বাংলা নিউজ > ময়দান > Centre seeks answer from Wrestling Fed: কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগ, ৭২ ঘণ্টার মধ্যে ফেডারেশনের জবাব তলব সরকারের

Centre seeks answer from Wrestling Fed: কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগ, ৭২ ঘণ্টার মধ্যে ফেডারেশনের জবাব তলব সরকারের

ভিনেশ ফোগাট। (ছবি সৌজন্যে পিটিআই)

Centre seeks answer from Wrestling Federation: কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে একেবারে কড়া ভাষায় জানানো হয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে উত্তর দিতে না পারলে কুস্তি ফেডারেশনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।

কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগের ভিত্তিতে ফেডারেশনের থেকে জবাব তলব করল কেন্দ্র। বুধবার রাতের দিকে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফে একেবারে কড়া ভাষায় জানানো হয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে উত্তর দিতে না পারলে ফেডারেশনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।

আজ রাতে ক্রীড়া মন্ত্রকের তরফে বিবৃতিতে জারি করে বলা হয়েছে, 'অলিম্পিক্স ও কমনওয়েলথ গেমসে পদকজয়ীরা-সহ যে প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন এবং সাংবাদিক বৈঠক করে জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ও কোচের বিরুদ্ধে মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা ও ফেডারেশনের অব্যবস্থার যে অভিযোগ তুলেছেন, তার প্রেক্ষিতে ৭২ ঘণ্টার মধ্যে ফেডারেশনকে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে।'

তারপর আরও কড়া ভাষায় কেন্দ্রের তরফে বলা হয়েছে, ‘একটি বার্তায় কুস্তি ফেডারেশনকে মন্ত্রক স্পষ্ট বুঝিয়ে দিয়েছে, বিষয়টি যেহেতু অ্যাথলিটদের জন্য গুরুত্বপূর্ণ, তাই অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে। মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে যদি জবাব দিতে না পারে, তাহলে ২০১১ সালের জাতীয় ক্রীড়া উন্নয়ন বিধি মোতাবেক ফেডারেশনের বিরুদ্ধে পদক্ষেপ করবে মন্ত্রক।’

আরও পড়ুন: মেয়েদের যৌন শোষণ করে- কুস্তি সংস্থার সভাপতির বিরুদ্ধে ভিনেশ ফোগাটের বড় অভিযোগ

ফেডারেশনের বিরুদ্ধে সরব কুস্তিগিররা

বুধবার কুস্তি ফেডারেশনের বিরুদ্ধে দিল্লির যন্তর-মন্তরে প্রতিবাদ কর্মসূচি শুরু করেন অলিম্পিক্সে পদকজয়ী বজরং পুনিয়া, বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক বিজয়ী ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক, সবিতা মোর, সুমিত মালিকের মতো ভারতের প্রথমসারির কুস্তিগিররা। ফেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে মূলত অভিযোগ তোলেন তাঁরা। 

তারইমধ্যে সাংবাদিক বৈঠকে ২৮ বছরের ভিনেশ অভিযোগ করেন, বছরের পর বছর ধরে মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা করে আসছেন কুস্তি ফেডারেশনের সভাপতি। লখনউয়ে জাতীয় শিবিরের একাধিক কোচও মহিলা কুস্তিগিরদের হেনস্থা করে আসছেন বলে অভিযোগ তোলেন ভিনেশ। তবে ভিনেশ জানান, তিনি কখনও ব্যক্তিগতভাবে সেই অভিজ্ঞতার সম্মুখীন না হলেও ধরনায় যোগ দেওয়া ‘একজন’-কে সেই পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল।

আরও পড়ুন: কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে রাস্তায় নামলেন বজরং, সাক্ষীরা

ভিনেশ (যিনি টোকিয়ো অলিম্পিক্স থেকে ফেডারেশনের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন) আরও জানান, বিষয়টি নিয়ে মাসতিনেক আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন। সঙ্গে ছিলেন বজরং। যিনি সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, 'আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলাম। উনি আমাদের আশ্বাস দিয়ে বলেছিলেন যে আমরা সুবিচার পাব।' যদিও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন কুস্তি ফেডারেশনের সভাপতি।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন