বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ছয় মাসেই ভাগ্যবদল, দলে ঢোকার লড়াই থেকে জোহানেসবার্গে ভারতের অধিনায়ক লোকশ রাহুল
লোকেশ রাহুল। ছবি- টুইটার।

IND vs SA: ছয় মাসেই ভাগ্যবদল, দলে ঢোকার লড়াই থেকে জোহানেসবার্গে ভারতের অধিনায়ক লোকশ রাহুল

  • কোহলি চোট পাওয়ায় দ্বিতীয় টেস্টে ভারতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছেন লোকেশ রাহুল।

প্রথম টেস্ট জয়ের পর পয়মন্ত জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টেও হারিয়ে প্রথমবার প্রোটিয়াভূমে সিরিজ জয়ের বড় হাতছানি রয়েছে ভারতের সামনে। তবে ম্যাচের শুরুতেই বড় ধাক্কা ভারতীয় শিবিরে। পিঠে ফিক লাগার কারণে এই ম্যাচ থেকেই ছিটকে গেলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

কোহলির বদলে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন এই সফরে টেস্ট দলের সহ-অধিনায়ক লোকে রাহুল। রাহুলই টসের পর কোহলি খিঁচ লাগার বিষয়ে জানান। এমিতেই রোহিতের অনুপস্থিতিতে প্রোটিয়াদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে রাহুলকে। সেই ঘোষণার তিন দিন পরেই ৩৪তম ভারতীয় টেস্ট অধিনায়ক হিসেবে জোহানেসবার্গে অভিষেক ঘটল ভারতীয় অধিনায়ক রাহুলের।

সময়ের নিয়মে ভাগ্য যে অল্পদিনের মধ্যেই সম্পূর্ণ বদলে যেতে পারে, রাহুল কিন্তু তার একেবারে প্রকৃত উদাহরণ। ইংল্যান্ড সফরে তাঁর দলে খেলায়ই নিশ্চিত ছিল না। একাধিক ওপেনারের চোটের জেরে দলে সুযোগ পান তিনি। আর ছয় মাস পরে সেই রাহুলই ভারতকে নেতৃত্ব দিচ্ছেন। তবে কর্ণাটকের রাহুলের জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার ঘটনা কিন্তু নয়।পার্থক্য একটাই, অতীতে কর্ণাটকজাত রাহুল দ্রাবিড়, যিনি আবার বর্তমানে ভারতীয় কোচ, তিনি দেশকে নেতৃত্ব দিয়েছেন।

এবার কর্ণাটকেরই লোকেশ রাহুল টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিতে চলেছেন। ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত দ্রাবিড় ২৫টি টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। দুই রাহুল ছাড়াও অনিল কুম্বলে ২০০৭ ও ২০০৮ সালে ১২টি টেস্টে ভারতের অধিনায়কত্বের দায়ভার সামলান। এছাড়া আরেক কর্ণাটকজাত ক্রিকেটার গুন্ডাপ্পা বিশ্বনাথও ১৯৮০ সালে দুই টেস্টে জাতীয় দলকে নেতৃত্ব দেন। অধিনায়ক হিসেবে নিজের প্রথম টেস্টে টসে তো জিতেছেন লোকেশ রাহুল, ম্যাচে জিততে পারেন কি না এখন সেটাই দেখার।

বন্ধ করুন