বাংলা নিউজ > ময়দান > ফুটবল > জাতীয় দলে ATK MB-র মাত্র ৩ জন সুযোগ পেয়েছেন, তবু কলকাতা লিগ খেলা নিয়ে চলছে টালবাহানা
কলকাতা লিগের সুপার সিক্সের সূচি নিয়ে আইএফএ-তে বৈঠক।

জাতীয় দলে ATK MB-র মাত্র ৩ জন সুযোগ পেয়েছেন, তবু কলকাতা লিগ খেলা নিয়ে চলছে টালবাহানা

  • প্রিমিয়ার লিগের সুপার সিক্সের সূচি চূড়ান্ত করার জন্য ৬ দলকে নিয়ে শনিবার বৈঠকে বসেন আইএফএ সচিব অনির্বাণ দত্ত। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান স্পোর্টিংয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন বৈঠকে। এ ছাড়াও ভবানীপুর, এরিয়ান এবং খিদিরপুরের প্রতিনিধিরাও ছিলেন।

কলকাতা লিগে খেলা নিয়ে এটিকে মোহনবাগানের টালবাহানা চলছে। ইস্টবেঙ্গল এবং মহমেডানের খেলতে কোনও সমস্যা না থাকলেও, বাহানা বানিয়ে চলেছে সবুজ-মেরুন ব্রিগেড।

প্রিমিয়ার লিগের সুপার সিক্সের সূচি চূড়ান্ত করার জন্য ৬ দলকে নিয়ে শনিবার বৈঠকে বসেন আইএফএ সচিব অনির্বাণ দত্ত। ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান স্পোর্টিংয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন বৈঠকে। এ ছাড়াও ভবানীপুর, এরিয়ান এবং খিদিরপুরের প্রতিনিধিরাও ছিলেন। সুপার সিক্সের সূচি তৈরি করার আগেই অবশ্য বেশ চাপে আইএফএ।

কারণ সুপার সিক্সে খেলতেও বেঁকে বসেছে এটিকে মোহনবাগান। শনিবার আইএফএ-র সঙ্গে বৈঠকে তারা জানিয়েছে, এই মুহূর্তে কলকাতা লিগ খেলা তাদের পক্ষে সম্ভব নয়। পরে তারা চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। তবে ইমামি ইস্টবেঙ্গল বা মহমেডানের কলকাতা লিগে খেলা নিয়ে কোনও সমস্যা নেই। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের শুরুর দিকে সুপার সিক্সের সূচি প্রকাশ করে দেওয়া হবে এটিকে মোহনবাগানকে রেখেই।

আরও পড়ুন: কল্যাণের কাজের খুঁত ধরা শুরু করলেন, সচিবের নিয়োগ অবৈধ বলে দাবি বাইচুংয়ের

প্রিমিয়ার-এ ডিভিশনের অন্যান্য দলগুলোর খেলা হয়ে গিয়েছে। সেখান থেকে প্রথম তিনটে দল যোগ্যতা অর্জন করেছে সুপার সিক্সে। ভবানীপুর আগেই যোগ্যতা অর্জন করে। বাকি দুই দল হিসেবে সুপার সিক্সে খেলবে এরিয়ান এবং খিদিরপুর।

এটিকে মোহনবাগান সমস্যা হিসেবে প্রধান কারণ দেখিয়েছে, জাতীয় দলে ফুটবলার চলে যাওয়া। যে কারণে তারা নাকি কলকাতা লিগে খেলতে অস্বীকার করেছে। তবে শুক্রবার ইগর স্টিমার যে দল বেছে নিয়েছে, তাতে মাত্র এটিকে মোহনবাগানের তিন জন সুযোগ পেয়েছেন। ফলে ফুটবলার সমস্যা নেই। নতুন করে কী সমস্যা হল? তা কেউই বলতে পারছেন না।

আরও পড়ুন: বাংলার তারকা ফুটবলার AIFF প্রেসিডেন্ট হওয়ার পরেই, ভিয়েতনাম সফরের টিম বাঙালি শূন্য 

প্রথমে এটিকে মোহনবাগানের তরফে বলা হয়েছিল, ১০-৩০ সেপ্টেম্বরের মধ্যে লিগ হলে তারা খেলতে পারে। সেটা সম্ভব হয়নি। এখন ফের তারা বেঁকে বসেছে। এ দিকে ছোট ক্লাবগুলি আইএফএ-কে স্পষ্ট জানিয়ে দিয়েছে, অনির্দিষ্টকাল ধরে লিগ চললে তাদের পক্ষে বিদেশি ফুটবলার ধরে রাখা সম্ভব নয়। আর্থিক সঙ্কট দেখা দিতে পারে। তাই দ্রুত লিগ শেষ করার জন্য আইএফএ-কে অনুরোধ করেছে তারা। যা পরিস্থিতি, তাতে সম্ভবত সোমবার আইএফএ সূচি তৈরি করে ক্লাবগুলির কাছে পাঠাবেন। সম্মতি পেলে তা প্রকাশ করে দেবেন।

এ দিকে অক্টোবরের শেষে শুরু হবে আই লিগ। ডামি সূচি পাওয়ার পরেই তা নিয়ে নিজেদের মতামত জানাবে মহমেডান। অন্য দিকে ইস্টবেঙ্গলের রিজার্ভ দল থাকায়, কলকাতা লিগে খেলতে কোনও অসুবিধে নেই।

মহালয়ার পর থেকে বড় ক্লাবগুলোর ম্যাচ করতে সমস্যায় পড়বে আইএফএ। কারণ পুলিশের অনুমতি প্রয়োজন। সে ক্ষেত্রে দুর্গাপুজোর কার্নিভালের পর ফের বড় ক্লাবগুলোর ম্যাচ করতে হবে। তাই অক্টোবরেও চলবে কলকাতা লিগ। এ দিকে ৭ অক্টোবর থেকে শুরু আইএসএল। সব মিলিয়ে চাপে আইএফএ।

বন্ধ করুন