বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EPL 2021-22: কঠিন লড়াইয়ে এভারটনকে ২-০ মাত দিয়ে মার্সিসাইড ডার্বি জিতল লিভারপুল
লিভারপুলের হয়ে ম্যাচের দ্বিতীয় গোল করার পর ডিভক ওরিগির উচ্ছ্বাস। ছবি- এপি। (AP)

EPL 2021-22: কঠিন লড়াইয়ে এভারটনকে ২-০ মাত দিয়ে মার্সিসাইড ডার্বি জিতল লিভারপুল

  • মরশুমের পাঁচ ম্যাচ বাকি থাকতে লিগ লিডার ম্যাঞ্চেস্টার সিটির থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে লিভারপুল।

বর্তমানে লিগ টেবিলের বিচারে লিভারপুল আর এভারটনের মধ্যে আকাশ পাতাল পার্থক্য। একজন কোয়াড্রপল জয়ের লক্ষ্যে, তো অন্যজন অবনমন আটকাতে বদ্ধপরিকর। তবে মার্সিসাইড ডার্বিতে যে এগুলি কিছুই গুরুত্ব পায়না, তা আরও একবার প্রমাণিত হল। 

লিভারপুলের বিরুদ্ধে অ্যানফিল্ডে ম্যাচ জেতা একেবারেই সহজ নয়। তবে যদি ঘরের মাঠে রেডসদের স্বাভাবিক ছন্দ ব্যাহত করা যায়, তাহলে কাজটা অনেকটাই সহজ হয়ে যায়। ঘণ্টাখানেক সফলভাবে এমনটা করতে সক্ষম হলেও, শেষমেশ হারতেই হল এভারটনকে। ম্যারম্যারে প্রথমার্ধে লিভারপুলকে একেবারেই ছন্দে দেখায়নি। এর জন্য এভারটনের অতি রক্ষণাত্মক ফুটবল অনেকাংশেই দায়ী। তারা মাঝমাঠে বারংবার একাধিক ফাউল করে ম্যাচের স্বাভাবিক গতি রুদ্ধ করে লিভারপুলকে আটকাতে সক্ষম হয়। রেডসরা প্রায় ৮৩ শতাংশ সময় বল দখলে রাখলেও, একটিও শট নিতে পারেনি।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পরে দ্বিতীয়ার্ধের শুরুটাও তেমনভাবেই হয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে পরিকল্পনা বদলে একটি অতিরিক্ত ফরোয়ার্ড হিসাবে লুইস ডিয়াজকে নামান জুরগেন ক্লপ। ডিয়াজের সঙ্গে সঙ্গে সাদিও মানের জায়গায় নামেন লিভারপুলের ডার্বি বিশেষজ্ঞ ডিভক ওরিগিও। ঠিক তাঁর ৬০ সেকেন্ড পরে মহম্মদ সালাহের সঙ্গে ওয়ান টু খেলে প্রথম গোলে বড় ভূমিকা নেন ওরিগি। সালাহের ক্রস থেকে দ্বিতীয় পোস্টে লিভারপুলের হয়ে গোল করেন অ্যান্ডি রবার্টসন।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের পাঁচ মিনিট বাকি থাকতে ওরিগি নিজেই ডিয়াজের পাস থেকে গোলের সামনে বল পেয়ে হেডারে রেডসদের হয়ে দ্বিতীয় গোলটি করেন। এটি এভারটন বিরুদ্ধে সব প্রতিযোগিতা মিলিয়ে তাঁর ষষ্ঠ গোল। ওরিগির গোলে লিভারপুলের জয় সুনিশ্চিত হয়। লড়াই করেও ২-০ হারে টফিজরা। এই জয়ের ফলে মরশুমের পাঁচ ম্যাচ বাকি থাকতে লিগ লিডার ম্যাঞ্চেস্টার সিটির থেকে মাত্র এক পয়েন্টে পিছিয়ে রইল লিভারপুল। তাদের বর্তমান পয়েন্ট ৭৯। অপরদিকে, ২৯ পয়েন্ট নিয়ে অবনমনের আওতায় রইল এভারটন।

 

বন্ধ করুন