বাংলা নিউজ > ময়দান > দ্বিতীয় WTC-র জন্য নতুন পয়েন্ট সিস্টেম এবং সূচি প্রকাশ করল ICC
বদলে যাচ্ছে WTC পয়েন্ট সিস্টেম।
বদলে যাচ্ছে WTC পয়েন্ট সিস্টেম।

দ্বিতীয় WTC-র জন্য নতুন পয়েন্ট সিস্টেম এবং সূচি প্রকাশ করল ICC

  • একটি টেস্ট ম্যাচ জিতলেই ১২ পয়েন্ট পাওয়া যাবে। সে যতগুলো টেস্টই খেলা হোক না কেন। ম্যাচ ড্র হলে প্রতিটি দল চার পয়েন্ট করে পাবে। আর যদি টাই হয়ে যায়, সেক্ষেত্রে ৬ পয়েন্ট করে পাবে প্রতিটা দল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পয়েন্ট সিস্টেম চালু করল আইসিসি। সেই সঙ্গে তারা জানিয়ে দিল, নিয়ম মেনে ২০২১-২৩ দু'বছর ধরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চলবে। তার পর ফাইনাল হবে। এবং আগামী মাস থেকেই এই টুর্নামেন্টের জন্য টেস্ট সিরিজ  চালু হয়ে যাবে।

নতুন পয়েন্ট সিস্টেম অনুযায়ী, একটি টেস্ট ম্যাচ জিতলেই ১২ পয়েন্ট পাওয়া যাবে। সে যতগুলো টেস্টই খেলা হোক না কেন। ম্যাচ ড্র হলে প্রতিটি দল চার পয়েন্ট করে পাবে। আর যদি টাই হয়ে যায়, সেক্ষেত্রে ৬ পয়েন্ট করে পাবে প্রতিটা দল।

একটি বিবৃতিতে আইসিসি-র তরফে বলা হয়েছে, ‘নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতিটা ম্যাচেই এ বার হাড্ডাহাড্ডি লড়াই হবে। কারণ প্রতিটা টেস্ট ম্যাচ জেতায় ১২ পয়েন্ট করে পাওয়া যাবে। চার করে পাওয়া যাবে ড্র হলে, আর টাই বলে ৬ পয়েন্ট করে পাওয়া যাবে। আগের পয়েন্ট সিস্টেম বদলানো হয়েছে। আগে প্রতিটা সিরিজে একই পয়েন্ট বরাদ্দ ছিল। এ বার ম্যাচ প্রতি পয়েন্ট পাবে দলগুলো।’

আগের পদ্ধতিটা বেশ জটিলই ছিল। প্রতিটা সিরিজে যে পয়েন্ট করে ভাগ করে দেওয়ার পদ্ধতি ছিল, সেটা শুধুমা্র ক্রিকেট ভক্তদের কাছে নয়, ক্রিকেট টিমগুলোর কাছেও খুবই জটিল হয়ে পড়েছিল। আগের নিয়ম অনুযায়ী দু' টেস্টের সিরজ জিতলে ৬০ পয়েন্ট, তিন টেস্টের সিরিজ জিতলে ৪০ পয়েন্ট, ৪ টেস্টের সিরিজ জিতলে ৩০ পয়েন্ট এবং ৫ টেস্টের সিরিজ জিতলে ২৪ পয়েন্ট করে পাওয়া যেত। এই জটিল নিয়মই এ বার বদলানো হয়েছে। প্রতিটি টেস্ট ম্যাচের উপরেই এ বার থেকে পয়েন্ট পাওয়া যাবে বলে আইসিসি ঘোষণা করেছে।

বন্ধ করুন