বাংলা নিউজ > টেকটক > Google Play স্টোরে থাকা ৬০টি জনপ্রিয় অ্যাপে ভয়ানক ভাইরাস! এখনই সাবধান হন

Google Play স্টোরে থাকা ৬০টি জনপ্রিয় অ্যাপে ভয়ানক ভাইরাস! এখনই সাবধান হন

ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস (HT Photo)

এই গোল্ডোসন আসলে উক্ত ৬০টি অ্যাপের ব্যবহৃত থার্ড পার্টি লাইব্রেরির অংশ। ডেভলপাররা অজান্তেই তাঁদের অ্যাপ্লিকেশনে এই ম্যালওয়্যার যোগ করে ফেলেছেন।

'গোল্ডোসন' নামের একটি নতুন, ভয়ানক অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার গুগল প্লে স্টোরে প্রবেশ করেছে। আর ইতিমধ্যেই এটি ৬০টি বৈধ অ্যাপকে সংক্রামিত করে ফেলেছে। ভয়ের বিষয় হল, ইতিমধ্যেই এই অ্যাপগুলির সব মিলিয়ে প্রায় ১০০ মিলিয়ন ডাউনলোড হয়ে গিয়েছে। আরও পড়ুন: যেখানে-সেখানে ফোন চার্জ দেন? সতর্ক করলেন FBI-এর গোয়েন্দারা

এই গোল্ডোসন আসলে উক্ত ৬০টি অ্যাপের ব্যবহৃত থার্ড পার্টি লাইব্রেরির অংশ। ডেভলপাররা অজান্তেই তাঁদের অ্যাপ্লিকেশনে এই ম্যালওয়্যার যোগ করে ফেলেছেন। এই ম্যালওয়্যারের দ্বারা প্রভাবিত জনপ্রিয় অ্যাপের তালিকায় রয়েছে L.PAY, L.POINT, সোয়াইপ ব্রিক ব্রেকার, মানি ম্যানেজার এক্সপেনস অ্যান্ড বাজেট এবং GOM প্লেয়ার। লক্ষ্যণীয় এই অ্যাপগুলির বেশিরভাগই টাকা বয়সা সংক্রান্ত অর্থাত্ ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা যথেষ্ট।

ম্যাকাফির রিসার্চ টিম প্রথম এই গোল্ডোসনের খোঁজ পায়। বিশেষজ্ঞদের মতে, ম্যালওয়্যারটি ইনস্টল করা অ্যাপ, ওয়াইফাই এবং ব্লুটুথ-সংযুক্ত ডিভাইস এবং ব্যবহারকারীর জিপিএস অবস্থানের ডেটা সংগ্রহ করতে পারে। আরও চিন্তার বিষয় হল, গোল্ডোসন ব্যবহারকারীর সম্মতি ছাড়াই ব্যাকগ্রাউন্ডে অ্যাডে ক্লিক করে স্প্যামে-স্প্যামে ফোনের বারোটা বাজিয়ে দিতে পারে।

কোনও ব্যবহারকারী গোল্ডোসন থাকা অ্যাপ চালু করলে তখন লাইব্রেরি ডিভাইসটিকে রেজিস্টার করে। কোনও রিমোট সার্ভার থেকে এর কনফিগারেশন রিসিভ হয়ে যায়। এদিকে সেই সার্ভারের ডোমেন অজানা। গোল্ডোসন সংক্রামিত ডিভাইসে যে কোনও মুহূর্তে ডেটা-চুরি এবং অ্যাড-ক্লিকিংয়ের মতো স্প্যাম হতে পারে।

ডেটা সংগ্রহের এই ফাংশন সাধারণত প্রতি ২ দিন অন্তর নিজে নিজেই সক্রিয় হয়ে যায়। ইনস্টল করা অ্যাপের তালিকা, ভৌগলিক অবস্থানের হিস্ট্রি, ব্লুটুথ এবং ওয়াইফাইয়ের মাধ্যমে সংযুক্ত ডিভাইসগুলির MAC ঠিকানা লিক করে দেওয়া হয়। ডেটা সংগ্রহের মাত্রা নির্ভর করে সংক্রামিত অ্যাপ ইনস্টল করার সময় এবং অ্যান্ড্রয়েড ভার্সানের পারমিশনের উপর।

ইতিমধ্যেই গবেষকরা এই বিষয়ে গুগলকে জানিয়েছেন। সংক্রামিত অ্যাপের ডেভেলপারদের এই বিষয়ে সতর্ক করা হয়েছে। আরও পড়ুন: Fraud Alert: কেউ ‘ভুল’ করে টাকা পাঠিয়ে ফেরত চাইছে? সাবধান! সর্বস্ব হারাতে পারেন, কী করবেন?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

টেকটক খবর

Latest News

দুবাইতে মুষলধারে বৃষ্টি, জলমগ্ন বিমানবন্দর 'কী ছিঁড়বেন...', ফের মমতাকে নিয়ে বেলাগাম দিলীপ '১৫-২০ দিন আগে ভেবেছিলাম... এখন মনে হচ্ছে', BJP-র আসন সংখ্যা নিয়ে দাবি রাহুলের হাওড়ায় গেরুয়া সাজে রামনবমীর মিছিল বের করল তৃণমূল! সাইকেল নিয়ে ছুটছেন নদিয়ার জেলাশাসক, মানুষের সঙ্গে কথা বলছেন, কেন এমন ভূমিকায়?‌ ব্যক্তিগত জীবন নিয়ে মন্তব্য মুমতাজের, ‘সহকর্মীদের ক্ষতি করিনি..’, পালটা জিনাত মোদীর 'ঘরে ঢুকে মারব' মন্তব্য নিয়ে প্রশ্ন ওয়াশিংটনকে, কী বলল USA? স্বল্প ব্যয়ে প্রচুর আয়! কম দামের সামগ্রী ব্যবহার গার্ডেনরিচে,বলেছে তদন্ত রিপোর্ট আমার উরফিকে বড়ই ভালো লাগে, LSD-2 বানানোর আগে আমি ওঁর ভিডিয়ো দেখতাম: দিবাকর ‘দুর্গাপুজোয় তো অস্ত্র থাকে’, রামনবমীতে তলোয়ার মিছিল নিয়ে বলল BJP, গেরুয়া হল TMC

Latest IPL News

গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.