বাংলা নিউজ > ময়দান > ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে অন্তর্ভুক্ত হল না ক্রিকেট

২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে অন্তর্ভুক্ত হল না ক্রিকেট

লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে থাকছে না ক্রিকেট।

সব কিছু ঠিক ঠাক থাকলে ২০২৮-এ না হলেও, তার পরের অলিম্পিক্স অর্থাৎ ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। তবে সবটাই এখনও জল্পনাও স্তরেই রয়েছে। নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে বহু দিন ধরে চলছে টানাপোড়েন। আদৌ কি এই প্রতিযোগীতায় ক্রিকেটকে ঢোকানো হবে? তবে জানা গিয়েছে, ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হচ্ছে না। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। একই সঙ্গে আইওসি-র তরফে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। নিঃসন্দেহে এই খবরটি ক্রিকেট প্রেমীদের কাছে হতাশার।

তবে এমনও জানা গিয়েছে, সব কিছু ঠিক ঠাক থাকলে ২০২৮-এ না হলেও, তার পরের অলিম্পিক্স অর্থাৎ ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। তবে সবটাই এখনও জল্পনাও স্তরেই রয়েছে। নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

আরও পড়ুন: বুমরাহর বিকল্প নেই, অসহায় স্বীকারোক্তি বোলিং কোচের

আইসিসি ইতিমধ্যে একটি নতুন অলিম্পিক্স কমিটিও গঠন করে ফেলেছে। যার নেতৃত্বে থাকবেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি আইসিসি-তে ভারতীয় ক্রিকেট বোর্ডের হয়েও প্রতিনিধিত্ব করেন। আইওসি ২০২২ সালের ফেব্রুয়ারিতে জানিয়েছিল যে, লস অ্যাঞ্জেলেস গেমসে মোট ২৮টি ক্রীড়া ইভেন্ট হবে। এবং তরুণদের কথা মাথায় রেখে সম্ভাব্য নতুন খেলাগুলিকেও যুক্ত করা হবে। তবে ক্রিকেটকে আপাতত দূরেই সরিয়ে রাখল আইওসি।

১৯০০ সালের প্যারিস অলিম্পিক গেমসে ক্রিকেট শুধুমাত্র একবারই অংশ ছিল। যেখানে গ্রেট ব্রিটেন এবং আয়োজক ফ্রান্স- এই দুই দলই ছিল অংশগ্রহণকারী। গত বছর অগস্টে আইওসি আরও আটটি ক্রীড়া শাখার সঙ্গে পর্যালোচনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছিল। শোপিস ইভেন্টের জন্য বিবেচনা করা বাকি আটটি খেলা হল, বেসবল/সফটবল, পতাকা ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ডান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ এবং মোটরস্পোর্ট।

আরও পড়ুন: এক সিরিজ হারলেই সরানো হবে, হার্দিককে এটা বলা চলবে না- নির্বাচকদের সতর্ক করল কপিল

অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য বিবেচনা করার জন্য আইওসির নীতি অনুসারে একটি খেলাকে অবশ্যই কিছু নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। এর মধ্যে খরচ এবং জটিলতা হ্রাসের অগ্রাধিকার, নিরাপত্তা এবং স্বাস্থ্যের সঙ্গে জড়িত সর্বোত্তম খেলাধুলাকে প্রথমে যুক্ত করা হবে।

যাইহোক ২০২২ কমনওয়েলথ গেমসে আটটি দেশের মধ্যে মহিলাদের টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যাইহোক, অলিম্পিক গেমসে একটি ক্রীড়া ইভেন্টের ক্ষেত্রে এটি অবশ্যই পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই হতে হবে।

গত বছর কমনওয়েলথে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, বার্বাডোজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা অংশ নিয়েছিল। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে মেয়েদের ক্রিকেটের সবকটি ম্যাচ এজবাস্টনে অনুষ্ঠিত হয়েছিল। অস্ট্রেলিয়া ফাইনালে ভারতকে হারিয়েসোনা পেয়েছিল। এবং রুপোর পদক পেয়েছিলেন ভারতের মেয়েরা।

বন্ধ করুন