বাংলা নিউজ > ময়দান > জেনে নিন কেন আজকের দিনে বীরেন্দ্র সেহওয়াগকে কুর্নিশ জালান আইসিসি
দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বীরেন্দ্র সেহওয়াগের দ্বিশতরানের সেই মুহূর্ত (ছবি:টুইটার)
দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বীরেন্দ্র সেহওয়াগের দ্বিশতরানের সেই মুহূর্ত (ছবি:টুইটার)

জেনে নিন কেন আজকের দিনে বীরেন্দ্র সেহওয়াগকে কুর্নিশ জালান আইসিসি

দশ বছর আগে আজকের দিনেই এই কৃতিত্ব অর্জন করেছিলেন বীরেন্দ্র সেহওয়াগ।

২০১১ সালের ৮ ডিসেম্বর, আজ থেকে ঠিক দশ বছর আগে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৪৯ বলে ২১৯ রান করেছিলেন বীরেন্দ্র সেহওয়াগ। বিশ্ব ক্রিকেট ও ভারতের দ্বিতীয় ব্যাটার হিসেবে একদিনের ক্রিকেটে দ্বিশতরান করেছিলেন 'নজফগড়ের নবাব'। সেই সিরিজের চতুর্থ একদিনের ম্যাচে ২০৮ মিনিট ক্রিজে ছিলেন। সেবারের বীরুর ইনিংস সাজানো ছিল ২৫টি চার ও ৭টি ছয় দিয়ে। এবার প্রাক্তন ওপেনারের সেই কীর্তিকে কুর্নিশ জানাল আইসিসি। নিজেদের অফিসিয়াল টুইটারে সেই দিনের ছবি ও ঘটনার কথা পোস্ট করল আইসিসি। 

তবে একদিনের ক্রিকেটে প্রথম দ্বিশতরান এসেছিল সচিন তেন্ডুলকরের ব্যাট থেকে। ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি গোয়ালিয়রের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৪৭ বলে ২০০ রানে অপরাজিত ছিলেন 'মাস্টার ব্লাস্টার'। এরপর প্রায় এক বছর পরে দ্বিশতরান করেছিলেন সেহওয়াগ। তাঁর দুরন্ত ব্যাটিংয়ের উপর ভর করে ভারত সেই ম্যাচে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৪১৮ রান তুলেছিল। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২৬৫ রানে শেষ হয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস। ফলে ১৫৩ রানে ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া।

কিন্তু সময়ের সঙ্গে তাল মিলিয়ে দুই সিনিয়রকে ছাপিয়ে গিয়েছিলেন রোহিত শর্মা। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে 'হিট ম্যান' হলেন প্রথম ব্যাটার যিনি একদিনের ক্রিকেটে তিনটি দ্বিশতরান করে সবার শীর্ষে রয়েছেন। তবে আজকের দিনে আবারও ফিরে এলো বীরেন্দ্র সেহওয়াগের সেই দিনের ইনিংসের কথা। বাইশ গজ টাইম মেশিনে চড়ে আবারও ফিরে গেল ১০ বছর আগে। যখন বীরের ব্যাট থেকে একদিনের ক্রিকেটে বিশ্ব দেখেছিল দ্বিশতরান।

বন্ধ করুন