, কারা কোয়ালিফায়ারে, কারা খেলবে এলিমিনেটর, স্পষ্ট হল ছবি সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু ‘নবীনের আমলে ওড়িশা ৫০ বছর পিছিয়ে গিয়েছে’ মুখ্যমন্ত্রীকে তোপ অমিত শাহের লোকসভার মধ্যেই অসমে প্রকাশ্যে BJP-র আদি-নব্য দ্বন্দ্ব, অস্বস্তিতে গেরুয়া শিবির

Latest IPL News

সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.