বাংলা নিউজ > ময়দান > ওঠাতে হবে ট্যাটু, ফুটবলারদের কড়া নির্দেশ বেজিংয়ের
চিনের ফুটবলার। ছবি: টুইটার
চিনের ফুটবলার। ছবি: টুইটার

ওঠাতে হবে ট্যাটু, ফুটবলারদের কড়া নির্দেশ বেজিংয়ের

  • চিনের স্পোর্টস অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে

শুভব্রত মুখার্জি: চিনের ফুটবলারদের শরীরে কোনও রকম ট্যাটু থাকলে তা উঠিয়ে ফেলতে বা ঢেকে ফেলতে হবে। কড়া নির্দেশ দেওয়া হয়েছে বেজিংয়ের তরফে। জাতীয় দলের হয়ে খেলা সমস্ত ফুটবলারকে এই নির্দেশ দেওয়া হয়েছে। ট্যাটু করা থাকলে তা মুছে বা ঢেকে ফেলার পাশাপাশি নতুন করে শরীরে কোনও ট্যাটু করা যাবে না। গোটা চিন জুড়ে শাসকদলের তরফে যে 'শুদ্ধিকরণ' অনুষ্ঠান চলছে তার অঙ্গ হিসেবেই এই নির্দেশ বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত চিনের ফুটবলাররা আন্তর্জাতিক ম্যাচ খেলে ফুলহাতা জামা পরে। কোনও কোনও সময় ব্যান্ডেজ বেঁধেও নিজেদের ট্যাটুকে তারা ঢেকে ফেলেন। চিনের স্পোর্টস অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, 'যাদের শরীরে ট্যাটু রয়েছে তাদের পরামর্শ দেওয়া হচ্ছে তা মুছে ফেলতে। স্পেশাল পরিস্থিতিতে অনুশীলনের সময় তা দলের বাকি সদস্যদের সম্মতিক্রমে ঢেকে ফেলতে হবে।'

বিবৃতিতে আরও বলা হয়েছে ট্যাটু রয়েছে এমন কাউকে অনুর্ধ্ব-২০ দল বা তার থেকেও জুনিয়র দলে নির্বাচন করা যাবে না। স্বাভাবিকভাবেই এই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠেছে। অনেকের মতে আমরা ফুটবলার নির্বাচন করছি না সাধু-সন্ন্যাসী! অনেকে আবার কটাক্ষের সুরে বলেছেন তাহলে এবার কি পার্টির সদস্যরা জাতীয় দলের হয়ে ফুটবল খেলবেন!

বন্ধ করুন