শরীর ছুঁড়ে ফিল্ডিং প্র্যাকটিস কোহলির। ছবি- টুইটার।
শরীর ছুঁড়ে ফিল্ডিং প্র্যাকটিস কোহলির। ছবি- টুইটার।

আগের থেকে অনেক বেশি তাগিদ নিয়ে মাঠে ফিরবেন কোহলিরা, বিশ্বাস ভারতের ফিল্ডিং কোচের

বর্তমান সময়ে টিম ইন্ডিয়ার সেরা দুই ফিল্ডার রবীন্দ্র জাদেজা ও বিরাট কোহলির জন্য ফিল্ডিং কোচের প্রয়োজন নেই বলে মত ভারতীয় কোচের।

২০১৪ থেকে টানা ৬ বছর ভারতীয় ক্রিকেট দলের ফিল্ডিং কোচের ভূমিকা পালণ করছেন আর শ্রীধর। এই সময়ের মধ্যে টিম ইন্ডিয়া বিশ্বের অন্যতম সেরা ফিল্ডিং দল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ভারতীয় ক্রিকেট দলের ফিল্ডিংয়ের মান বদলে দেওয়া এহেন শ্রীধর মনে করছেন, লকডাউনের পর বিরাট কোহলিরা মাঠে ফিরলে, তাঁদের মধ্যে বাড়িত তাগিদ চোখে পড়াই স্বাভাবিক।

বর্তমান সময়ে টিম ইন্ডিয়ার সেরা দুই ফিল্ডার রবীন্দ্র জাদেজা ও বিরাট কোহলির জন্য ফিল্ডিং কোচের প্রয়োজন নেই বলেও মত শ্রীধরের। তাঁর দাবি, জাদেজা ও কোহলির দক্ষতা সহজাত। দরকার শুধু ওদের মান যাতে পড়ে না যায়, সেদিকে নজর দেওয়ার।

শ্রীধর বলেন, 'এই মুহূর্তে ক্রিকেটাররা সবাই বাড়িতে রয়েছে। করোনার বিরুদ্ধে সমবেত লড়াই এখন আমাদের একমাত্র লক্ষ্য। কবে সব কিছু স্বাভাবিক হবে এবং ক্রিকেটের মতো টিম গেম কবে পুনরায় শুরু হবে, তা এখনই বলা মুশকিল। তবে এটা ঠিক যে, যখনই মাঠে ফিরুক, ক্রিকেটারদের মধ্যে বাড়িত তাগিদ চোখে পড়বে নিশ্চিত। কারণ, ওদের খেলার ক্ষিদে আগের থেকে অনেক বেশি দেখাবে। যে কাজটা পরম তৃপ্তি দেয়, সেটা দীর্ঘদিন পর করতে পারলে ভিতর থেকে সেরাটা মেলে ধরার বাড়তি তাদিগ পাওয়া যায়।'

আলোচনা প্রসঙ্গে টিম ইন্ডিয়ার ফিল্ডিং কোচ জাদেজা ও কোহলিকে নিয়ে বলেন, 'জাদেজা ও কোহলির মতো ক্রিকেটারদের জন্য ফিল্ডিং কোচের প্রয়োজন নেই। ওরা সহজাত অ্যাথলিট। আমি শুধু দেখি ওদের মান পড়ে না যায়। এমন ক্ষিপ্রতা, চোখ ও হাতের সমন্বয়, এমন ফিটনেস খুব কম ক্রিকেটারের মধ্যে দেখতে পাওয়া যায়। মাঝে মাঝে তো কোহলিকে বলতে বাধ্য হই যে, এবার থামো।'

বন্ধ করুন