বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: জানেন কি আইপিএলের প্রথম ম্যাচ খেলতে পারবেন না কোন কোন ক্রিকেটার?
কাগিসো রাবাডা এবং আনরিখ নোখিয়াকে প্রথম ম্যাচে পাবে না দিল্লি।
কাগিসো রাবাডা এবং আনরিখ নোখিয়াকে প্রথম ম্যাচে পাবে না দিল্লি।

IPL 2021: জানেন কি আইপিএলের প্রথম ম্যাচ খেলতে পারবেন না কোন কোন ক্রিকেটার?

  • করোনার জন্য এ বার আইপিএলে বিশেষ নিয়ম করা হয়েছে। দলের সঙ্গে যোগ দেওয়ার পর সাত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে সব ক্রিকেটারকেই। সে কারণে অনেক প্লেয়ারকেই প্রথম ম্যাচে পাবে না আইপিএলের বিভিন্ন দলগুলি।

এই বছরের আইপিএল শুরু হচ্ছে ৯ এপ্রিল অর্থাৎ শুক্রবার থেকে। প্রথম দিনই মুখোমুখি হবে গত দু'বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। করোনা আবহের মধ্যে এ বার আইপিএলকে ঘিরে টানটান উত্তেজনা রয়েছে। তবে আইপিএলের টিমগুলি কিন্তু প্রথম ম্যাচে অনেক প্লেয়ারকেই পাবে না। আর সেই তালিকাটাও নেহাৎ ছোট নয়।

মুম্বই ইন্ডিয়ান্স

দেরী করে দলে যোগ দেওয়ার জন্য প্রথম ম্যাচে কুইন্টন ডি'কককে সম্ভবত পাওয়া যাবে না। নিয়ম মেনে তাঁর ৭দিনের কোয়ারেন্টাইনে থাকার কথা। তবে রিপোর্ট বলছে পাকিস্তান সফর সেরে তিনি চাটার্ড ফ্লাইটে করে ভারতে এসেছেন। একেবারে সিল করা এক্সিট গেট দিয়ে বের হয়ে গাড়িতে উঠে সরাসরি হোটেলে এসেছেন। এই রিপোর্টগুলির বিচারে যদি তিনি ছাড় পান, সেক্ষেত্রে তাঁকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে প্রথম ম্যাচে পাওয়া গেলেও যেতে পারে। তবে অ্যাডাম মিলনের কোয়ারেন্টাইন পর্ব শেষ না হওয়ার কারণে তাঁকে কোনও ভাবেই প্রথম ম্যাচে পাওয়া যাবে না।

দিল্লি ক্যাপিটালস

করোনায় আক্রান্ত হয়েছেন এই দলের অন্যতম গুরুত্বপূর্ণ প্লেয়ার অক্ষর প্যাটেল। তবে ১০ এপ্রিল দিল্লির প্রথম ম্যাচের আগে যদি তাঁর দু'টি করোনা রিপোর্ট নেগেটিভ আসে, সে ক্ষেত্রে তিনি খেলার ছাড় পেতেই পারেন। কিন্তু করোনা ধরা পড়ার পর থেকে তিনি প্র্যাকটিসের মধ্যে নেই। এই মুহূর্তে আইসোলেশনে রয়েছেন। স্বভাবতই তাঁর দু'টো রিপোর্ট নেগেটিভ এলেও হয়তো প্রথম ম্যাচে তাঁকে খেলানো ঝুঁকি নেবে না দিল্লি। আবার দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা এবং আনরিখ নোখিয়াকে পাবে না দিল্লি। প্রথম ম্যাচের আগে এই দুই প্রোটিয়া ক্রিকেটারের কোয়ারেন্টাইন পর্ব শেষ হচ্ছে না।

রাজস্থান রয়্যালস

এ বার আইপিএলের প্রথম ম্যাচেই বড় ধাক্কা খেল রাজস্থান রয়্যালস। অস্ত্রোপচারের কারণে আইপিএলের অন্তত প্রথম চারটি ম্যাচে জোফ্রে আর্চারকে পাবে না তারা। গত মরসুমে জোফ্রের কারণেই কিছুটা লড়াই করেছিল রাজস্থান। স্বভাবতই এ বার তাঁর অভাববোধ করবে মরু শহরের টিম।

চেন্নাই সুপার কিংস

দলের সঙ্গে দেরী করে যোগ দেওয়ার কারণে প্রথম ম্যাচ খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি। নিয়ম মেনে তাঁকে সাতদিন কোয়ারেন্টাইনে থাকতেই হবে। 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

বিয়ের কারণে আরসিবি-র হয়ে প্রথম ম্যাচ খেলতে পারবেন না অ্যাডাম জাম্পা। তবে ১২ এপ্রিল পরের ম্যাচে তাঁকে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। কিউয়ি ওপেনার ফিন অ্যালেনকেও কোয়ারেন্টাইন পর্বের জন্য পাওয়া যাবে না।

সানরাইজার্স হায়দরাবাদ

কেকেআর-এর বিরুদ্ধে প্রথম ম্যাচে জেসন হোল্ডারকে পাবে না সানরাইজার্স হায়দরাবাদ। ওয়েস্ট ইন্ডিজের অল রাউন্ডার ৫ এপ্রিল দলের সঙ্গে যোগ দিয়েছেন। স্বভাবতই ১১ এপ্রিলের ম্যাচের আগে তাঁর কোয়ারেন্টাইন পর্ব শেষ হচ্ছে না।

বন্ধ করুন