বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPl 2023: মুকেশের চোট বড় ধাক্কা, স্টোকস-জাদেজারা শক্তি, কেমন হতে পারে CSK-র একাদশ?

IPl 2023: মুকেশের চোট বড় ধাক্কা, স্টোকস-জাদেজারা শক্তি, কেমন হতে পারে CSK-র একাদশ?

চেন্নাই সুপার কিংস।

২০২২ সালটা চেন্নাইয়ের খুব খারাপ গিয়েছে। ১৪টি ম্যাচের মধ্যে তারা শুধুমাত্র ৪টি ম্যাচে জিতেছিল। বাকি ১০টি ম্যাচ হারে। লিগ তালিকায় সেকেন্ড লাস্টবয় হয় তারা। টুর্নামেন্ট শুরুর আগে জেনে নেওয়া যাক কেমন হতে পারে চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ। দলের শক্তি কিংবা দুর্বলতাই বা কী? আতসকাচের নীচে রাখা যাক দলকে।

২০২৩ আইপিএলের বাদ্যি বাজতেই জোরকদমে শুরু হয়েছে চর্চা। এ বার আইপিএলের উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বনাম চার বারের চ্যাম্পিয়ন টিম। হার্দিক পাণ্ডিয়া এবং মহেন্দ্র সিং ধোনির লড়াইকে ঘিরে রয়েছে টানটান উত্তেজনা। প্রথম ম্যাচে বাজিমাত করবে কারা?

২০২২ সালটা চেন্নাইয়ের খুব খারাপ গিয়েছে। ১৪টি ম্যাচের মধ্যে তারা শুধুমাত্র ৪টি ম্যাচে জিতেছিল। বাকি ১০টি ম্যাচ হারে। লিগ তালিকায় সেকেন্ড লাস্টবয় হয় তারা। এ বার অবশ্য সেই ফল ভুলে নতুন করে মরিয়া চেন্নাই।

গত বার শুরুতে রবীন্দ্র জাদেজাকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হয়েছিল। তাঁর নেতৃত্বে ল্যাজেগবোরে হয় চেন্নাই। ফের নতুন করে ধোনিকেই দলের দায়িত্ব নিতে হয়। এ বার অবশ্য মাহির নেতৃত্বে শুরু থেকেই টগবগ করে ফুটছে চেন্নাই। ক্যাপ্টেন কুল কি পারবেন, দশ দলের টুর্নামেন্টে সেরার শিরোপা এ বার ছিনিয়ে নিতে? তা হলে চলুন টুর্নামেন্ট শুরুর আগে জেনে নেওয়া যাক কেমন হতে পারে চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ। দলের শক্তি কিংবা দুর্বলতাই বা কী? আতসকাচের নীচে রাখা যাক দলকে।

আরও পড়ুন: IPL 2023 শুরুর আগেই CSK-তে ধাক্কা, ছিটকে গেলেন ধোনির ভরসা মুকেশ, দলে এলেন আকাশ

সিএসকে-র শক্তি:

১) অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অভিজ্ঞতা, স্ট্র্যাটেজি, ট্যাকটিক্স। সেই সঙ্গে তাঁর প্রথমেই রয়েছে ঠাণ্ডা মাথা। যা দলের অন্যতম বড় অস্ত্র। তাঁর বরফ শীতল মস্তিষ্কের জোরে বহু কঠিন ম্যাচ বের করেছে চেন্নাই।

২) ডেভন কনওয়ে এবং রুতুরাজ গায়কোয়ারের মতো সফল ওপেনিং জুটির উপস্থিতি। দুই তারকা, শুরুতেই দলকে বড় স্কোরের লক্ষ্যে পৌঁছানোর ভিত তৈরি করে দিতে বদ্ধপরিকর হয়ে নামবেন।

৩) মইন আলির মতো অলরাউন্ডার বেশ কার্যকর। বিশেষ করে তিন নম্বরে পিঞ্চ হিটারের ভূমিকায় মইন আলি বিপক্ষের ত্রাস।

৪) মিচেল স্যান্টনার-রবীন্দ্র জাদেজার মতো অলরাউন্ডারের উপস্থিতি দলকে বাড়তি শক্তি জোগাবে।

৫) বেন স্টোকস, মিচেল স্যান্টনার এবং কাইল জেমিসনের মতো ক্রিকেটারেরা যে কোনও সময় ম্যাচের রং বদলে দিতে পারেন

৬) ঘরের মাঠে শুকনো পিচে দাপট দেখাবেন মহেশ থিকশানার মতো স্পিনাররা।

আরও পড়ুন: মাহির চোট! IPL 2023-র প্রথম ম্যাচে কি খেলবেন না ধোনি! কে হবে CSK-র নেতা ও কিপার?

সিএসকে-র দুর্বলতা:

১) গত মরশুমে দলের খারাপ পারফরম্যান্সের রেশ এই বছর পড়লে, চাপ বাড়বে।

২) অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনি বড় শক্তি চেন্নাইয়ের, কিন্তু ব্যাটার হিসেবে তাঁর খারাপ ফর্ম চিন্তায় রাখবে দলকে।

৩) চেন্নাইয়ের আরও একটি বড় চিন্তার কারণ তাদের পেসাররা। চোট সারিয়ে আসন্ন আইপিএলে খেলতে নামবেন দীপক চাহার। কিন্তু আগের মতো কার্যকরী বোলিং করতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। চোটের জন্য ছিটকে গিয়েছেন বাঁ-হাতি পেসার মুকেশ চৌধুরি। পেসারদের মধ্যে সেই রকম ভরসাযোগ্য নাম নেই চেন্নাই শিবিরে।

৪) প্রধান ক্রিকেটারদের ধারাবাহিকতার অভাবও চেন্নাই সুপার কিংসের বড় সমস্যার কারণ হতে পারে।

৫) চেন্নাই মানেই দলের গড় বয়স বেশি। প্রচণ্ড গরমের মধ্যে টানা খেলার ধকল সিনিয়ররা কতটা নিতে পারবেন, তা নিয়েও রয়েছে প্রশ্ন।

গুজরাটের বিরুদ্ধে সিএসকে-র সম্ভাব্য একাদশ:

ওপেনার: রুতুরাজ গায়কোয়াড়, ডেভন কনওয়ে।

টপ এবং মিডল অর্ডার: অম্বাতি রায়ডু, মইন আলি, বেন স্টোকস, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক এবং উইকেটকিপার)।

অলরাউন্ডার: রবীন্দ্র জাদেজা, ডোয়েন প্রিটোরিয়াস।

পেসার: দীপক চাহার, সিমারজিৎ সিং এবং তুষার দেশপান্ডে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA? জেগে উঠে দেখলাম ছেলে থেকে মেয়ে হয়ে গেছি, 'ওইটা' কেটে নিয়েছেন ডাক্তারবাবু ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা মিল্ক’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ মুকেশ আম্বানির ডিপফেক ভিডিয়ো ঘুরছে বাজারে, ফাঁদে পড়ে ৭ লাখ খোয়ালেন চিকিৎসক চিপসের প্যাকেটে পচা ব্যাঙ, সাম্বারে মরা ইঁদুর! গুজরাটে শোরগোল ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা মমতাকে চিঠি দিলেন রাজ্যপাল, জানালেন বড় উদ্বেগের কথা লগ্নভ্রষ্ট বরের সঙ্গে বিয়ে, ময়নার সত্যি জেনে কী করবে রোদ্দুর?

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.