বাংলা নিউজ > ময়দান > IRE vs SA: পচা শামুকে পা কাটল প্রোটিয়াদের, আয়ারল্যান্ডের কাছে হার দক্ষিণ আফ্রিকার
জয়ের পর আইরিশদের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।
জয়ের পর আইরিশদের উচ্ছ্বাস। ছবি- আইসিসি।

IRE vs SA: পচা শামুকে পা কাটল প্রোটিয়াদের, আয়ারল্যান্ডের কাছে হার দক্ষিণ আফ্রিকার

  • দক্ষিণ আফ্রিকাকে এই প্রথমবার পরাজিত করে আয়ারল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে হারিয়ে এলেও আয়ারল্যান্ড সিরিজে হোঁচট খেতে হল দক্ষিণ আফ্রিকাকে। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির জন্য মাঝপথেই ভেস্তে যায়। অপ্রত্যাশিতভাবে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে আইরিশদের কাছে হেরে বসেন প্রোটিয়ারা।

ডাবলিনে টস জিতে আয়ারল্যান্ডকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ক্যাপ্টেন অ্যান্ডি বলবির্নির দুরন্ত শতরানে ভর করে আয়ারল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৯০ রান তোলে। অ্যান্ডি ১০টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৭ বলে ১০২ রান করে রাবাদার বলে আউট হন।

এছাড়া হ্যারি টেকটর ৭৯, জর্জ ডকরেল ৪৫, অ্যান্ডি ম্যাকব্রায়ান ৩০ ও পল স্টার্লিং ২৭ রানের যোগদান রাখেন। ফেলুকাওয়ো ২টি এবং রাবাদা, কেশব মহারাজ, ও শামসি ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৪৮.৩ ওভারে ২৪৭ রানে অল-আউট হয়ে যায়। ওপেনার জানেমন মালান দলের হয়ে সর্বোচ্চ ৮৪ রান করেন। ভ্যান ডার দাসেন করেন ৪৯ রান। ডেভিড মিলার ২৪ রানের যোগদান রাখেন। বাকিরা কেউই বলার মতো রান করতে পারেননি। মার্ক, লিটল ও ম্যাকব্রায়ান ২টি করে উইকেট নেন।

আয়ারল্যান্ড ৪৩ রানে ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায়। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন অ্যান্ডি বলবির্নি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটিই আয়ারল্যান্ডের প্রথম জয়।

বন্ধ করুন