বাংলা নিউজ > ময়দান > ফিরে দেখা ৭ ফেব্রুয়ারি: ২৩ বছর আগে আজকের দিনেই কিংবদন্তি কুম্বলে এমন এক রেকর্ড গড়েন, যা ভাঙা যাবে না কোনওদিন, ভিডিয়ো

ফিরে দেখা ৭ ফেব্রুয়ারি: ২৩ বছর আগে আজকের দিনেই কিংবদন্তি কুম্বলে এমন এক রেকর্ড গড়েন, যা ভাঙা যাবে না কোনওদিন, ভিডিয়ো

সতীর্থদের কাঁধে কুম্বলে। ছবি- হিন্দুস্তান টাইমস (HC Tiwari)

পরবর্তী ২২ বছরে কেউই ছুঁতে পারেননি অনিল কুম্বলের এই নজির।

৭ ফেব্রুয়ারি ১৯৯৯, অর্ধাৎ ২৩ বছর আগে ঠিক আজকের দিনেই কিংবদন্তি অনিল কুম্বলে টেস্ট ক্রিকেটে এমন এক রেকর্ড গড়েন, যা ছোঁয়া গেলেও ভাঙা যাবে না কোনও দিন। টেস্ট ক্রিকেটে একজন বোলারের চূড়ান্ত লক্ষ্য বলে যদি কিছু হয়, তবে কুম্বলে পৌঁছে গিয়েছিলেন সেই শৃঙ্গেই।

টেস্ট তথা আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে দিনটিকে চিরস্মরণীয় করে কুম্বলে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছিলেন এই দিনেই। দিল্লি টেস্টের শেষ ইনিংসে পাকিস্তানের দশজন ব্যাটসম্যানকেই সাজঘরে ফিরিয়েছিলেন জাম্বো।

জিম লেকারের পর ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেছিলেন কুম্বলে। পরের ২২ বছর এমন নজির আর কেউ গড়তে পারেননি। অবশেষে গত বছর মুম্বই টেস্টে ভারতের বিরুদ্ধে নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন।

কুম্বলে সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৬.৩ ওভার বল করে ৯টি মেডেন-সহ ৭৪ রানের বিনিময়ে ১০টি উইকেট দখল করেন। টেস্টের এক ইনিংসে ১০টির বেশি উইকেট নেওয়া কোনওভাবেই সম্ভব নয়। তাই উইকেট সংখ্যার নিরিখে কুম্বলের এই রেকর্ড টপকানোও সম্ভব নয়, ছোঁয়া যায় মাত্র।

খরচ করা রানের নিরিখে সেরা বোলিং পারফর্ম্যান্স নির্ধারণ করা হলে কুম্বলের এই বোলিং পারফর্ম্যান্স সর্বকালীন তালিকায় দ্বিতীয় স্থানে থাকবে। জিম লেকার ১৯৫৬ সালে ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে নিয়েছিলেন ৫৩ রানে ১০ উইকেট। আজাজ মুম্বইয়ে নেন ১১৯ রানে ১০ উইকেট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দেশে ই-কমার্স রপ্তানি হাব খুলবে কেন্দ্র, বাড়বে চাকরির সুযোগ! আর কী কী সুবিধা ম্যাচ চলাকালীন ধসে পড়ল বেঙ্গালুরু ফুটবল স্টেডিয়ামের একটি অংশ ধসে পড়ে, আহত ছয় ‘নীতীশ ও নাইডুকে তেল দেওয়ার বাজেট, দিশা নেই’ বাংলাকে বঞ্চনা নিয়ে তোপ ফিরহাদের বাজেটে বিরাট বরাদ্দ বাড়ল ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পে, টাকার অঙ্ক কোথায় পৌঁছল?‌ আইসক্রিমে আঙুলের পর এবার চকোলেটে মিলল দাঁত! তুমুল শোরগোল মধ্যপ্রদেশে ‘কেন ওই আমার প্রেমিক?’ ভাঙা মনের দাওয়াই রিভু! রোম্যান্স নিয়ে অকপট দিতিপ্রিয়া নিট পরীক্ষা বাতিল করতে রাজি নয় সুপ্রিম কোর্ট, বড় মোড় প্রশ্নফাঁস মামলায় বরাদ্দ ২৭৮০০০ কোটি, কলকাতায় মেট্রোয় বাড়লেও মুম্বই বুলেট ট্রেনে কমল বরাদ্দ! ‘‌প্রত্যেক পুজো কমিটিকে ৮৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে’‌, ঘোষণা করলেন মমতা বিয়ের ৩ মিনিটের মাথায় ডিভোর্স! কী কারণে শেষ হল বিশ্বের সবথেকে অল্প সময়ের বিয়ে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.