বাংলা নিউজ > ময়দান > ১৯ বছর আগেকার হেডিংলের ইতিহাস উস্কে দিয়ে বিরাটদের তাতালেন সচিন তেন্ডুলকর
২০০২ সালের হেডিংলের দৃশ্য (ছবি; গেটিইমেজ )
২০০২ সালের হেডিংলের দৃশ্য (ছবি; গেটিইমেজ )

১৯ বছর আগেকার হেডিংলের ইতিহাস উস্কে দিয়ে বিরাটদের তাতালেন সচিন তেন্ডুলকর

  • বুধবার থেকে শুরু হচ্ছে হেডিংলে টেস্ট, তার আগে ২০০২ সালের স্মৃতিচারণ করলেন মাস্টার ব্লাস্টার। সচিন তেন্ডুলকর জানালেন ১৯ বছর আগে এই মাঠেই জীবনের অন্যতম সেরা টেস্ট ম্যাচ জিতেছিলেন তিনি।

বুধবার থেকে শুরু হচ্ছে হেডিংলে টেস্ট, তার আগে ২০০২ সালের স্মৃতিচারণ করলেন মাস্টার ব্লাস্টার। সচিন তেন্ডুলকর জানালেন ১৯ বছর আগে এই মাঠেই জীবনের অন্যতম সেরা টেস্ট ম্যাচ জিতেছিলেন তিনি। হেডিংলেতে সেই ম্যাচেই একমাত্র টেস্ট শতরান করেছিলেন সচিন। তাই বিরাট কোহলিরা বুধবার হেডিংলেতে নামার আগে আবেগে ভেসে গেলেন সচিন। 

ইংল্যান্ড সফরে সেবার হেডিংলেতে তৃতীয় টেস্ট খেলতে নেমেছিল ভারতীয় দল। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন সেই সময়কার ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রাহুল দ্রাবিড় ১৪৮ রান করেন। সচিন তেন্ডুলকর ১৯৩ রানের ইনিংস খেলেন ও ১২৮ রানের ইনিংস খেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ম্যাচে প্রথম ইনিংসে রাহুল দ্রাবিড় আউট হওয়ার পর ভারতের স্কোর ছিল ৩৩৫/৩। সেখানে থেকে সচিন তেন্ডুলকরের সঙ্গে জুটি বাঁধেন সৌরভ। ১২৮ রান করে সৌরভ যখন আউট হন তখন ভারতের স্কোর চার উইকেটে ৫৮৪ রান। প্রথম ইনিংসে বোর্ডে ৮ উইকেট হারিয়ে ৬২৮ রান তুলে ডিক্লেয়ার দিয়েছিল ভারত। 

এরপর প্রথম ইনিংসে ২৭৩ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। ফলো অনের লজ্জার সম্মুখীন হতে হয় তাঁদের। এরপর দ্বিতীয় ইনিংসে ৩০৯ রান বোর্ডে তুলতে পারে ব্রিটিশরা। ম্যাচ বাঁচাতে পারেনি নাসের হুসেনের নেতৃত্বাধীন ইংল্যান্ড। সেই ম্যাচে ইংল্যান্ডকে তাদের ঘরের মাঠে ইনিংসে হারিয়ে ছিল ভারত। সেই ম্যাচ আজও ভুলতে পারেননি সচিন তেন্ডুলকর। 

এ দিন সচিন জানান, ‘ঐ মাঠ(হেডিংলে) একমাত্র টেস্ট ম্যাচ যেটা ২০০২ সালে আমি খেলেছিলাম। আমি শতরান করেছিলাম। সেই ম্যাচটায় আমার এক ধরনের অ্যাটচমেন্ট রয়েছে। এটি একটি কঠিন ট্র্যাক ছিল কিন্তু আমরা একটা শক্তিশালী টোটাল তৈরি করেছিলাম এবং ইংল্যান্ডকে একটি ইনিংস পরাজিত করেছিলাম। সেটা ছিল আমাদের জন্য খুব বড় জয়। এটা আসলে আমার সেরা স্মৃতি। এই মাঠেতে ইংল্যান্ডকে পরাজিত করাটা আমার কাছে অন্যরকম অনুভূতি।’

বন্ধ করুন