বাংলা নিউজ > ময়দান > ফুটবল > স্পেনকে হারিয়ে প্রথমবার নেশনস লিগ চ্যাম্পিয়ন ফ্রান্স
প্রথমবার নেশনস লিগ চ্যাম্পিয়ন ফ্রান্স (ছবি:টুইটার)
প্রথমবার নেশনস লিগ চ্যাম্পিয়ন ফ্রান্স (ছবি:টুইটার)

স্পেনকে হারিয়ে প্রথমবার নেশনস লিগ চ্যাম্পিয়ন ফ্রান্স

  • এবার নেশনস লিগে চ্যাম্পিয়ন হল দিদিয়ের দেঁশ-র দল। রবিবার রাতে ইতালির সান সিরোতে মিকেল ওয়ারযাবাল স্পেনকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু চমৎকার গোলে সমতা ফেরান করিম বেঞ্জিমা। ম্যাচের ৮০ মিনিটে ফ্রান্সের হয়ে জয়সূচক গোলটি করেন কিলিয়ান এমবাপে।

এবার নেশনস লিগে চ্যাম্পিয়ন হল দিদিয়ের দেঁশ-র দল। রবিবার রাতে ইতালির সান সিরোতে মিকেল ওয়ারযাবাল স্পেনকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু চমৎকার গোলে সমতা ফেরান করিম বেঞ্জিমা। ম্যাচের ৮০ মিনিটে ফ্রান্সের হয়ে জয়সূচক গোলটি করেন কিলিয়ান এমবাপে। ফলে ফের সেরার শিরোপা উঠল ফ্রান্সের মাথায়। উয়েফা নেশনস লিগ সাক্ষী থাকল ফরাসি বিপ্লবের। খেলার ফল ফ্রান্সের পক্ষে ২-১। স্পেনের হয়ে একমাত্র গোল মিকেল ওয়ারজাবালের।

এদিন ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা না পাওয়া গেলেও, ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই মিকেল ওয়ারযাবালের গোলে এগিয়ে গিয়েছিল স্পেন। সের্জিও বুসকেতসের পাস ধরে ডি-বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোল করেন রিয়েল সোসিদাদের এই ফরোয়ার্ড। তবে বেশিক্ষণ স্পেনকে এগিয়ে থাকতে দেননি করিম বেঞ্জিমা। ৬৬ মিনিটে গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান তিনি। বক্সের বাঁ-দিক থেকে নেওয়া রিয়াল তারকার জোরাল শট রুখতে ব্যর্থ হন স্পেনের গোলরক্ষক। এরপর ৮০ মিনিটে এমবাপের গোলে জয় নিশ্চিত করে ফ্রান্স। হার্নান্ডেজের থেকে বল পেয়ে ডিফেন্ডারদের বোকা বানিয়ে ডি-বক্স থেকে প্রতিপক্ষের জাল খুঁজে নেন পিএসজির এই ফরোয়ার্ড। তবে গোলটি অফসাইড হয়েছে বলে দাবি করতে থাকেন স্পেনের খেলোয়াড়রা। কিন্তু রেফারি গোলটিকে বৈধ বলে জানিয়ে দেন।

শেষপর্যন্ত চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। সেই সঙ্গে প্রথমবারের মতো নেশনস লিগ জয়ের স্বাদ পায় বিশ্বচ্যাম্পিয়নরা। একটি অ্যাসিস্ট ও একটি গোল করে ম্যাচের সেরার পুরস্কার জেতেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বেঞ্জিমা। এর আগে তৃতীয় স্থান নির্ধারক ম্যাচে বেলজিয়ামকে ২-১ ব্যবধানে হারায় ইতালি। ২০১৮ সালে বিশ্বকাপজয়ী ফ্রান্সকে ঘিরে চলতি বছরে আয়োজিত ইউরো কাপে প্রত্যাশার পারদ ছিল তুঙ্গে। কিন্তু প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেনি ফরাসি ব্রিগেড। উল্টে ড্রেসিংরুমের অন্দরের ঝামেলা প্রকাশ্যে চলে এসেছিল। এমনকী এমবাপেও একাধিকবার বিতর্কে জড়িয়েছিলেন। আর টুর্নামেন্টের প্রি-কোয়ার্টারে অপেক্ষাকৃত দুর্বল সুইজারল্যান্ডের কাছে ট্রাইবেকারে হেরে গিয়েছিলেন বিশ্বচ্যাম্পিয়নরা। এদিন এমবাপে, বেঞ্জিমার গোলে স্পেনকে হারিয়ে টুর্নামেন্ট জিতে সকল সমালোচনার জবাব দিল দিদিয়ের দেঁশ-র দল।

বন্ধ করুন