বাংলা নিউজ > ময়দান > World Cup Qualifier: সার্বিয়া-পতুর্গাল ম্যাচ ড্র, নতুন বিতর্কে রোনাল্ডো
Soccer Football - World Cup Qualifiers Europe - Group A - Serbia v Portugal - Rajko Mitic Stadium, Belgrade, Serbia - March 27, 2021 Portugal's Cristiano Ronaldo in action REUTERS/Novak Djurovic (REUTERS)
Soccer Football - World Cup Qualifiers Europe - Group A - Serbia v Portugal - Rajko Mitic Stadium, Belgrade, Serbia - March 27, 2021 Portugal's Cristiano Ronaldo in action REUTERS/Novak Djurovic (REUTERS)

World Cup Qualifier: সার্বিয়া-পতুর্গাল ম্যাচ ড্র, নতুন বিতর্কে রোনাল্ডো

  • বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচেও বিতর্ক তাঁর পিছন ছাড়ছে না। পর্তুগাল-সার্বিয়া ম্যাচ ২-২ ড্র হওয়ার পরই রোনাল্ডোর আচরণ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

ফের বিতর্কে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সার্বিয়া বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ড্র হওয়ার পরে ক্ষুব্ধ রোনাল্ডো অধিনায়কের আর্মব্যান্ড ছুঁড়ে ফেলে দেন। তিনি কী করে অধিনায়করে আর্মব্যান্ড ফেলে দিলেন, তা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। শুরু হয়েছে তীব্র বিতর্ক। 

সার্বিয়ার বিরুদ্ধে প্রথমার্ধ থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিল পর্তুগাল। ১১ এবং ৩৬ মিনিটে দিয়োগো জোটার জোড়া গোলে এগিয়েও যায় রোনাল্ডো ব্রিগেড। কিন্তু বিরতির পর থেকে ম্যাচের রং বদলাতে শুরু করে। দ্বিতীয়ার্ধের শুরুতেই সার্বিয়ার আলেকজান্ডার মিত্রোভিচ ১-২ করেন।  ৬০ মিনিটে সমতা ফেরান ফিলিপ কস্তিচ। খেলার ফল তখন ২-২। এর পর পর্তুগাল বা সার্বিয়া কেউই গোলের মুখ খুলতে পারছিল না। এই পরিস্থিতিতে ম্যাচের একেবারে শেষ লগ্নে ইনজুরিয় টাইমের সময়ে রোনাল্ডোর গোল বাতিল করা নিয়েই বিতর্কের সূত্রপাত। এ দিকে জয়সূচক গোল করেছেন ভেবে সিআরসেভেন তখন সেলিব্রেশনে মেতে। কিন্তু সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। নাটকীয় ভাবে সার্বিয়ার ডিফেন্ডার স্তেফান মিত্রোভিচ বল ক্লিয়ার করে দেন। যদিও টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা গিয়েছে, বল গোললাইন অতিক্রম করেছে। কিন্তু সহকারী রেফারির সিদ্ধান্ত মেনে রেফারি গোলটি বাতিল করেন। আর এতেই ব্যাপক চটে যান রোনাল্ডো। 

বিশ্বকাপের যোগ্যতা নির্ণয় পর্বের ম্যাচে গোললাইন টেকনোলিজি বা ‘ভার’র সাহায্য নেওয়া হচ্ছে না। স্বভাবতই রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত। রোনাল্ডো এর তীব্র প্রতিবাদও জানিয়েছিলেন। যার জেরে রেফারি ড্যানি ম্যাকেলি তাঁকে সতর্কও করেন। কিন্তু নিশ্চিত গোল বাতিল হওয়াটা কিছুতেই মেনে নিতে পারেননি রোনাল্ডো। খেলা শেষের বাঁশি বাজার সঙ্গে সঙ্গে রাগের চোটে অধিনায়কের আর্মব্যান্ড মাটিতে ছুড়ে ফেলে দিয়ে ড্রেসিংরুমের দিকে হাঁটা লাগান সিআরসেভেন।

তাঁর এই কর্মের জন্য নিন্দুকেরা তীব্র সমালোচনায় শুরু করেছেন।তবে রোনাল্ডোর দাবি, ‘আমি দেশের জন্য সব কিছু উজাড় করে দিয়েছি এবং ভবিষ্যতেও দেবো। কিন্তু কিছু কঠিন সময় আসে। আমার মনে হয়েছে, (গোল বাতিলের ঘটনায়) আমার দেশের ক্ষতি হয়ে গিয়েছে। তবে মাথা তুলে দাঁড়িয়ে পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। কাম অন পর্তুগাল!’

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের অন্য ম্যাচে আয়ারল্যান্ডকে ১-০ হারিয়ে অঘটন ঘটিয়েছে লুক্সেমবার্গ। স্লোভেনিয়াকে ২-১ গোলে হারিয়েছে রাশিয়া। চেক রিপাবলিকের বিরুদ্ধে ১-১ ড্র করেছে বেলজিয়াম। লাটভিয়াকে ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। তবে এই ম্যাচে উল্লেখযোগ্য বিষয় হল, বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বের খেলায় প্রথম মহিলা রেফারি হিসেবে ম্যাচটি পরিচালনা করেছেন স্তেফানি ফ্রাপার্ট। স্লোভাকিয়া-মাল্টা ম্যাচ ২-২ ড্র হয়েছে।

বন্ধ করুন