বাংলা নিউজ > ময়দান > বাড়ছে দলসংখ্যা, কমছে রিটেনশন, পরের মরশুম থেকে IPL-এ একাধিক বদলের পরিকল্পনা BCCI-এর: রিপোর্ট
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।

বাড়ছে দলসংখ্যা, কমছে রিটেনশন, পরের মরশুম থেকে IPL-এ একাধিক বদলের পরিকল্পনা BCCI-এর: রিপোর্ট

  • আগের নিয়ম অনুযায়ী মেগা নিলামে পাঁচজন ক্রিকেটারকে দলে রেখে দেওয়ার সুযোগ থাকত ফ্রাঞ্চাইজিগুলির কাছে।

এখনও এ বছরের মরশুমের দ্বিতীয় ভাগ শেষ হয়নি। তবে ইতিমধ্যেই আইপিএলের পরের মরশুমগুলির জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে বিসিসিআই। মেগা টুর্নামেন্টে নতুন দুই দল যুক্ত হতে পারে, এই বিষয়ে সকলেই মোটামুটি অবগত। 

টাইমস অফ ইন্ডিয়ায় সদ্য প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ, আদানি গ্রুপ, অরবিন্দ ফার্মা লিমিটেড এবং টরেন্ট গ্রুপ নতুন ফ্রাঞ্চাইজি কিনতে সবচেয়ে বেশি আগ্রহী। এছাড়াও দৌড়ে বেশ কিছু কর্পোরেট এবং প্রাইভেট সংস্থাও দল কেনার বিষয়ে আগ্রহী। আইপিএলের দ্বিতীয় ভাগ চলাকালীনই নতুন দলগুলি ক্রয়ের দরপত্র জমা নেবে বিসিসিআই।

তবে এছাড়া সামনের মরশুম থেকে মেগা টুর্নামেন্টে আরও বেশ কিছু পরিবর্তন করতে আগ্রহী ভারতীয় ক্রিকেট সংস্থা। এক নজরে দেখে নিন সেগুলি কী কী।

১) বাড়বে দলগুলির জন্য নিলামে নির্ধারিত মোট মূল্যের পরিমাণ। ফ্রাঞ্চাইজিরা পর মরশুমে ৮৫ কোটির বদলে ৯০ কোটি নিয়ে ক্রিকেটার বাছাইয়ে নামতে পারবেন। প্রতিবছর সেই মূল্য পাঁচ কোটি করে বৃদ্ধি পেয়ে ২০২৪ সালে মোট ১০০ কোটিতে গিয়ে দাঁড়াবে। মোট নির্ধারিত মূল্যের অন্তত ৭৫ শতাংশ দলগুলিকে খরচ করতেই হবে।

২) মেগা নিলাম হওয়ার কথা পরের মরশুমে। এখনও পর্যন্ত ফ্রাঞ্চাইজিগুলো মেগা পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখার সুযোগ পেত। নতুন দুই দলের আগমনে সেই সংখ্যা কমে গিয়ে দাঁড়াবে চারে। চমক রয়েছে এখানেও। যে কোন চারজন নয়, বরং সর্বাধিক দুই বিদেশী এবং সর্বনিম্ন একজন বিদেশীকে ওই চার জনের মধ্যে রাখা বাধ্যতামূল্যক। 

৩) আগে কোন ফ্রাঞ্চাইজি তিনজন ক্রিকেটারকে ধরে রাখলে তাঁদের নিলামের জন্য ধার্য মোট মূল্য থেকে ১৫ কোটি, ১১ কোটি এবং সাত কোটি করে কাটা যেত। দুইজন ক্রিকেটারকে ধরে রাখলে ১২.৫ কোটি এবং ৮.৫ কোটি এবং একজন ক্রিকেটারকে ধরে রাখলে নিলামের ধার্য মূল্য থেকে শুধুমাত্র ১২.৫ কোটি কাটা হত। ধার্য মূল্যের পরিবর্তনের ফলে এক্ষেত্রেও সামান্য পরিবর্তন লক্ষ্য় করা যেতে পারে।

৪) দল বাড়ার সঙ্গে সঙ্গেই আইপিএলে অনুষ্ঠিত মোট ম্যাচের সংখ্যা ৯০-র আশেপাশে হওয়ার কথা। সেই ক্ষেত্রে মার্চের শেষের পরিবর্তে মার্চের প্রথম দিকেই টুর্নামেন্টটি শুরু হতে পারে। 

এর পাশাপাশি আসন্ন মরশুমের থেকে মিডিয়া রাইটসেও পরিবর্তন ঘটতে চলেছে। করোনা অতিমারীর জেরে ওটিটি প্ল্যাটফর্মগুলি বিশাল লাভের মুখ দেখেছে। সেই কথা মাথায় রেখেই নতুন মিডিয়া রাইটসের চুক্তি স্বাক্ষর করবে বোর্ড। এ বছরের শেষের দিকে মিডিয়া রাইটসের জন্য দরপত্রের আবেদেন জমা নেবে বলে খবর।

বন্ধ করুন