বাংলা নিউজ > ময়দান > ল্যাবুশানকে সরিয়ে Test Ranking-এ শীর্ষে জো রুট, দুইয়ে কেন উইলিয়ামসন, রোহিতদের যন্ত্রণা বাড়িয়ে এক নম্বর বোলার অশ্বিনই

ল্যাবুশানকে সরিয়ে Test Ranking-এ শীর্ষে জো রুট, দুইয়ে কেন উইলিয়ামসন, রোহিতদের যন্ত্রণা বাড়িয়ে এক নম্বর বোলার অশ্বিনই

টেস্টের ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করলেন জো রুট।

গত বছরের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্স করে অজি তারকা শীর্ষ স্থান দখল করেছিলেন। ছয় মাসেরও বেশি সময় ধরে তিনি এক নম্বর জায়গার দখল রেখেছিলেন। অবশেষে জো রুট তাঁকে শীর্ষস্থান থেকে সরিয়ে একেবারে তিনে পাঠিয়ে দিলেন।

এজবাস্টনে অস্ট্রেলিয়ার এবং ইংল্যান্ডের মধ্যে অ্যাশেজের প্রথম টেস্ট ছিল নাটকে মোড়া। আর এই টেস্টের পর ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বড় অদলবদল ঘটে গেল। বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান হিসেবে মার্নাস ল্যাবুশানের রাজপাট শেষ হয়ে গেল। বুধবার আইসিসি পুরুষদের যে টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে, তাতে ব্যাটারদের তালিকায় তারকা অজি ব্যাটারকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন ইংল্যান্ডের জো রুট।

গত বছরের ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্স করে অজি তারকা শীর্ষ স্থান দখল করেছিলেন। ছয় মাসেরও বেশি সময় ধরে তিনি এক নম্বর জায়গার দখল রেখেছিলেন। অবশেষে জো রুট তাঁকে শীর্ষস্থান থেকে সরিয়ে একেবারে তিনে পাঠিয়ে দিলেন।

অ্যাশেজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ড হারলেও জো রুটের দুরন্ত পারফরম্যান্সই তাঁকে একে পৌঁছে দিল। রুট প্রথম ইনিংসে টেস্ট ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি করে ফেলেন। ১১৮ রান করে প্রথম ইনিংসে অপরাজিত ছিলেন তিনি। আর দ্বিতীয় ইনিংসে তিনি করেন ৪৬ রান। আর তাঁর এই পারফরম্যান্সের হাত ধরে ৩২ বছরের তারকা পাঁচ ধাপ উপরে উঠে টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যানের জায়গা দখল করেন।

আরও পড়ুন: একেই অজিদের কাছে হার, তার উপর WTC-এর পয়েন্টও খোয়াল ইংল্যান্ড, ছাড় পেল না অজিরাও, হল জরিমানাও

ইংল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ০ এবং ১৩ রান করে ল্যাবুশান একেবারে তৃতীয় স্থানে নেমে যান। নিউজিল্যান্ডের অভিজ্ঞ কেন উইলিয়ামসন সামগ্রিক ভাবে দুই ধাপ লাফিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড (এক স্থান নেমে চতুর্থ স্থানে) এবং স্টিভ স্মিথেরও (চার স্থান নেমে ষষ্ঠ স্থানে) র‍্যাঙ্কিংয়ে পতন হয়েছে।

অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজা ইংল্যান্ডের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স করার সুবাদে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন। এবং ৩৬ বছরের তারকা খেলোয়াড় ক্যারিয়ারের সেরা রেটিং (৮৩৬) সহ সপ্তম স্থানে উঠে এসেছেন। অন্য দিকে হ্যারি ব্রুকও তাঁর সংক্ষিপ্ত টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ স্থান দখল করেছেন। তিনি পাঁচ ধাপ লাফিয়ে ১৩তম স্থানে জায়গা করে নিয়েছেন।

প্রথম দশে ভারতের একমাত্র ঋষভ পন্ত রয়েছেন। যিনি এই মুহূর্তে ২২ গজের বাইরে। পন্ত দশে রয়েছেন। কিন্তু যাঁরা এখন দাপিয়ে ভারতের জার্সিতে খেলছেন, সেই বিরাট কোহলি, রোহিত শর্মারা হালে পানি পাচ্ছেন না। রোহিত ১২ নম্বরেই রয়ে গিয়েছেন। কোহলি আবার এক ধাপ নেমে ১৪-তে জায়গা পেয়েছেন। চেতেশ্বর পূজারা রয়েছেন ২৫ নম্বরে। ৩০-এর মধ্যে ভারতের আর কোনও ব্যাটার নেই।

আরও পড়ুন: চার বছর আগে হেডিংলে টেস্টে হারের ক্ষততে মলম পড়ল? এজবাস্টনে জিতে মজার উত্তর কামিন্সের

বোলারদের র‌্যাঙ্কিংয়ে অবশ্য সে ভাবে কিছু পরিবর্তন হয়নি। ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন শীর্ষ স্থানই ধরে রেখেছেন। ইংল্যান্ডের অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন, দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা এবং অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সরা যথাক্রমে দুই, তিন এবং চারে রয়েছেন।

ইংল্যান্ডের জুটি অলি রবিনসন এবং স্টুয়ার্ট ব্রড দুই বোলারের আবার উন্নতি হয়েছে। এক ধাপ করে তাঁরা উপরে উঠে র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে পাঁচ এবং দশে জায়গা করে নিয়েছেন। এ দিকে ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি অবসর ভেঙে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রায় দুই বছর পর টেস্ট খেললেন। আর তিনি র‌্যাঙ্কিংয়ে ৫২তম স্থানে ফিরে এসেছেন। এই তালিকায় ভারতের জসপ্রীত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা যথাক্রমে আট এবং নয় নম্বরে রয়েছেন।

এ দিকে অলরাউন্ডারদের তালিকাতেও সে ভাবে পরিবর্তন হয়নি। এক নম্বর জায়গা ধরে রেখেছেন রবীন্দ্র জাদেজা। অশ্বিন, শাকিব আল হাসান, অক্ষর প্যাটেল, বেন স্টোকস যথাক্রমে র‌্যাঙ্কিংয়ের দুই, তিন, চার এবং পাঁচে রয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে 'এই প্রথম কোনও...' অতি উত্তমের ট্রেলারে মুগ্ধ অমিতাভ, উত্তরে কী লিখলেন সৃজিত? 'বয়েঠ যাও বেটা অ্যায়সা নেহি করতে', মঞ্চ থেকে সস্নেহে কার প্রতি বার্তা মোদীর? ১০ বছরের ওশ কি আসবে বাবার বিয়েতে! শ্রীময়ীকে বিয়ের আগে ছেলেকে নিয়ে জবাব কাঞ্চনের দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভালো খবর নয়! ১ কোটির বেশি শিশু ভুগছে ওবেসিটিতে অনন্ত-রাধিকার প্রাক বিবাহ অনুষ্ঠানের মঞ্চে রিহানা 'আগুন' কোলফিল্ড প্রজেক্টের কাজ এগোতে দিচ্ছে না এই সরকার, নিশানা করলেন মোদী ‘আমি অনন্তের মধ্যে আমার বাবা ধীরুভাইকে দেখতে পারি’, আবেগপ্রবণ মুকেশ আম্বানি বিয়ের ৪মাসের মাথায় যমজ সন্তানের মা, ২ বছরও গেল না, স্বামীকে আনফলো করলেন নয়নতারা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.