বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > ২ মাস নয়, আড়াই মাস ধরে চলবে IPL 2023, জানিয়ে দিলেন খোদ BCCI সচিব
বিসিসিআই সচিব জয় শাহ।

২ মাস নয়, আড়াই মাস ধরে চলবে IPL 2023, জানিয়ে দিলেন খোদ BCCI সচিব

  • আইপিএলের সময় বড়ানো হলেও বাড়ছে না দল সংখ্যা। তিনি জানিয়েছেন, ১০ দলেই এই টুর্নামেন্ট হবে। এখনই টুর্নামেন্টে নতুন করে কোনও ফ্রাঞ্জাইজি বাড়ানোর পরিকল্পনা নেই বোর্ডের।

এ বার থেকে আর ২ মাস ধরে আইপিএল হবে না। ২০২৩ সাল থেকে আড়াই মাস ধরে চলবে আইপিএল টুর্নামেন্ট। পরবর্তী আন্তর্জাতিক ক্যালেন্ডারে আইপিএল-এর জন্য প্রায় দশ সপ্তাহের উইন্ডো থাকবে। রয়টার্সকে এমনটাই জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ।

তবে সময় বড়ানো হলেও বাড়ছে না দল সংখ্যা। তিনি জানিয়েছেন, ১০ দলেই এই টুর্নামেন্ট হবে। এখনই টুর্নামেন্টে নতুন করে কোনও ফ্রাঞ্জাইজি বাড়ানোর পরিকল্পনা নেই বোর্ডের।

আরও পড়ুন: অধিনায়কত্বে IPL-এর পর ভারতের হয়েও লেটার মার্কস, হার্দিক কি রোহিতের উত্তরসূরী?

রয়টার্সকে বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন, ‘আমরা আইসিসি এবং অন্যান্য বোর্ডের সঙ্গে কথা বলছি আইপিএল-এর একটা এক্সক্লুসিভ উইন্ডোর জন্য। আমি নিশ্চিত করছি, আইসিসি'র পরবর্তী এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) ক্যালেন্ডারে আইপিএল-এর জন্য আড়াই মাসের উইন্ডো থাকবে, যাতে বিশ্বের সেরা ক্রিকেটাররা এই প্রতিযোগীতায় অংশ নিতে পারেন। যেহেতু এই টুর্নামেন্ট জনপ্রিয় এবং সবাইকেই সুবিধে দেয়, তাই আইসিসি এবং অন্যান্য বোর্ডের থেকে আমরা এই বিষয়ে সমর্থন পেয়েছি।’

আরও পড়ুন: IPL-এর পারফরম্যান্সই ধরে রাখার চেষ্টা করেছি, নজির গড়ে অমায়িক দীপক

এই মুহূর্তে আইপিএল আয়োজিত হয় দুই মাসের কিছু বেশি সময় ধরে। ওই সময়ে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ থাকে। বর্তমানে আইপিএল-এর প্রতি মরসুমে খেলা হয় ৭৪টি করে ম্যাচ, সেটা বেড়ে হবে ৯৪টি ম্যাচ। ২০২৪ থেকে ২০৩১-এর এফটিপি ক্যালেন্ডারের বিষয়ে আগামী মাসে আলোচনায় বসতে পারে আইসিসি। বিশ্ব ক্রিকেটের ধনীতম বোর্ড বিসিসিআই এই মাসে আগামী পাঁচ বছরের জন্য আইপিএল-এর সম্প্রচারকারী স্বত্ব বিক্রি করে ৬.২ বিলিয়ন ডলার ঘরে তুলেছে।

বন্ধ করুন