বাংলা নিউজ > ময়দান > ধোনির চেয়ে অধিনায়ক হিসেবে সৌরভ কেন এগিয়ে, কারণ ব্যাখ্যা করলেন সেহওয়াগ
মহেন্দ্র সিং ধোনি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।
মহেন্দ্র সিং ধোনি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।

ধোনির চেয়ে অধিনায়ক হিসেবে সৌরভ কেন এগিয়ে, কারণ ব্যাখ্যা করলেন সেহওয়াগ

  • সৌরভই প্রথম বিদেশের মাটিতে ভারতের জেতার অভ্যেস তৈরি করেছিল। নতুন ক্রিকেটার খুঁজে একটা গোটা দলকে নিজের হাতে নতুন করে তৈরি করেছিল। সেই জায়গায় ধোনি কিন্তু সৌরভের গড়ে দেওয়া দলটাকেই নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন। সেই দল নিয়েই তিনি সাফল্য পেয়েছেন।

অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায় বনাম মহেন্দ্র সিং ধোনির লড়াইটা বহু দিন ধরে চলছে। এই দু'জনের মধ্যে কে সেরা অধিনায়ক? এই নিয়ে নানা বিতর্ক রয়েছে। বীরেন্দ্র সেহওয়াগ অবশ্য ধোনির চেয়ে সৌরভকেই বরাবর এগিয়ে রাখেন। এর পিছনে অবশ্য তিনি কতকগুলো যুক্তি রয়েছে তাঁর।

কিছু দিন আগেই একটি অনুষ্ঠানে গিয়ে সেহওয়াগ বলেছিলেন, ধোনি এবং সৌরভ দু'জনেই বড় মাপের অধিনায়ক। তবে সৌরভই প্রথম বিদেশের মাটিতে ভারতের জেতার অভ্যেস তৈরি করেছিল। নতুন ক্রিকেটার খুঁজে একটা গোটা দলকে নিজের হাতে নতুন করে তৈরি করেছিল। সেই জায়গায় ধোনি কিন্তু সৌরভের গড়ে দেওয়া দলটাকেই নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন। সেই দল নিয়েই তিনি সাফল্য পেয়েছেন।

একই কথা তাঁকে বলতে শোনা গিয়েছে অন্য একটি অনুষ্ঠানে গিয়েও। সৌরভ এবং ধোনি দু'জনের অধিনায়কত্বেই সেহওয়াগ খেলেছেন। দু'জনকেই সামনে থেকে দেখার সুযোগ পেয়েছেন। যে কারণে সেহওয়াগের দাবি, ‘আমার নিজের মনে হয়, অধিনায়ক হিসেবে দু’জনেই অসাধারণ ছিল। তবে এই দু’জনের মধ্যে যদি আমাকে যদি সেরা অধিনায়ক বেছে নিতে বলা হয়, তা হলে আমি ধোনির চেয়ে সৌরভকেই এগিয়ে রাখব। কারণ ও কিন্তু নতুন ক্রিকেটার খুঁজে দলটাকে তৈরি করেছিল। একটা গোটা দলকে নিজের হাতে নতুন করে তৈরি করেছিল। সৌরভই কিন্তু ভারতকে শিখিয়েছিল, কী ভাবে বিদেশের মাটিতেও টেস্ট সিরিজ জিততে হয়।’

এখানেই থেমে থাকেননি সেহওয়াগ। তিনি আরও বলেছেন, ‘আমি মনে করি, ধোনি তুলনায় কিছুটা সৌভাগ্যবানই ছিল। সৌরভ যে দলটাকে নিজের হাতে গড়ে তুলেছিল, সেই দলটাকেই নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিল ধোনি।’

বন্ধ করুন