বাংলা নিউজ > টেকটক > Jio AirFiber: গণেশ চতুর্থীর দিনই আসছে জিও এয়ার ফাইবার, খরচ কেমন পড়বে? ফাটাফাটি স্পিড

Jio AirFiber: গণেশ চতুর্থীর দিনই আসছে জিও এয়ার ফাইবার, খরচ কেমন পড়বে? ফাটাফাটি স্পিড

জিও এয়ার ফাইবার REUTERS/Anushree Fadnavis/File Photo (REUTERS)

স্মার্টফোন, টিভি, ট্যাবলেট, ল্যাপটপ সহ বিভিন্ন ডিভাইসে একসঙ্গে যুক্ত করা যাবে। এর মাধ্যমে নেটের স্পিড কোনও অংশে কম হবে না। এককথায় ফাটাফাটি স্পিড

এবার জিও এয়ার ফাইবার নিয়ে বিরাট আশার কথা।  গণেশ চতুর্থীর দিনই চলে আসছে জিও এয়ার ফাইবার। রিলায়েন্স জিও এই এয়ার ফাইবার নিয়ে আসছে। গত মাসে কোম্পানির বার্ষিক জেনারেল মিটিংয়ে সংস্থার চেয়ারপার্সন মুকেশ আম্বানি এই জিও এয়ার ফাইবারের কথা ঘোষণা করেছিলেন।

হিন্দুস্তান টাইমস সূত্রে খবর, সেদিনই আম্বানি জানিয়েছিলেন, আগামী ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর দিন জিও এয়ার ফাইবার আনা হবে। 

সেই ঘোষণা মতোই এবার দেশে আসতে চলেছে জিও এয়ার ফাইবার। রিলায়েন্স জিও ইনফোকমের লিমিটেডের চেয়ারম্যান আকাশ আম্বানি এজিএমে জানিয়েছিলেন, জিও এয়ার ফাইবারে একটা প্লাগ আর প্লে সমাধান রয়েছে। এটা ব্যবহার করা অত্যন্ত সহজ। গ্রাহকরা সহজেই এটা ব্যবহার করতে পারবেন। পেশাগত ক্ষেত্রেও এটা ব্যবহার করা বেশ সহজ। 

জিও এয়ার ফাইবারটা ঠিক কী? 

এটা একটা তারবিহীন ইন্টারনেট ব্যবস্থা। হাইস্পিড ইন্টারনেট। ফাইবারে নেটের যে স্পিড পাওয়া যায় তার থেকে এই তারবিহীন নেটের সুবিধা অনেক বেশি। বাড়িতে একটি ওয়াই ফাই হটস্পট থাকবে। তার মাধ্যমেই নেটের সুবিধা মিলবে। 

স্মার্টফোন, টিভি, ট্যাবলেট, ল্যাপটপ সহ বিভিন্ন ডিভাইসে একসঙ্গে যুক্ত করা যাবে। এর মাধ্যমে নেটের স্পিড কোনও অংশে কম হবে না। 

তবে জিও ফাইবারের থেকে এই এয়ার ফাইবারের কিছুটা ফারাক রয়েছে।

জিও ফাইবারে তার লাগে। আর এয়ার ফাইবারে কোনও তার লাগে না। প্রতি সেকেন্ডে ১.৫ গিগাবাইট স্পিড থাকবে। তবে টাওয়ারের অবস্থানের উপর অনেক ক্ষেত্রে এয়ার ফাইবারের স্পিড নির্ভর করে। 

প্লাগ গুঁজলেই চলে আসবে এয়ার ফাইবার। আর জিও ফাইবারের জন্য় তার টানাটানির ব্যাপার আছে। 

খরচ কেমন পড়বে? 

মিন্টের খবর অনুসারে জিও এয়ার ফাইবারের খরচ পড়তে পারে ৬০০০ টাকা। কারণ এর সঙ্গে একটা পোর্টেবল ডিভাইস ইউনিট থাকবে। তবে প্রতীক্ষার অবসান আর একদিন পরেই। 

 

টেকটক খবর

Latest News

কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর 'রণজয়কে ছেড়েছি শোভনের কারণে?' বিয়ের পরই প্রাক্তনকে নিয়ে বিস্ফোরক সোহিনী সরকার! ‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.