বাংলা নিউজ > ময়দান > ঐতিহ্যের ইডেন গার্ডেন্সকেও টেক্কা দেবে জয়পুরের নতুন ক্রিকেট স্টেডিয়াম
প্রস্তাবিত স্টেডিয়ামের নকশা।
প্রস্তাবিত স্টেডিয়ামের নকশা।

ঐতিহ্যের ইডেন গার্ডেন্সকেও টেক্কা দেবে জয়পুরের নতুন ক্রিকেট স্টেডিয়াম

  • বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে থাকছে বহু সুযোগ সুবিধা।

জয়পুরে তৈরি হতে চলেছে বিশ্বের তৃতীয় বৃহত্তম আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ কমিটির বৈঠকে সর্বসম্মতভাবে স্টেডিয়াম তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আরসিএ-র তরফে স্টেডিয়াম তৈরির প্রাথমিক প্রস্তুতি সারা। নকশাও অনুমোদিত হয়েছে সংস্থার বৈঠকে। আগামী চার মাসের মধ্যেই শুরু হয়ে যাবে স্টেডিয়াম তৈরির কাজ।

কোথায় হবে স্টেডিয়াম:- জয়পুর থেকে ২৫ কিলোমিটার দূরে জয়পুর-দিল্লি হাইওয়ের উপর চম্প গ্রামে তৈরি হবে প্রস্তাবিত স্টেডিয়াম। ৪১.৪৭ হেক্টর বা প্রায় ১০০ একর জমির উপর তৈরি হবে এই স্টেডিয়াম।

দর্শকাসন কত:- রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশনের এই প্রস্তাবিত স্টেডিয়ামে একসঙ্গে ৭৫ হাজার মানুষ বসে খেলা দেখতে পারবেন। প্রথম দফায় ৪৫ হাজার দর্শকাসনের ব্যবস্থা করা হবে। দ্বিতীয় দফায় তা বাড়িয়ে ৭৫ হাজারে নিয়ে যাওয়া হবে। দর্শকাসনের নিরিখে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে পরিণত হবে। নবনির্মিত মোতেরা (১ লক্ষ ১০ হাজার) ও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (১ লক্ষ ২ হাজার) পরেই হবে এর স্থান।

কত খরচ হবে এবং টাকা আসবে কোথা থেকে:- প্রস্তাবিত এই স্টেডিয়াম তৈরির জন্য খরচ হবে আনুমানিক ৩৫০ কোটি টাকা। বিসিসিআইয়ের কাছ থেকে রাজস্থান ক্রিকেট সংস্থার পাওনা আছে ৯০ কোটি টাকা। ১০০ কোটি টাকা বোর্ডের কাছ থেকে অনুদান চাওয়া হয়েছে। ১০০ কোটি টাকা ঋণ নেওয়া হবে এবং ৬০ কোটি টাকা জোগাড় করা হবে স্টেডিয়ামের কর্পোরেট বক্স বিক্রি করে।

কী কী সুবিধা থাকবে স্টেডিয়ামে:- মূল স্টেডিয়াম ছাড়াও দু'টি প্র্যাকটিস মাঠ থাকবে, যেথানে রঞ্জি ম্যাচ আয়োজন করা যাবে। ৩০টি প্র্যাকটিস নেট থাকবে। ২৫০ জনের বসার মতো সাংবাদিক সম্মলেন কক্ষ, দর্শকদের জন্য দু'টি রেস্টুরেন্ট, ৪ হাজার গাড়ি রাখার জায়গা, ইন্ডোর গেমসের ব্যবস্থা, বিভিন্ন স্পোর্টস অ্যাকাডেমি ও ক্লাবহাউস থাকবে স্টেডিয়াম চত্ত্বরে।

কবে শেষ হবে কাজ:- আগামী ৪ মাসের মধ্যেই শুরু হবে কাজ। প্রথম দফায় ৪৫ হাজার দর্শকাসনের স্টেডিয়াম তৈরির কাজ শেষ হবে শুরু হওয়ার ২ বছরের মধ্যে।

সুতরাং দর্শকাসন ও সুযোগ সুবিধার নিরিখে জয়পুরের এই স্টেডিয়াম ঐতিহ্যের ইডেন গার্ডেন্সকেও টেক্কা দিতে চলেছে। এই মুহূর্তে ইডেনের দর্শকাসন ৭০ হাজারের কাছাকাছি।

বন্ধ করুন