বাংলা নিউজ > ময়দান > কেন রোহিত শর্মাকে সাদা বলের অধিনায়ক করা হল? উত্তর দিলেন BCCI সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়
রোহিত শর্মা ও সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি:পিটিআই)

কেন রোহিত শর্মাকে সাদা বলের অধিনায়ক করা হল? উত্তর দিলেন BCCI সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়

  • বোর্ড বিরাট কোহলির কাছ থেকে ওডিআই অধিনায়কত্ব কেড়ে নেয়। নেতৃত্ব বদল করে রোহিত শর্মাকে একদিনের ক্রিকেটে অধিনায়ক করে বিসিসিআই।

বিরাট কোহলি যখন সেপ্টেম্বরে হঠাৎ ঘোষণা করেন যে তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর পরে ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করবেন না, তখন থেকেই যেন ব্লু প্রিন্ট তৈরি হচ্ছিল। বিসিসিআই-এর কর্তারা তখন থেকেই রোহিত শর্মাকে টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে ভাবতে শুরু করেছিলেন। এরপর হিটম্যানের নাম অধিনায়ক হিসাবে ঘোষণা করতে বেশি সময় লাগায়নি সৌরভ অ্যান্ড কোম্পানি। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় টেস্ট দল ঘোষণা করার সময় বিরাট কোহলির পরিবর্তে রোহিত শর্মার নাম ঘোষণা করা হয়। বড় ধাক্কা খান বিরাট। কারণ বোর্ড বিরাট কোহলির কাছ থেকে ওডিআই অধিনায়কত্ব কেড়ে নেয়। নেতৃত্ব বদল করে রোহিত শর্মাকে একদিনের ক্রিকেটে অধিনায়ক করে বিসিসিআই। 

এরপর থেকেই বিতর্কের শুরু হয়। নানা ধরনের বক্তব্য ও আলোচনা চলতে থাকে। অনেকে বলেন বিরাট কোহলিকে এ বিষয়ে জানানো হয়নি, অন্যদিকে বোর্ডের তরফ থেকে বলা হয় অন্য কিছু। দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বিরাট এমন কিছু বিবৃতি দিয়েছিলেন, যা বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে সমালোচনার মুখে ফেলেছে। সৌরভও বৃহস্পতিবার একটি বিবৃতিতে বলেছেন যে তিনি এই বিতর্কগুলি নিয়ে কথা বলতে চান না। বিসিসিআই বিষয়টি দেখবে। তিনি অবশ্য রোহিতকে অধিনায়ক করার বিষয়ে খোলামেলা বক্তব্য দিয়েছেন। কী ভাবে রোহিতকে অধিনায়ক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেটা জানান বোর্ড সভাপতি।

বরিয়া মজুমদারের প্রোগ্রাম 'ব্যাকস্টেজ উইথ বোরিয়া'-তে, রোহিতকে অধিনায়কত্ব দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন কেন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তিনি বলেন, ‘মুম্বইয়ের জন্য পাঁচটি শিরোপা এবং ডেকান চার্জার্সের হয়ে একটি শিরোপা জেতার অভিজ্ঞতা রয়েছে তাঁর। চাপের মধ্যে তিনি নিজের দক্ষতা দেখান। চাপের মধ্যে দলকে সামলানোর যথেষ্ট ক্ষমতা রয়েছে তার। বিরাট যখন সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে চালিয়ে যেতে চান না, তখন রোহিত শর্মাই সঠিক পছন্দ ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের মাধ্যমে ও ভালো শুরু করেছে। আশা করছি আমাদের আগামী বছরের ফলাফল এ বছরের চেয়ে ভালো হবে।’

বিশ্বকাপের পারফরম্যান্সে খুবই বিরক্ত সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘সত্যি বলতে, আমরা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১৯ বিশ্বকাপে আমরা ভালো দল ছিলাম। আমরা ২০১৯ বিশ্বকাপে দুর্দান্ত ছিলাম কিন্তু একদিনের খারাপ পারফরম্যান্স দুই মাসের কঠোর পরিশ্রমকে নষ্ট করে দিয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ আমরা যেভাবে খেলেছি, তাতে আমি খুবই হতাশ। গত ৪-৫ বছরের মধ্যে এটি আমাদের সবচেয়ে খারাপ পারফরম্যান্স ছিল।’

বন্ধ করুন