বাংলা নিউজ > টেকটক > 'ভারতের AI তৈরির চেষ্টা আশাহীন,' বললেন ChatGPT-র কর্তা, ‘চ্যালেঞ্জ গ্রহণ’ করলেন Tech Mahindra CEO

'ভারতের AI তৈরির চেষ্টা আশাহীন,' বললেন ChatGPT-র কর্তা, ‘চ্যালেঞ্জ গ্রহণ’ করলেন Tech Mahindra CEO

ফাইল ছবি: টুইটার (Twitter)

স্যাম অল্টম্যান বর্তমানে ভারত সফরে এসেছেন। এক ইভেন্টে ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় গুগলের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রাজন আনন্দনের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন তিনি। এদিন রাজন তাঁকে প্রশ্ন করেন, ভারতেও ChatGPT-র মতো কৃত্রিম বুদ্ধিমত্তার টুল তৈরি করা যেতে পারে কিনা।

OpenAI প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানের চ্যালেঞ্জ 'অ্যাকসেপ্ট' করলেন টেক মাহিন্দ্রার সিইও সিপি গুরনানি। স্যাম অল্টম্যান সম্প্রতি বলেন, ভারতীয় সংস্থাগুলি চেষ্টা করলেও কৃত্রিম বুদ্ধিমত্তার(AI) অগ্রগতিতে সিলিকন ভ্যালির সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে পারবে না। 

স্যাম অল্টম্যান বর্তমানে ভারত সফরে এসেছেন। এক ইভেন্টে ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় গুগলের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রাজন আনন্দনের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন তিনি। এদিন রাজন তাঁকে প্রশ্ন করেন, ভারতেও ChatGPT-র মতো কৃত্রিম বুদ্ধিমত্তার টুল তৈরি করা যেতে পারে কিনা।

'ভারতে খুব প্রাণবন্ত একটি ইকোসিস্টেম রয়েছে। কিন্তু AI-এর ক্ষেত্রে ফোকাস করে, এমন কোনও জায়গা কি আদৌ আছে, যেখা কোনও স্টার্টআপ একে বারে গোড়া থেকে ফাউন্ডেশনাল মডেল তৈরি করছে? সেই বিষয়ে আমরা কীভাবে ভাবব? ভারতের একটি টিম কীভাবে সত্যিই উল্লেখযোগ্য কিছু কাজ শুরু করবে?' প্রশ্ন করেন তিনি।

'এটি যেভাবে কাজ করে, তাতে আমরা এটুকু আপনাকে বলতেই পারি যে, এমন ট্রেনিং ফাউন্ডেশন মডেল তৈরির ক্ষেত্রে আমাদের সঙ্গে প্রতিযোগিতা করাটা একেবারেই অসম্ভব। তবে যাই হোক, চেষ্টা করাটাই আপনাদের কাজ। আমি এই দু'টি জিনিসেই বিশ্বাস করি। তবে আমি মনে করি এটা(ভারতের চেষ্টা করাটা) বেশ আশাহীন,' বলেন স্যাম অল্টম্যান।

টেক মাহিন্দ্রার সিইও সিপি গুরনানি এরপর স্যাম অল্টম্যানের উত্তরের জবাবে টুইট করেছেন। তিনি লিখেছে, চ্যালেঞ্জটি গ্রহণ করা হল।

'OpenAI-এর প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান বলেছেন যে, ভারতীয় কোম্পানিগুলির পক্ষে তাঁদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করা আশাব্যঞ্জক নয়। ডিয়ার @sama, এক সিইও থেকে অপর... চ্যালেঞ্জ গ্রহণ করা হল,' টুইট করেছেন টেক মাহিন্দ্রার সিইও সিপি গুরনানি।

স্যাম অল্টম্যানের দাবির পাল্টা রাজন আনন্দনও জানিয়েছেন, ভারত চ্যাটজিপিটি-এর মতো একটি টুল তৈরির চেষ্টা করবে। ভারতীয় উদ্যোক্তারা তাদের নিজস্ব AI টুল তৈরি করার চেষ্টা বজায় রাখবে। 

তিনি আরও লিখেছেন, ‘স্পষ্ট জবাবের জন্য আপনাকে ধন্যবাদ, স্যাম অল্টম্যান। আপনি ঠিকই বলেছেন যে এটি করা আশাহীন, কিন্তু আপনি জানেন আমরা যেভাবেই হোক চেষ্টা করব। ভারতের ব্যবসা গড়ে তোলার ৫,০০০ বছরের ইতিহাস-ঐতিহ্যই বিশ্বকে মনে করিয়ে দেয় যে, কখনই ভারতীয় উদ্যোক্তাদের খাটো করে দেখা উচিত্ হবে না। আমরাও চেষ্টা করতে চাই।’   আরও পড়ুন:AI-এর দৌলতে রাতারাতি আমেরিকার পঞ্চম বৃহৎ সংস্থা, জানেন কী করে Nvidia

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

সূর্যাস্তের সময় সাতপাক থেকে হলদি: রকুলপ্রীত-জ্যাকির বিয়ের কোন ৭ মুহূর্ত নজর কাড়ল? মেসিদের জন্য দরজা বন্ধ করল চিন, মার্কিন যুক্তরাষ্ট্রে খেলবে আর্জেন্তিনা সন্দেশখালিতে জনরোষের মুখে শাহজাহান ঘনিষ্ঠ TMC নেতা, ভাঙচুর হল বাড়ি জল্পনায় ইতি, ট্রিলজি নয় একক ছবি হিসেবেই আসছে রণবীরের শক্তিমান! উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ৯০ শতাংশই পড়ুয়াই ফেল, বই দেখে লেখা যায়নি এবার! ‘কংগ্রেসের সঙ্গে আপের জোট হলেই কেজরিওয়াল গ্রেফতার হবেন’, আশঙ্কায় কেজরি শিবির ‘কুটুলিকে খুব ভালবাসি, ও আমার ভ্যালেন্টাইন…’, কে নতুন এল ‘ফুলকি’ দিব্যানীর জীবনে আগে সমর্থন পরে পাল্টে গেল সুর! অ্যানিম্যালে রণবীরের চরিত্র নিয়ে কী বললেন ভূমি? আমাদের সেরা ছয়ে ওঠার বাস্তব সম্ভাবনা এখনও আছে- স্বপ্নের জাল বুনছেন কুয়াদ্রাত 'এক বছরে' ১০ জন টেস্ট ক্রিকেটার পেল ভারত, চোখ রাখুন তালিকায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.