বাড়ি > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: ম্যাচে তো দূরের কথা, রাসেলকে নেটেও বল করতে চান না KKR-এর তারকা স্পিনার
নাইট সতীর্থদের সঙ্গে আন্দ্রে রাসেল। ছবি- আইপিএল।
নাইট সতীর্থদের সঙ্গে আন্দ্রে রাসেল। ছবি- আইপিএল।

IPL 2020: ম্যাচে তো দূরের কথা, রাসেলকে নেটেও বল করতে চান না KKR-এর তারকা স্পিনার

  • নাইট রাইডার্সের প্র্যাকটিসে রাসেল সতীর্থ বোলারদের কাছেও কতটা ভয়ঙ্কর, জানা গেল এতদিনে।

ক্রিকেটের ইতিহাসে এমন কিংবদন্তি কিছু ব্যাটসম্যান ছিলেন এবং রয়েছেন, যাঁদের এড়িয়ে যেতে পারলে বোলাররা নিশ্চিতভাবেই খুশি হবেন। ক্যারিবিয়ান অল-রাউন্ডার আন্দ্রে রাসেল তাঁদের মধ্যে একজন, যাঁকে বল করতে না হলে হাঁফ ছেড়ে বাঁচেন বোলাররা।

ধ্বংসাত্মক মেজাজের জন্য রাসেলের প্রতিপক্ষ বোলারদের ভয়ের কারণ হয়ে দাঁড়ানো স্বাভাবিক বিষয়। তবে এতদিনে জানা গেল যে, শুধু বিপক্ষের বোলাররাই নন, বরং তাঁর সতীর্থ বোলাররাও তাঁকে নেটে বল করতে ভয় পান।

কলকাতা নাইট রাইডার্সের নির্ভরযোগ্য স্পিনার কুলদীপ যাদবের কাছে রাসেলকে নেটে বল করার অভিজ্ঞতার কথা জানতে চাওয়া হয়েছিল। উত্তরে তিনি স্পষ্ট জানান, রাসেলকে নেটে বল করা তাঁর একেবারেই পছন্দ নয়। যদিও এমন আগ্রাসী ব্যাটসম্যানকে নেটে বল করার অভিজ্ঞতা ম্যাচে কার্যকরী হয়ে দাঁড়াতে পারে বলেও জানান কুলদীপ।

তাঁর কথায়, ‘একেবারে সত্যি কথা বলছি, নেটে রাসেলকে বল করতে আমি মোটেও পছন্দ করি না। কারণ, নেটে বল করার সময় আপনাকে ভয়ে ভয়ে থাকতে হয়, কখন ও বড় শট নিয়ে বসে। কখনও কখনও বল ঠিক মতো ওর ব্যাটে না লাগলেও আপনার দিকেই সোজা উড়ে আসে।’

পরক্ষণে কুলদীপ বলেন, ‘নেটে ওর সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন। তবে এটা ঠিক যে, ওকে বল করলে দারুণ অভিজ্ঞতা সঞ্চয় করা যায়। ও টি-২০ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। ওকে বল করলে ডেথ ওভারে ব্যাটসম্যানরা যখন বড় হিট নিতে প্রস্তুত থাকে, সেই পরিস্থিতির জন্য তৈরি হওয়া যায়। আমাদের ভাগ্য ভালো রাসেল আমাদের দলে রয়েছে।’

বন্ধ করুন