বাংলা নিউজ > ময়দান > বাবর, রোহিতদের থেকে এক ধাপ পিছিয়ে ছিলেন কোহলি, ৭১তম শতরানে সব হিসেব এক হয়ে গেল
বিরাট কোহলি।

বাবর, রোহিতদের থেকে এক ধাপ পিছিয়ে ছিলেন কোহলি, ৭১তম শতরানে সব হিসেব এক হয়ে গেল

  • ভারতের প্রাক্তন অধিনায়কের আগেই অবশ্য আরও ২০জন ক্রিকেটারের এই নজির ছিল। কোহলি বরং দেরী করেই স্পর্শ করলেন তিন ফর্ম্যাটে সেঞ্চুরি করার নজির। এর মধ্যে ভারতের রোহিত শর্মা, কেএল রাহুল, সুরেশ রায়নার নাম আগে থেকেই রয়েছে এই তালিকায়।

অবশেষে শাপমুক্তি। প্রায় তিন বছর অপেক্ষা করার পরে সেঞ্চুরির খরা কেটেছে কোহলির। বৃহস্পতিবার আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে ৫৩ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন কোহলি। সেই সঙ্গে গড়ে ফেললেন নয়া নজির। প্রথম প্লেয়ার হিসেবে এশিয়া কাপে সেঞ্চুরি করার রেকর্ড গড়লেন কিং কোহলি। পাশাপাশি টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি করে, ক্রিকেটের তিন ফর্ম্যাটেই শতরান করার নজির গড়ে ফেললেন তিনি।

ভারতের প্রাক্তন অধিনায়কের আগেই অবশ্য আরও ২০জন ক্রিকেটারের এই নজির ছিল। কোহলি বরং দেরী করেই স্পর্শ করলেন তিন ফর্ম্যাটে সেঞ্চুরি করার নজির। এর মধ্যে ভারতের রোহিত শর্মা, কেএল রাহুল, সুরেশ রায়নার নাম আগে থেকেই রয়েছে এই তালিকায়। এ ছাড়াও পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও রয়েছেন এই তালিকাতে। বাবর ছাড়াও পড়শি দেশের মহম্মদ রিজওয়ান এবং আহমেদ শেহজাদেরও এই নজির রয়েছে।

আরও পড়ুন: T20 WC-এ রাহুলের বদলে কোহলির ওপেন করা উচিত? বড় দাবি ভারতের দুই প্রাক্তনীর

এর বাইরে অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, ইংল্যান্ডের ডেভিড মালান, জোস বাটলার, হেথার নাইট, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম, মার্টিন গাপ্তিল, শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে, তিলকরত্নে দিলশান, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, দক্ষিণ আফ্রিকার ফ্যাফ ডু'প্লেসি, বাংলাদেশের তামিম ইকবাল এবং আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েন ক্রিকেটের তিন ফর্ম্যাটে সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে

আরও পড়ুন: তুমি যে জায়গা আমায় দিয়েছ, তাতে আমি স্বস্তি পেয়েছি- রোহিতকে ধন্যবাদ জানালেন কোহলি

আফগানিস্তানের বিরুদ্ধে ২ বছর ৯ মাস ১৬ দিন পর সেঞ্চুরি করলেন কিং কোহলি। বিরাট শেষ বার আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালের নভেম্বরে। কলকাতার ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে পিঙ্ক বল টেস্টে শেষবার তিন অঙ্কের ব্যক্তিগত ইনিংস খেলেছিলেন তিনি। অপেক্ষা দীর্ঘ থেকে দীর্ঘতম হয়েছে ক্রমশ। ক্রিকেটপ্রেমীরা চাতক পাখির মতো চেয়ে ছিলেন কোহলির সেঞ্চুরির দিকে। কিন্তু বার বার হতাশ হতে হয়েছে তাঁদের। দীর্ঘ অপেক্ষার পরে অবশেষে সেঞ্চুরির খরা কেটেছে কোহলি। স্বস্তি ফিরেছে ক্রিকেট মহলে।

কোহলি ৭১তম সেঞ্চুরি করে স্পর্শ করেছেন রিকি পন্টিংকে। পন্টিংয়েরও ৭১টি সেঞ্চুরি রয়েছে। কোহলি যে প্রাক্তন অজি অধিনায়ককে ছাপিয়ে যাবেন, সে বিষয়ে সন্দেহ নেই। কোহলির আগে এখন শুধু থাকবেন সচিন তেন্ডুলকর। সচিনের সংগ্রহে রয়েছে ১০০টি সেঞ্চুরির রেকর্ড। প্রশ্ন হল, কোহলি কি এই নজির স্পর্শ করতে বা ভাঙতে পারবেন? সময়ই এর উত্তর দেবে।

বন্ধ করুন