বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: টেস্ট ক্রিকেটে অবিশ্বাস্য রেকর্ড গড়লেন জো রুট, এমন নজির ব্র্যাডম্যানেরও নেই
শতরানের পর জো রুট। ছবি- রয়টার্স (Reuters)
শতরানের পর জো রুট। ছবি- রয়টার্স (Reuters)

IND vs ENG: টেস্ট ক্রিকেটে অবিশ্বাস্য রেকর্ড গড়লেন জো রুট, এমন নজির ব্র্যাডম্যানেরও নেই

  • ভারতের বিরুদ্ধে চলতি সিরিজের তিনটি টেস্টেই শতরান করেন ইংল্যান্ড অধিনায়ক।

ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপকে কার্যত একার কাঁধে টেনে নিয়ে যাচ্ছেন বেশ কিছুদিন ধরেই। টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে এই মুহূর্তে ধারাবাহিকতায় জো রুটের ধারেকাছে কাউকে খুঁজে পাওয়া মুশকিল।

লকডাউনের পরে ব্রিটিশ অধিনায়ক টেস্ট সেঞ্চুরির যে ধারাটা শুরু করেছিলেন শ্রীলঙ্কা সফর থেকে, তা বজায় রয়েছে হেডিংলে পর্যন্ত। লিডসে ভারতের বিরুদ্ধে শতরান করার সঙ্গে সঙ্গেই জো রুট এমন এক রেকর্ড গড়ে বসেন, যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে আজ পর্যন্ত কেউ করে দেখাতে পারেননি। এমনকি ডন ব্র্যাডম্যানও নন।

আসলে জো রুট একই বছরে দু'বার পরপর তিনটি টেস্টে শতরান করার রেকর্ড গড়েন। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে গলে ২টি টেস্টে যথাক্রমে ২২৮ ও ১৮৬ রানের ইনিংস খেলেন রুট। তার পরেই চেন্নাইয়ে ভারতের বিরুদ্ধে ফেব্রুয়ারিতে ২১৮ রান করেন।

এবার ভারতের বিরুদ্ধে চলতি হোম সিরিজের প্রথম তিনটি টেস্টেই সেঞ্চুরি করলেন ইংল্যান্ড দলনায়ক। নটিংহ্যামে ১০৯, লর্ডসে অপরাজিত ১৮০ রানের পর এবার হেডিংলে টেস্টেও তিন অঙ্কের রানে পৌঁছে যান রুট। তিনি আউট হন ১২১ রান করে।

ব্র্যাডম্যান চারটি বা তারও বেশি টেস্টে পরপর সেঞ্চুরি করেছেন তিনবার। তবে একই ক্যালেন্ডারবর্ষে নয়। রুট চলতি বছরেই পরপর তিনটি টেস্টে সেঞ্চুরি করার নজির গড়লেন দু'বার।

বন্ধ করুন