বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > NZ qualifies to Semi Final: সেমিতে নিউজিল্যান্ড, ইংল্যান্ডের NRR টপকাতে কত রানে জিততে হবে অস্ট্রেলিয়াকে?

NZ qualifies to Semi Final: সেমিতে নিউজিল্যান্ড, ইংল্যান্ডের NRR টপকাতে কত রানে জিততে হবে অস্ট্রেলিয়াকে?

এবার বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিতে চলে গেল নিউজিল্যান্ড। 

NZ qualifies to Semi Final: আজ যদি ৬২ রানে জেতে, তাহলে ইংল্যান্ডের থেকে নেট রানরেট ভালো হবে অস্ট্রেলিয়ার। তবে ইংল্যান্ডের হাতে একটা ম্যাচ পড়ে আছে।

কার্যত নিয়মরক্ষার জন্য অপেক্ষা করতে হচ্ছিল। সেটাও সম্পূর্ণ হয়ে গেল। আফগানিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হওয়ার পরেই এবারের বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠল নিউজিল্যান্ড। সেইসঙ্গে অস্ট্রেলিয়ার প্রবল চাপ বেড়ে গেল। একমাত্র ইংল্যান্ড হারলে তবেই সেমিতে যাবেন অজিরা (আজ জিতবে ধরে)।

শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার ১২’ পর্যায়ের ‘গ্রুপ ১’-র ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে আট উইকেটে ১৬৮ রান তুলেছে অস্ট্রেলিয়া। তারপরেই এবার প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গিয়েছে নিউজিল্যান্ড। কারণ নিউজিল্যান্ডের নেট রানরেট টপকে জেতে অস্ট্রেলিয়াকে যে ব্যবধানে জিততে হত, সেই রানটাই তুলতে পারেননি অজিরা। অর্থাৎ শূন্য রানেও যদি অল-আউট হয়ে যেত আফগানিস্তান, তাহলেও নিউজিল্যান্ডকে ছুঁতে পারত না অস্ট্রেলিয়া।

দলম্যাচজয়হারফল হয়নিনেট রানরেটপয়েন্ট
নিউজিল্যান্ড+২.১১৩
ইংল্যান্ড+০.৫৪৭
অস্ট্রেলিয়া-০.৩০৪
শ্রীলঙ্কা -০.৪৫৭
আয়ারল্যান্ড (ছিটকে গিয়েছে)-১.৬১৫
আফগানিস্তান (ছিটকে গিয়েছে)-০.৭১৮

নিউজিল্যান্ড সেমিতে উঠে যাওয়ায় ‘সুপার ১২’ পর্যায়ের ‘গ্রুপ ১’-তে একটি জায়গা পড়ে আছে। সেই জায়গার জন্য অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার লড়াই হবে (আয়ারল্যান্ড এবং আফগানিস্তান ইতিমধ্যে ছিটকে গিয়েছে)। কোন অঙ্কে কোন দল সেমিফাইনালে যাবে, তা দেখে নিন -

১) গ্রুপের শেষ ম্যাচে জিতলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্ট হবে সাত। ফলে লড়াইটা হবে নেট রানরেটের। আপাতত ইংল্যান্ডের নেট রানরেট ভালো। ইংল্যান্ডের নেট রানরেট +০.৫৪৭। আফগানিস্তানের বিরুদ্ধে ৬২ রানে জিতলে নেট রানরেটের নিরিখে ইংল্যান্ডকে ছাপিয়ে যাবে অস্ট্রেলিয়া।

কিন্তু তাতে তেমন লাভ হবে না। ফলে আফগানিস্তানকে যতটা সম্ভব কম রানে বেঁধে রাখতে চাইবে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের থেকে যত নেট রানরেট বেশি হবে, তত লাভ হবে অজিদের। গ্রুপের শেষ ম্যাচে যদি ইংল্যান্ড জিতে যায় এবং নেট রানরেটের নিরিখে অস্ট্রেলিয়াকে টপকাতে না পারে, তাহলে ছিটক যাবেন ইংরেজরা। ইংল্যান্ডের সবথেকে বড় সুবিধা হল যে একেবারে শেষ ম্যাচ খেলবে। ফলে পুরো অঙ্কটা জানা থাকবে।

তবে অস্ট্রেলিয়া চাইবে যে ইংল্যান্ড হেরে যাক। সেক্ষেত্রে ইংল্যান্ড পাঁচ পয়েন্টেই থমকে থাকবে। শ্রীলঙ্কার ছয় পয়েন্ট হবে। সেমিতে উঠে যাবে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: Sports News Live: পাওয়ার প্লে-তে ২ উইকেট হারিয়ে ৪৭ করল আফগানিস্তান

২) গ্রুপের শেষ ম্যাচে জিতল অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। কিন্তু আফগানিস্তানকে ৬২ রানের কমে হারালেই ছুটি হয়ে যাবে অজিদের। সেমিতে চলে যাবে ইংল্যান্ড।

আরও পড়ুন: Josh Little hattrick: কিউয়িদের বিরুদ্ধে হ্যাটট্রিক লিটলের, T20 বিশ্বকাপে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড

৩) গ্রুপের শেষ ম্যাচে হারল ইংল্যান্ড। তাহলে আজ আফগানিস্তানকে কত রানে হারাল অস্ট্রেলিয়া, সেটার কোনও গুরুত্ব থাকবে না। কারণ অস্ট্রেলিয়ার পয়েন্ট সাত হয়ে যাবে। ইংল্যান্ডের হবে পাঁচ। শ্রীলঙ্কার হবে ছয়। সেমিতে যাবে অস্ট্রেলিয়া।

বন্ধ করুন