বাংলা নিউজ > ময়দান > IND vs WI 1st Test: ওপেনিং জুটিতে ওয়েস্ট ইন্ডিজকে টপকে বিরাট রেকর্ড রোহিত-যশস্বীর, ৯১ বছরে এই প্রথম

IND vs WI 1st Test: ওপেনিং জুটিতে ওয়েস্ট ইন্ডিজকে টপকে বিরাট রেকর্ড রোহিত-যশস্বীর, ৯১ বছরে এই প্রথম

রেকর্ড জুটি রোহিত-যশস্বীর। ছবি- এএফপি।

India vs West Indies 1st Test: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে ভারতের হয়ে সব থেকে বেশি রানের ওপেনিং জুটি রোহিত-যশস্বীর। রেকর্ডের ছড়াছড়ি ডমিনিকায়।

ডমিনিকায় ইতিহাস গড়লেন ভারতের দুই ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ও যশস্বী জসওয়াল। নিজেদের ৯ দশকের টেস্ট ইতিহাসে ভারতের আর কোনও ওপেনিং জুটি যা করে দেখাতে পারেননি, রোহিতরা গড়লেন তেমনই নজির।

ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত ওপেনিং জুটিতেই ক্যারিবিয়ানদের প্রথম ইনিংসকে টপকে যায়। ভারতের ৯১ বছরের টেস্ট ইতিহাসে এর আগে কখনও ওপেনিং জুটিতে প্রতিপক্ষ দলের প্রথম ইনিংসকে টপকানোর ঘটনা ঘটেনি। এই প্রথম দুই গোড়াপত্তনকারী ব্যাটসম্যান প্রথম ইনিংসের নিরিখে লিড এনে দেন টিম ইন্ডিয়াকে।

তাছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে ভারতের হয়ে সব থেকে বেশি রানের ওপেনিং জুটি গড়ে তোলেন রোহিত-যশস্বী। তাঁরা ভেঙে দেন বীরেন্দ্র সেহওয়াগ ও সঞ্জয় বাঙ্গারের রেকর্ড। সেহওয়াগ ও বাঙ্গার ২০০২ সালে ওয়াংখেড়েতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওপেন করতে নেমে ২০১ রান যোগ করেছিলেন ভারতের ইনিংসে। রোহিত-যশস্বী ডমিনিকায় টপকে গেলেন সেহওয়াগদের। অর্থাৎ, দ্বিতীয় ভারতীয় ওপেনিং জুটি হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০০ রানের গণ্ডি টপকান রোহিত-জসওয়াল।

আরও পড়ুন:- Emerging Asia Cup 2023: শুক্রবার শুরু যশ ধুলদের এশিয়া কাপ অভিযান, ভারত-পাক ম্যাচ কবে? কোন চ্যানেলে খেলা দেখা যাবে?

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে টেস্টে এটাই ভারতের সব থেকে বেশি রানের ওপেনিং জুটি। সেদিক থেকেও দুর্দান্ত রেকর্ড গড়েন রোহিত-যশস্বী। তাঁরা ভেঙে দেন ওয়াসিম জাফর ও বীরেন্দ্র সেহওয়াগের নজির। ২০০৬ সালে সেল্ট লুসিয়ায় ওপেন করতে নেমে সেহওয়াগ-জাফর ১৫৯ রান যোগ করেন দলের ইনিংসে। এবার থেকে সেই রেকর্ড লেখা থাকবে রোহিতদের নামে।

ডমিনিকায় রোহিত-যশস্বীর ওপেনিং জুটিতে ভারত ২২৯ রান সংগ্রহ করে। শেষে ব্যক্তিগত ১০৩ রানের মাথায় রোহিত শর্মা আউট হলে ওপেনিং জুটি ভাঙে ভারতের। যশস্বী অবশ্য শতরানে পৌঁছনোর পরেও নিজের ইনিংসকে টেনে নিয়ে যাওয়ার মানসিকতা দেখান।

আরও পড়ুন:- Duleep Trophy 2023 Final: পূজারার মুকুটে নতুন পালক, জাফরকে টপকে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ভারতের পঞ্চপাণ্ডবের দলে চেতেশ্বর

এশিয়ার বাইরে টেস্টে এটাই ভারতের সব থেকে বেশি রানের ওপেনিং জুটি। এর আগের রেকর্ড ছিল সুনীল গাভাসকর ও চেতন চৌহানের। ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে দুই ভারতীয় ওপেনার ২১৩ রান যোগ করেন দলের ইনিংসে। গাভাসকর সেই ইনিংসে ২২১ রান করেন। চেতন চৌহান ৮০ রান করে আউট হন।

এশিয়ার বাইরে টেস্টে এই নিয়ে তৃতীয়বার ওপেনিং জুটিতে ভারত ২০০ রানের গণ্ডি টপকায়। ডমিনিকা ও ওভাল টেস্ট ছাড়া এমন ছবি দেখা গিয়েছিল ১৯৩৬ সালে ম্যাঞ্চেস্টারে। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে বিজয় মার্চেন্ট ও মুস্তাক আলি ওপেনিং জুটিতে ২০৩ রান তোলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.