বাংলা নিউজ > ময়দান > SL vs IND: ক্রিকেটের ইতিহাসে বিরল নজির স্পর্শ করলেন সাকারিয়া-গৌতম জুটি
উইকেট নেওয়ার পরে সাকারিয়া-গৌতম জুটি (ছবি:রয়টার্স) (REUTERS)
উইকেট নেওয়ার পরে সাকারিয়া-গৌতম জুটি (ছবি:রয়টার্স) (REUTERS)

SL vs IND: ক্রিকেটের ইতিহাসে বিরল নজির স্পর্শ করলেন সাকারিয়া-গৌতম জুটি

  • ক্রিকেট ইতিহাসের ৪৬ বছরের পুরানো এক বিরল নজির স্পর্শ করেন সাকারিয়া-গৌতম জুটি।

শুভব্রত মুখার্জি: প্রেমাদাসায় লঙ্কানদের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে দলে পাঁচজন ক্রিকেটারকে অভিষেকের সুযোগ করে দিয়েছিলেন ভারতের প্রশিক্ষক রাহুল দ্রাবিড় এবং অধিনায়ক শিখর ধাওয়ান। কারণ ৩ ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে থাকার কারণে ভারত এমনিতেই সিরিজ আগেই জয়লাভ করেছিল। সেই তৃতীয় ম্যাচেই সুযোগ পেয়েই এক অনবদ্য রেকর্ড বা বলা ভাল বিরল নজির গড়ে ফেললেন আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান দুই ক্রিকেটার চেতন সাকারিয়া এবং কৃষ্ণাপ্পা গৌতম।

এদিন প্রথম ব্যাট করে ব্যাটিং ব্যর্থতার সম্মুখীন হয় পৃথ্বী শ'রা। লঙ্কান বোলারদের স্লোয়ার বোলিংয়ে শেষের দিকে ভারতীয় ব্যাটিং একেবারেই রান করার দিশা খুঁজে পাচ্ছিল না। ফলে ২২৫ রানেই শেষ হয়ে যায় ভারতীয় ইনিংস। পৃথ্বী শ (৪৯),সঞ্জু স্যামসন (৪৬),সূর্যকুমার (৪০) ছাড়া সেভাবে বলার মতন রান পাননি কেউ। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জেতার জন্য শ্রীলঙ্কার দরকার ছিল ৪৭ ওভারে ২২৭ রান।

এই অবস্থায় শ্রীলঙ্কা রান তাড়া করতে নামলে তাদের ইনিংস চলাকালীন ৪৬ বছরের পুরানো এক বিরল নজির স্পর্শ করেন তরুণ সাকারিয়া-গৌতম জুটি। তাদের অভিষেকেই প্রথম উইকেট এবং প্রথম ক্যাচের ক্ষেত্রে জুটি বাঁধেন তারা। আসুন একনজরে দেখে নিন সেই পরিসংখ্যান:-

১) ২০২১,প্রেমাদাসা ভারত বনাম শ্রীলঙ্কা-

ভানুকা (কট সাকারিয়া বোল্ড গৌতম)

রাজাপাক্সে (কট গৌতম বোল্ড সাকারিয়া)

২) ১৯৭৫ ইস্ট আফ্রিকা বনাম নিউজিল্যান্ড:-

জে পার্কার (কট জুলফিকার আলি বোল্ড রমেশ শেট্ট)

বি হেস্টিংস (কট রমেশ শেট্টি বোল্ড জুলফিকার আলি)

বন্ধ করুন