বাংলা নিউজ > ময়দান > ICC টুর্নামেন্টে সাফল্যের নিরিখে পন্টিং, ধোনিদের ছাপিয়ে নয়া নজির অধিনায়ক মেগের

ICC টুর্নামেন্টে সাফল্যের নিরিখে পন্টিং, ধোনিদের ছাপিয়ে নয়া নজির অধিনায়ক মেগের

এই নিয়ে অধিনায়ক হিসেবে চতুর্থ বিশ্বকাপ ট্রফি জিতলেন মেগ ল্যানিং।

মেগ ল্যানিংয়ের নেতৃত্বে অজিরা মোট ৫টি আইসিসি ট্রফি জিতেছে। আর এর মধ্যে চারটি টি-টোয়ন্টি বিশ্বকাপ রয়েছে তাঁর ঝুলিতে। এই সাফল্যের ধারেকাছে নেই বর্তমান পুরুষ এবং মহিলা ক্রিকেট টিমগুলির কোনও অধিনায়ক। এবং আগেও কোনও অধিনায়ক এই সাফল্যের নজির গড়তে পারেননি।

অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং দুরন্ত নজির গড়ে ফেললেন। ছাপিয়ে গেলেন রিকি পন্টিং, মহেন্দ্র সিং ধোনিদের কৃতিত্বকে। আইসিসি টুর্নামেন্টের সাফল্যের নিরিখে পুরুষ এবং মহিলা ক্রিকেট মিলিয়েই এই মুহূর্তে সবচেয়ে সফলতম অধিনায়ক অজি মহিলা টিমের মেগ ল্যানিং। তাঁর নেতৃত্বে অজিরা মোট ৫টি আইসিসি ট্রফি জিতেছে। আর এর মধ্যে চারটি টি-টোয়ন্টি বিশ্বকাপ রয়েছে তাঁর ঝুলিতে। এই সাফল্যের ধারেকাছে নেই বর্তমান পুরুষ এবং মহিলা ক্রিকেট টিমগুলির কোনও অধিনায়ক। এবং আগেও কোনও অধিনায়ক এই সাফল্যের নজির গড়তে পারেননি।

রিকি পন্টিং অধিনায়ক হিসেবে ৪টি আইসিসি ট্রফি জিতেছেন। এটাই ছিল এত দিন সর্বোচ্চ। এ বার পন্টিংকে ছাপিয়ে গেলেন মেগ। মহেন্দ্র সিং ধোনি আবার অধিনায়ক হিসেবে ৩টি আইসিসি ট্রফি জিতেছেন। এ ছাড়া ২টি করে আইসিসি ট্রফি জিতেছেন ক্লাইভ লয়েড, বেলিন্দা ক্লার্ক, শ্যারন ট্রেড্রিয়া, জুডি ফিল্ডস, ড্যারেন সামি, শার্লট এডওয়ার্ডস।

আরও পড়ুন: প্রথম বার হোম টিম হারল মহিলাদের বিশ্বকাপ ফাইনাল, লজ্জার নজির প্রোটিয়াদের

রবিবার ২০২৩ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া টস জিতে প্রথমে ব্যাটিং নেয়। শুরুতে ব্যাট করে তারা ৬ উইকেটে ১৫৬ রান করে। অ্যাশলে হিলি ২০ বলে ১৮ করে আউট হলে, দলের হাল শক্ত হাতে ধরেন বেথ মুনি। দ্বিতীয় উইকেটে তাঁকে কিছুটা সঙ্গত করেন অ্যাশলে গার্ডনার। তবে দলের ৮২ রানের মাথায় গার্ডনারও ২১ বলে ২৯ করে সাজঘরে ফেরেন। এর পর বেথ মুনি ছাড়া কেউই আর থিতু হতে পারেননি। ১৫ রানের গণ্ডিও টপকাননি বাকিরা। বেথ মুনি ৫৩ বলে ৭৩ করে অপরাজিত থাকেন।

আরও পড়ুন: ৩ বছর আগে T20 WC ফাইনালে করেছিলেন ৭৮,এ বার বেথ মুনির স্কোর ৭৪,করলেন বিশ্ব রেকর্ড

এর বাইরে দুই অঙ্কের ঘরে পৌঁছেছিলেন গ্রেস হ্যারিস এবং অধিনায়ক মেগ ল্যানিং। তাঁরা মাত্র ১০ করে রান করেন। বাকিদের অবস্থা তথৈবচ। দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল এবং মারিজান ক্যাপ ২টি করে উইকেট নিয়েছেন। প্রোটিয়াদের বিশ্ব জয়ের স্বাদ পেতে হলে করতে হত ১৫৭ রান।

জবাবে রান তাড়া করতে নেমে নির্দিষ্ট ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৭ রান করে দক্ষিণ আফ্রিকা। ওপেন করতে নেমে একমাত্র লউরা উলভার্ট ৪৮ বলে ৬১ করে ভরসা জুগিয়েছিলেন। এ ছাড়া ক্লো ট্রায়ন ২৩ বলে ২৫ করেন। তাজমিন ব্রিটস ১০ এবং মারিজান ক্যাপ ১১ রান করেন। বাকিরা কেউ দুই অঙ্কের ঘরেই পৌঁছতে পারেননি। ১৯ রানে ম্যাচটি হেরে যায় প্রোটিয়ারা। এই নিয়ে ষষ্ঠতম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মার্চ মাসে পালিত হবে হোলি, জেনে নিন কেন গুরুত্বপূর্ণ এই উৎসব ৮২ বছরে একটাই অপূর্ণ ইচ্ছে মাধবী মুখোপাধ্যায়ের! শেষ ছবিটি কার সঙ্গে করতে চান? কাজের জন্যই রাজনীতি থেকে সরছেন মিমি? সাংসদ পদ থেকে ইস্তফা নিয়ে বললেন কী? IND vs ENG 4th Test LIVE: রাঁচিতে ভারতের পথের কাঁটা হয়ে দাঁড়িয়ে জো রুট বিশ্বমানের থ্রিলার বানাতে আকাশছোঁয়া বাজেট ডন ৩ এর! কত খরচ হচ্ছে রণবীরের ছবিতে বাতিল মুসলিমদের বিয়ে ও ডিভোর্সের আইন! করতে হবে বাকিদের মতোই, অনুমোদন অসমের ঠুকঠুকে ব্যাটিং বাবরের, ২ বলে ৬ রান বাকি, জোড়া উইকেট নিয়ে ম্যাচ জেতালেন নবীন ধনু, মকর, কুম্ভ, মীনের মাঘী পূর্ণিমা ২০২৪ কেমন কাটবে? জানুন রাশিফলে আজ কাদের প্রেমের অতীত তাদের বর্তমানে বিঘ্ন ঘটাবে? কী বলছে আজকের প্রেম রাশিফল আমিষ ছোঁন না! ধর্মের টানে অভিনয় ছাড়বেন? জবাব কৃষ্ণভক্ত ‘ফুলকি’ দিব্যানির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.