বাংলা নিউজ > ময়দান > U19 T20 World Cup 2023: 'চক দে' U19 ফাইনালে, যে দেশে WC ফাইনাল হারেন, সেখানেই ১৮ বছর পর জয় কোচ নুশিনের

U19 T20 World Cup 2023: 'চক দে' U19 ফাইনালে, যে দেশে WC ফাইনাল হারেন, সেখানেই ১৮ বছর পর জয় কোচ নুশিনের

খেলোয়াড় নুশিন, কোচ নুশিন এবং ‘চক দে ইন্ডিয়া’-র ‘কবীর খান’। (ফাইল ছবি সৌজন্যে, গেটি ইমেজস, টুইটার এবং ভিডিয়ো যশ রাজ ফিল্মস)

U19 T20 World Cup 2023: মহিলাদের উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘চক দে ইন্ডিয়া’! ‘কবীর খান’ হলেন নুশিন আলি খাদির। ২০০৫ সালে যে দেশে বিশ্বকাপ ফাইনালে হেরে গিয়েছিলেন, সেই দেশেই ভারতকে অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন করলেন।

খেলোয়াড় হিসেবে ১৮ বছর আগে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ ফাইনালে হেরে গিয়েছিলেন। ঠিক সেই দেশেই মহিলাদের উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে জেতালেন নুশিন আলি খাদির। যা দেখে অনেকে বলছেন যে রিয়েল লাইফের ‘কবীর খান’ হয়ে উঠলেন ভারতের অনূর্ধ্ব-১৯ মহিলা দলের কোচ।

রবিবার পোচেফস্ট্রুমের জেমবি মার্কস ওভালে মহিলাদের উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে মাত্র ৬৮ রানে অল-আউট করে দেয় ভারত। তারপর ছয় ওভার বাকি থাকতেই সেই রানটা তুলে নেন শেফালি বর্মারা। ইংল্যান্ডকে সাত উইকেটে হারিয়ে বিশ্বকাপ জেতে ভারত। তৈরি হয় ইতিহাস। কারণ যে কোনও পর্যায়ে ভারতীয় মহিলা দলের সেটাই প্রথম বিশ্বকাপ ট্রফি। 

এতদিন বিশ্বকাপ ফাইনালে খেললেও ওই ‘ফাইনাল ফ্রন্টিয়ার’-টা কিছুতেই পার হচ্ছিল না। কখনও অস্ট্রেলিয়া, কখনও ইংল্যান্ডের কাছে হেরে যেতে হচ্ছিল। ২০০৫ সাল থেকেই সেই ধারা চলে আসছিল। ২০০৫ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপ (বনাম অস্ট্রেলিয়া), ২০১৭ সালে ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ (বনাম ইংল্যান্ড) এবং ২০২০ সালের ২০ ওভারের বিশ্বকাপে (বনাম অস্ট্রেলিয়া) হেরে গিয়েছিল ভারত।

২০০৫ সালে মিতালি রাজের নেতৃত্বাধীন (ঝুলন গোস্বামী, রুমেলি ধররাও ছিলেন) যে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে গিয়েছিল, সেই দলে ছিলেন নুশিনও। সেঞ্চুরিয়নে সেই ফাইনালে (যে কোনও পর্যায়ে ভারতীয় মহিলা দলের প্রথম বিশ্বকাপ ফাইনাল ছিল) প্রথমে ব্যাট করে চার উইকেটে ২১৫ রান তুলেছিল অস্ট্রেলিয়া। বল হাতে ১০ ওভারে ৩৫ রান দিয়েছিলেন নুশিন। কোনও উইকেট পাননি। জবাবে মাত্র ১১৭ রানে অল-আউট হয়ে গিয়েছিল ভারত। ব্যাট হাতে ১১ নম্বর নেমে নুশিন আট বলে কোনও রান করতে পারেননি।

আরও পড়ুন: U19 Women's WC: বিশ্বজয় করা শেফালিদের জন্য মোটা টাকার পুরস্কার ঘোষণা করল BCCI

সেই বিশ্বকাপ হারানোর যন্ত্রণাটা সম্ভবত কখনও মুছে যাবে না নুশিনের। কিন্তু রবিবার পোচেফস্ট্রুমে শেফালিদের জয়ে কিছুটা হলেও ক্ষতে প্রলেপ পড়েছে ভারতীয় দলের কোচের। যে ঘটনার ইতিবৃত্ত দেখে অনেকেই বলছেন, রিয়েল লাইফের ‘কবীর খান’ হয়ে উঠলেন নুশিন। রিল লাইফে ‘চক দে ইন্ডিয়া’ সিনেমাতেও একই কাজটা করেছিলেন ‘কবীর খান’। খেলোয়াড় হিসেবে যে বিশ্বকাপ জিততে পারেননি, কোচ হিসেবে সেটাই করে দেখিয়েছিলেন রিল লাইফের নুশিন থুড়ি ‘কবীর খান’।

আরও পড়ুন: INDw vs ENGw U19 WC Final: ইতিহাস গড়লেন শেফালিরা, ইংল্যান্ডকে উড়িয়ে বিশ্বচ্যাম্পিয়ন ভারত

বিশ্বকাপ জয়ের পর প্রতিক্রিয়া 

অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর নুশিন বলেন, 'এই অনুভূতিটা পাওয়ার জন্য আমরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছি। এই প্রথমবার আমরা বিশ্বকাপ জিতলাম এবং অনূর্ধ্ব১৯ পর্যায়ের বাচ্চাদের হাত ধরে এটা হল। আমাদের যে গভীরতা কতটা, তা এই জয়ের মাধ্যমে প্রমাণিত হল। দেখা গেল যে আমাদের ভবিষ্যৎ কীরকম হতে চলেছে।'

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বাড়ির কালীপুজোয় এলাহি আয়োজন, অতিথিদের নিজের হাতে খাওয়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউড নায়িকা যাঁরা বাঙালি চরিত্রে মন জিতে নিয়েছেন দর্শকদের করিনা থেকে আলিয়া: যে বলিউড তারকারা নিজের বিয়ের জন্য বেছে নেন ঘরোয়া অনুষ্ঠান কেমন কাটবে আগামিকাল শনিবার? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৫ জুনের রাশিফল ভিডিয়ো: কে কতগুলো সিঙ্গারা খেয়েছে- বিমানের মধ্যেই সিরাজের সঙ্গে চাহালের লড়াই! ইনিই বিদ্যা বালান! সিনেমা নয়, বাস্তবেই ভোল বদলে নিজের একী হাল করলেন অভিনেত্রী! রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে ইতালিতে মোদীকে করজোড়ে নমস্কার করে স্বাগত জানালেন মেলোনি! জি ৭-র দৃশ্য একনজরে স্কুল খুলতে হবে, কেন্দ্রীয় বাহিনীকে সরাতে কেন্দ্র–রাজ্যকে নির্দেশ দিল হাইকোর্ট কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা?

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.