বাংলা নিউজ > ময়দান > বছরের শুরুতেই ঘোর দুঃসংবাদ, ক্যান্সার আক্রান্ত কিংবদন্তি টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভা

বছরের শুরুতেই ঘোর দুঃসংবাদ, ক্যান্সার আক্রান্ত কিংবদন্তি টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভা

লিয়েন্ডারের সঙ্গে মার্টিনা। ছবি- পিটিআই।

লিয়েন্ডারের দীর্ঘদিনের মিক্সড ডাবলস পার্টনার নিজেই জানিয়েছেন অসুস্থতার কথা।

বছরের শুরুতেই দুঃসংবাদ পেল টেনিস বিশ্ব। প্রাক্তন বিশ্বসেরা টেনিস তারকা তথা লিয়েন্ডার পেজের দীর্ঘদিনের মিক্সড ডাবলস পার্টনার মার্টিনা নাভ্রাতিলোভা ক্যান্সারে আক্রান্ত। একই সঙ্গে গলা ও স্তন ক্যান্সার ধরা পড়েছে কিংবদন্তি টেনিস খেলোয়াড়ের। চেক-আমেরিকান টেনিস তারকাকে সর্বকালের অন্যতম সেরা হিসেবে বিবেচনা করা হয়। সিঙ্গলস, ডাবলস ও মিক্সড ডাবলস মিলিয়ে মোট ৫৯টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি রয়েছে মার্টিনার দখলে।

ডব্লিউটিএ-র বিবৃতিতে মার্টিনা নিজেই অসুস্থতার কথা জানান অনুরাগীদের। তিনি এও জানিয়েছেন যে, জোড়া ধাক্কা সামলাতে কিছুদিন কষ্ট হবে বটে, তবে আশার কথা এই যে, প্রাথমিক পর্যায়ে থাকা মারণরোগ সারানো যেতে পারে। তিনি নিজের সর্বশক্তি দিয়ে লড়াই চালাবেন বলেও আশ্বস্ত করেছেন অনুরাগীদের।

এর আগে ২০১০ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন মার্টিনা। সেই সময় যথাযথ চিকিৎসায় সুস্থ হয়ে ওঠেন তিনি। এক দশক পরে ফের একই অসুস্থতার মুখোমুখি হতে হয় প্রাক্তন তারকাকে।

আরও পড়ুন:- বিশ্বকাপের জন্য BCCI-এর নজরে রয়েছেন কারা, ইঙ্গিত মিলতে পারে হর্ষর বেছে নেওয়া সম্ভাব্য ক্রিকেটারদের তালিকায়

গত নভেম্বরে ডব্লিউটিএ ফাইনালসের সময় মার্টিনা ঘাড়ে একটু ফোলা ভাব লক্ষ্য করেন, যেটি কমছিল না। মেডিক্যাল টেস্টের পরে তাঁর গলায় ক্যান্সার ধরা পড়ে। সারা শরীর চেকআপ করানোর পরে তাঁর স্তন ক্যান্সারও ধরা পড়ে। আগামী সপ্তাহেই নাভ্রাতিলোভার চিকিৎসা শুরু হবে।

খেলা ছাড়ার পর থেকেই বিভিন্ন টুর্নামেন্টে বিশেষজ্ঞ হিসেবে দেখা যায় নাভ্রাতিলোভাকে। ধারাভাষ্য দেওয়ার কাজও করেন তিনি। যদিও অসুস্থতার জন্য অস্ট্রেলিয়ার ওপেনের সময় স্টুডিয়োয় উপস্থিত থাকবেন না মার্টিনা। বদলে মাঝে মধ্যেই ভিডিয়ো কলে যোগ দেবেন টেনিস চ্যানেলে।

আরও পড়ুন:- Ranji Trophy: প্রথম ওভারেই হ্যাটট্রিক, জাতীয় দল থেকে ফিরে রঞ্জিতে আগুন ঝরালেন জয়দেব উনাদকাট

নাভ্রাতিলোভা বর্ণোজ্জ্বল কেরিয়ারে মোট ১৮টি গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেতাব জিতেছেন। লেডিস সিঙ্গলে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন ৯ বার। ডাবলসে মেজর ট্রফি জিতেছেন ৩১টি। এছাড়া তিনি মিক্সড ডাবলসে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ১০ বার।

বন্ধ করুন