বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > প্রথম ভারতীয় মহিলা ফুটবলার হিসেবে নজির মনীষার, খেলবেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে

প্রথম ভারতীয় মহিলা ফুটবলার হিসেবে নজির মনীষার, খেলবেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে

মনীষা কল্যাণ।

মনীষা গোকুলামের জার্সিতে দু'বার ভারতের জাতীয় লিগের খেতাব জিতেছেন। ভারতের হয়ে ইতিমধ্যেই ১৭ টি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন তিনি। ঝুলিতে রয়েছে চারটি আন্তর্জাতিক গোলও।

শুভব্রত মুখার্জি

ভারতীয় ফুটবলের এত দিনের ইতিহাসে যে ঘটনা ঘটেনি, এ বার সেটাই ঘটতে চলেছে। বলা ভাল, ভারতীয় মহিলা বা পুরুষ ফুটবল দুই বিভাগের ইতিহাস মিলিয়েই নজির গড়তে চলেছেন মনীষা কল্যাণ। প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে তিনি খেলবেন উয়েফা মহিলা চ্যাম্পিয়ন্স লিগে। ভারতীয় ফুটবলের ইতিহাসে এত বছরে ও কোন পুরুষ বা মহিলা ফুটবলার যা করে দেখাতে পারেননি, তাই করে দেখালেন মনীষা।

আরও পড়ুন: লিড নিয়েও শেষে জুটল হতাশা, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ১-৪ গোলে হারল ভারত

মনীষার সঙ্গে দুই বছরের চুক্তি হয়েছে সিপ্রিয়ট ক্লাব অ্যাপোলন লেডিসের। ২০ বছর বয়সির জন্য তো বটেই, ভারতীয় ফুটবলের জন্যও যা অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর। মনীষা কল্যান গোকুলাম কেরালার হয়ে তিন বছর খেলেছেন। তার পরেই এই সুযোগ পেয়েছেন। ফলে মালাবারিয়ান মনীষার এই কৃতিত্বে কেরালা সহ গোটা ভারতীয় ফুটবল মহলে যেন এখন খুশির হাওয়া।

আরও পড়ুন: ভারতীয় পুরুষ ও মহিলা, দুই দলই এগিয়ে গেল তালিকায়, শীর্ষে কারা?

মনীষা গোকুলামের জার্সিতে দু'বার ভারতের জাতীয় লিগের খেতাব জিতেছেন। ভারতের হয়ে ইতিমধ্যেই ১৭ টি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন তিনি। ঝুলিতে রয়েছে চারটি আন্তর্জাতিক গোলও। ১৮ এবং ২১ অগস্ট অ্যাপোলন লেডিসের সেমিফাইনাল কোয়ালিফাইং রাউন্ডের দুই লেগের ম্যাচ রয়েছে লাটভিয়ার রিগাস এফএসের সঙ্গে। এর পর অ্যাপোলন লেডিসকে খেলতে হবে এফসি জুরিখ অথবা ক্লাকসভিকার ফুটবল ক্লাবের সঙ্গে। এই ম্যাচ জিতলে তবেই গ্রুপ স্টেজে পৌঁছতে পারবে তারা।

বন্ধ করুন