বাংলা নিউজ > ময়দান > মেদভেদেভকে হারিয়ে জোকারকে শীর্ষ স্থান ফিরিয়ে দিলেন মনফিলিস
দানিল মেদভেদেভ।

মেদভেদেভকে হারিয়ে জোকারকে শীর্ষ স্থান ফিরিয়ে দিলেন মনফিলিস

  • রাশিয়ার দানিল মেদভেদেভের কাছে সপ্তাহ তিনেক আগে ক্রমতালিকার শীর্ষস্থান হারাতে হয়েছিল নোভক জকোভিচকে। চলতি ইন্ডিয়ান ওয়েলস প্রতিযোগিতায় চতুর্থ রাউন্ডে সেই দানিল মেদভেদেভ হেরে গেলেন ফরাসি তারকা গেল মনফিলিসের কাছে। আর এই হারের ফলে তাঁকে খোয়াতে হল ১ নম্বর জায়গা। নিজের জায়গা ফিরে পেলেন জোকার।

শুভব্রত মুখার্জি: মাত্র তিন সপ্তাহের জন্য 'রাজা' তাঁর সিংহাসন চ্যুত হয়েছিলেন। ফের নিজের সিংহাসন ফিরে পেলেন নোভক জকোভিচ। রাশিয়ার দানিল মেদভেদেভের কাছে সপ্তাহ তিনেক আগে ক্রমতালিকার শীর্ষস্থান হারাতে হয়েছিল সার্বিয়ান তারকাকে। চলতি ইন্ডিয়ান ওয়েলস প্রতিযোগিতায় চতুর্থ রাউন্ডে সেই দানিল মেদভেদেভ হেরে গেলেন ফরাসি তারকা গেল মনফিলিসের কাছে। আর এই হারের ফলে তাঁকে খোয়াতে হল ১ নম্বর জায়গা। নিজের জায়গা ফিরে পেলেন নোভক।

প্রসঙ্গত চলতি ইন্ডিয়ান ওয়েলস ওপেনের চতুর্থ রাউন্ডে মেদভেদেভ হেরে গেলেন ফরাসি প্রতিদ্বন্দ্বী গেল মনফিলিসের বিরুদ্ধে ম্যাচে। প্রথম সেটে হেরে গিয়েও ম্যাচে অনবদ্য কামব্যাক করলেন মনফিলিস। খেলার স্কোর মনফিলিসের পক্ষে ৪-৬,৬-৩ এবং ৬-১। ফলে টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডে বিশ্বের ২৮ নম্বর মনফিলিস তিন সেটের লড়াইয়ে হারিয়ে দিলেন মেদভেদেভকে। আর এই হারের মাধ্যমেই মেদভেদেভের সিংহাসনচ্যুতি ঘটল।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যুদ্ধ ঘোষণা করার পর থেকে ক্রীড়া ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে অলিম্পিক্স কমিটি। বিভিন্ন প্রতিযোগিতায় রুশ প্রতিযোগীরা অংশ নিতে পারেন। তবে দেশের পতাকা ব্যবহার করতে পারবেন না। ক্রিকেট, ফুটবল থেকে শুরু করে নানা ক্ষেত্রে রাশিয়াকে এক ঘরে করে দেওয়া হয়েছে। তার মধ্যেই এ বার রুশ প্রতিপক্ষকে হারালেন এক ফরাসি প্রতিযোগী। দর্শকাসনে বসে হাসি মুখে তা দেখলেন তাঁর ইউক্রেনীয় স্ত্রী।

২০০৯ সালের পরে এই প্রথম বার দানিল মেদভেদেভকে হারালেন মনফিলিস। ২ ঘণ্টা ৬ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াই চলে দুই তারকার। ম্যাচে প্রথম সেট ছাড়া বাকি দুই সেটে রুশ প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি মনফিলিস। চাপে পড়ে অসংখ্য আনফোর্সড এরর করেন মেদভেদেভ। তৃতীয় সেটটি মনফিলিস কার্যত এক তরফা ভাবে জিতে ম্যাচ পকেটে পুড়ে ফেলেন। প্রসঙ্গত চলতি বছর ২৮ ফেব্রুয়ারি সার্বিয়ার নোভক জকোভিচকে টপকে বিশ্বে ১ নম্বর হয়েছিলেন মেদভেদেভ। কিন্তু সেটা বেশি দিন ধরে রাখতে পারলেন না।

বন্ধ করুন