বাংলা নিউজ > ময়দান > ৩ বছরের জন্য ব্যান করেছে দেশ, তবে জোকারের অস্ট্রেলিয়ান ওপেন অংশ নেওয়ার পথ খোলা, জানালেন অজি প্রধানমন্ত্রী
নোভক জকোভিচ।
নোভক জকোভিচ।

৩ বছরের জন্য ব্যান করেছে দেশ, তবে জোকারের অস্ট্রেলিয়ান ওপেন অংশ নেওয়ার পথ খোলা, জানালেন অজি প্রধানমন্ত্রী

  •  জোকোভিচকে অস্ট্রেলিয়া ৩ বছরের জন্য ব্যান করেছে। আগামী ৩ বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না জোকার। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, এই বছর জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে পারছেন না ঠিকই, পরের দুই বছরও কি তিনি এই টুর্নামেন্ট খেলতে পারবেন না?

বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা প্লেয়ার নোভক জোকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে অংশ গ্রহণ নিয়ে রীতিমতো বড় একটি নাটক মঞ্চায়িত হয়ে গিয়েছে। তাঁর ভিসা নিয়ে কোর্ট পর্যন্ত গড়িয়েছে মামলা। তবে শেষ পর্যন্ত তাঁর ভিসা বাতিল হয়েছে। আর অস্ট্রেলিয়ান ওপেন না খেলেই ফেরৎ আসতে হয়েছে জোকারকে। আর এই ঘটনার জেরে জোকোভিচকে অস্ট্রেলিয়া ৩ বছরের জন্য ব্যান করেছে। আগামী ৩ বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না জোকার। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, এই বছর জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নিতে পারছেন না ঠিকই, পরের দুই বছরও কি তিনি এই টুর্নামেন্ট খেলতে পারবেন না?

তবে অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ তাঁকে খেলাতে মরিয়া হয়ে রয়েছে। তা হলে উপায় কী? আর এই উপায় বাতলেছেন খোদ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। একটি রেডিয়ো চ্যানেলে মরিসন বলেছেন, ‘আমি আগে থেকে কোনও সিদ্ধান্ত বা নির্দেশের কথা জানাব না। সংশ্লিষ্ট মন্ত্রী এই বিষয়ে সব সিদ্ধান্ত নেবেন।’ এর সঙ্গেই মরিসন দাবি করেছেন, ‘সাধারাণত তিন বছরের জন্য নিষেধাজ্ঞা থাকে। তবে সঠিক পরিস্থিতিতে খেলায় অংশ নেওয়ার সুযোগ রয়েছে। সেটা সঠিক সময়েই জানতে পারা যাবে।’

আসলে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী জোকোভিচের ভিসা বাতিল করেছেন এবং নিষেধাজ্ঞা জারি করেছেন। একমাত্র তিনিই পারেন এই নিষেধাজ্ঞা তুলে দিতে। সেই ইঙ্গিতই দিয়েছেন মরিসন। এ দিকে অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ জোকোভিচকে পরের বার খেলাতে মরিয়া। যে কারণে তারা যদি কথা বলে এই নিষেধাজ্ঞা তোলার ব্যবস্থা করতে পারে, তবে জোকারের খেলাতে কোনও বাধা থাকবে না।

অস্ট্রেলিয়া থেকে নির্বাসনের পর সোমবার ভোরে সাড়ে ১৩ ঘণ্টার সফর করে দুবাইয়ে পৌঁছেছেন জোকোভিচ। অস্ট্রেলিয়া ছাড়ার সময়ে জোকোভিচের সঙ্গে ছিল দু'টি ব্যাগ এবং মুখে মাস্ক। এখন পরিষ্কার নয় জোকোভিচের পরবর্তী গন্তব্য কোথায় কারণ ১৪ ফেব্রুয়ারির আগে শুরু হবে না দুবাই ডিউটি ফ্রি টেনিস টুর্নামেন্ট। ২০২০ সালে এই প্রতিযোগীতায় অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন জোকার।

বন্ধ করুন