বাংলা নিউজ > ময়দান > French Open: ফরাসি ওপেনে নজির গড়লেন নাদিয়া, রোলাঁ গারোয় পড়ল গড়াপেটার ছায়াও

শুভব্রত মুখার্জি

ফরাসি ওপেনের ক্লে কোর্টে দিন ছিল একসঙ্গে নজির গড়ার এবং অবশ্যই গড়াপেটার কালো ছায়ার। একাধারে গর্বের এবং লজ্জার। ফরাসি ওপেনে একদিকে যখন এক তরুন তুর্কি নজির গড়লেন সে দিনেই পড়ল গড়াপেটার ছায়া।

ফরাসি ওপেনে ‘ম্যাচ গড়াপেটা’-র গুরুতর অভিযোগ উঠেছে। যা নিয়ে হইচই পড়ে গিয়েছে। তদন্ত শুরু করতে এক সেকেন্ডও দেরি করেনি কর্তৃপক্ষ। ফরাসি তদন্তকারীরা জানিয়েছেন, খবর অনুযায়ী মেয়েদের ডাবলসের প্রথম রাউন্ডের একটি ম্যাচে গড়াপেটা হওয়ার অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, ৩০ সেপ্টেম্বরের মহিলাদের ডাবলসে একটি ম্যাচে রোমানিয়ার আন্দ্রিয়া মিতু-পাত্রিচা মারিয়া চিগ বনাম রাশিয়ার ইয়ানা সিজ়িকোভা ও যুক্তরাষ্ট্রের ম্যাডিসন ব্র্যাঙ্গলের ম্যাচ ছিল। সন্দেহ দানা বেঁধেছে দ্বিতীয় সেটের পঞ্চম গেম নিয়ে। গেমটি ৪০-০ পয়েন্টে জেতে রোমানিয়ার জুটি। সিজ়িকোভা দুটি ডাবল ফল্ট করেন সার্ভিস করতে গিয়ে। ম্যাচে রোমানিয়ার জুটির জেতার উপরে প্রচুর টাকা বাজি ধরা হয়েছিল। স্ট্রেট সেটে ম্যাচ জেতেন তাঁরা। বিভিন্ন দেশে এই ম্যাচকে ঘিরে রয়েছে অর্থ তোলার অভিযোগ।

এদিকে ফিলিপ শাতরিয়ের কোর্টে মেয়েদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে নজির গড়লেন নাদিয়া পোদোরস্কা। তৃতীয় বাছাই ইউক্রেনের এলিনা সোয়াইতোলিনাকে হারিয়ে এই নজির গড়লেন তিনি। প্রসঙ্গত নাদিয়া এই মুহূর্তে বিশ্বের ১৩১ নম্বর তারকা। তিনি স্ট্রেট সেটে হারান ৬-২, ৬-৪ এলিনাকে। প্যারিসে প্রথমবার খেলতে নেমেই সেমিফাইনাল পৌঁছে গেলেন নাদিয়া। ওপেন যুগে এই প্রথমবার কেউ ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গলসে যোগ্যতা অর্জন পর্ব থেকে এসে সেমিফাইনালে উঠলেন। প্রসঙ্গত ১৯৬৮ সালে পেশাদার যুগ শুরু হওয়ার পরে ১৯৯৭ সালে বেলজিয়ামের ফিলিপ ডেলফ প্রথম এই নজির গড়েছিলেন ফরাসি ওপেনে।

বন্ধ করুন