বাংলা নিউজ > ময়দান > কোথায় দাঁড়াতে হবে সেটা জানা উচিত- কোহলি-পূজারারা অলস ফিল্ডার, সাফ কথা কাইফের

কোথায় দাঁড়াতে হবে সেটা জানা উচিত- কোহলি-পূজারারা অলস ফিল্ডার, সাফ কথা কাইফের

কোহলি-পূজারার ফিল্ডিং নিয়ে প্রশ্ন তুললেন মহম্মদ কাইফ (ছবি:টুইটার)

ফাইনালের পর বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার ফিল্ডিং নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন অভিজ্ঞ ক্রিকেটার মহম্মদ কাইফ। কাইফ বিশ্বাস করেন যে টিম ইন্ডিয়ার স্লিপ ফিল্ডিং নিয়ে কাজ করা দরকার। অনুগ্রহ করে বলুন যে কাইফ তার যুগের সেরা ফিল্ডার।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ২০২৩-এ ভারতীয় দলকে শোচনীয় পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। লন্ডনের ওভাল মাঠে ভারতকে ২০৯ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। পরাজয়ের পর থেকেই ভারতীয় দলের ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং নিয়ে সমালোচনা চলছে। বলা হচ্ছে, ভারতীয় খেলোয়াড়রা কিছু ক্যাচ না ফেললে ম্যাচের ফল অন্যরকম হতে পারত। ফাইনালের পর বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার ফিল্ডিং নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন অভিজ্ঞ ক্রিকেটার মহম্মদ কাইফ। কাইফ বিশ্বাস করেন যে টিম ইন্ডিয়ার স্লিপ ফিল্ডিং নিয়ে কাজ করা দরকার। অনুগ্রহ করে বলুন যে কাইফ তার যুগের সেরা ফিল্ডার।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে অ্যালেক্স ক্যারির (৬৬) হাতে একটি সহজ ক্যাচ ফেলে ভারত। কোহলি ও পূজারার মধ্যে এই ক্যাচ চলে যায়। কেরি যখন ব্যক্তিগত ৪১ রানে ছিলেন, তখন তাঁর ব্যাটের প্রান্ত ছিল কিন্তু উভয় ফিল্ডারই সুযোগ কাজে লাগাতে পারেননি। বল ছিল কোহলি ও পূজারার নাগালের মধ্যে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে একটি কথোপকথনে এই বিষয়ে তার মতামত ভাগ করে কাইফ বলেছিলেন যে মাঠে নামার আগে এই জিনিসগুলি সাজানো উচিত। আপনি এমন সুযোগ মিস করতে পারবেন না। অলস হয়ে কাজ হবে না। এই মুহূর্তে ফিল্ডার হয়তো ভেবেছিলেন যে স্লিপে ক্যাচ আসবে না কিন্তু এটি ছিল খেলার একটি গুরুত্বপূর্ণ পর্ব যেখানে ভারত হাতছাড়া করার সামর্থ্য ছিল না।

আরও পড়ুন… ভারতের টেস্ট দলকে শক্তিশালী করতে এখনই এই তিন তারকাকে দলে নিতে বললেন দীনেশ কার্তিক

ফিল্ডিংয়ের সময় ট্রাউজারের নীচে শিন প্যাড পরার জন্য পূজারার সমালোচনা করেছিলেন কাইফ। তিনি বলেছিলেন যে এটি ফিল্ডারের ক্ষতি করে। কাইফ বললেন, ‘শিন প্যাডগুলি আপনার চলাচলকে ধীর করে দেয় এবং আপনি সঠিকভাবে বাঁকতে পারেন না। আমি মনে করি না এর কোনও প্রভাব আছে।’ কাইফ আরও উল্লেখ করেছেন যে ম্যাচটি যদি ইংলিশ বা অস্ট্রেলিয়ান কন্ডিশনে খেলা হয়, আপনি পৃষ্ঠ থেকে বাউন্স এবং গতি আশা করেন। এমন পরিস্থিতিতে একজন স্লিপ ফিল্ডার সবসময় খেলায় থাকে।

আরও পড়ুন… WTC Final: শুধু ফাইনে কাজ হচ্ছে না, মন্থর ওভাররেটের ট্রেন্ড বন্ধ করতে কড়া পদক্ষেপের সওয়াল ভনের

তিনি আরও বলেন, ‘অর্ধেক সুযোগকে পুঁজি করে ম্যাচ জিততে হয়। প্রথম ইনিংসে স্লিপে স্টিভ স্মিথকে অর্ধেক সুযোগ দেওয়া হলেও বল পড়ে যায় কোহলির কাছ থেকে। অস্ট্রেলিয়ার দল তখন ১৯০ রানে এবং স্মিথ আউট হলে কি হতে পারত কে জানে।’ উল্লেখ্য, স্মিথ প্রথম ইনিংসে ১২১ রান করেছিলেন। তিনি চতুর্থ উইকেটে ট্রেভিস হেডের সঙ্গে ২৮৫ রানের জুটি গড়েন, যেখান থেকে ভারতীয় দল ম্যাচে ফিরে আসতে পারেনি।

আরও পড়ুন… জুয়ান ফেরান্দোর উপরেই ভরসা! চ্যাম্পিয়ন কোচের হাতেই ফের দলের দায়িত্ব তুলে দিল মোহনবাগান

মহম্মদ কাইফ বলেছেন, ‘ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায়, যেখানে বাউন্স থাকে, স্লিপ ফিল্ডার স্টাম্পের প্রায় ২৫ গজ পিছনে দাঁড়িয়ে থাকেন। এশিয়াতে, আপনি ব্যাটসম্যানের অনেক কাছাকাছি দাঁড়ান। তাই কোহলির মতো একজন খেলোয়াড়ের জানা উচিত যে কোথায় দাঁড়াতে হবে যাতে তিনি এই ধরনের সুযোগগুলিকে পুঁজি করে নিতে পারেন। এই উপায়গুলি হল সেটাই যেটার ফলে আপনি আপনার দলকে জয়ী করতে পারেন।’

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

JFC vs EB Live: জামশেদপুরের বিরুদ্ধে মাঠে নামছে EB? কতটা প্রস্তুত সৌভিকরা? মায়ের হাতে খুন মেয়ে! শিনা বোরা হত্যামামলা পর্দায়,ডকু-সিরিজ আগে দেখাতে হবে CBI-কে ফের বাংলা জুড়ে বন্ধ থাকবে রেশন দোকান, কারণটা জেনে নিন কিডনিতে অস্ত্রোপচারের পরে স্বাভাবিক জীবন পাবেন রোগী, বড় আবিষ্কার বিজ্ঞানীদের ৮৭-তে ঠাকুমা সাবিত্রী, কাঞ্চনের সাথে ডিভোর্স যন্ত্রণা ভুলে আনন্দে মাতলেন পিঙ্কি ইএম বাইপাসে সংস্কারের কাজ হতে চলেছে, প্রবল যানজটে ভুগতে চলেছে নগরবাসী ‘যত অন্ধকার হোক…’! দুই মেয়ের মা, ভরতকে ডিভোর্সের পর ইনস্টায় কী ইঙ্গিত এষা দেওলের ভক্তের কবিতায় রোহিতের স্ত্রীর কমেন্ট, হার্দিক-হিটম্যান বিতর্কের আগুনে ঘি পড়ল এবার তিনি ‘কুচুটে ননদিনী’! শাড়ি, শাঁখা-পলা পরে কী কাণ্ডটাই না করলেন লাফটারসেন RCB IPL 2024 Fixtures: আরসিবির প্রথম ৫ ম্যাচের আইপিএল সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.