HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > টেকটক > চলতি বছরে সাড়ে বারো লাখের ওপর সাইবার প্রতারণার অভিযোগ, নিষ্পত্তি ২৫ শতাংশ কেসে

চলতি বছরে সাড়ে বারো লাখের ওপর সাইবার প্রতারণার অভিযোগ, নিষ্পত্তি ২৫ শতাংশ কেসে

Cyber Crime Complaints in India: গোটা ২০২৩ সালে সাইবার অপরাধের অভিযোগ জমা পড়েছে কমবেশি ১২ লাখ। সম্প্রতি লোকসভায় এই নিয়ে প্রশ্ন ওঠে। তাতেই স্বরাষ্টমন্ত্রক এই বিবৃতি দিয়েছে।

1/7 গোটা বছর ধরে সাড়ে ১২ লাখ অভিযোগ! সাইবার ক্রাইম আটকাতে চলতি বছরের গোড়ায় স্থাপন করা হয় ইন্ডিয়ান সাইবার কোঅর্ডিনেশন কমিটি। তার পর থেকে এখন পর্যন্ত মোট অভিযোগের সংখ্যা ছাড়িয়েছে ১২ লাখ। 
2/7 এর মধ্যে ৩.৮ লাখ অভিযোগের নিষ্পত্তি করেছে কমিটি। সব মিলিয়ে গ্রাহকের ৯৩০ কোটি টাকা বেঁচেছে প্রতারণার থেকে। সম্প্রতি এমনটাই জানালেন নবীণ স্বরাষ্ট্রমন্ত্রী অজয় কুমার মিশ্র। লোকসভার একটি প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।
3/7 গত মঙ্গলবার লোকসভায় সাইবার ক্রাইম নিয়ে তথ্যের খতিয়ান পেশ করেন মন্ত্রী অজয়কুমার মিশ্র। পুলিশের কাছ থেকে পাওয়া তথ্যও তিনি এই দিন পেশ করেন। অজয় জানিয়েছেন, ২০২৩ সালে কমবেশি আড়াই লাখ সিম বাজেয়াপ্ত করা হয়েছে। এই সিমগুলি আর্থিক প্রতারণার কাজেও ব্যবহার করা হত। 
4/7 পাশাপাশি তাঁর কথায়, ৪২ হাজারেরও বেশি আইএমইআই (ইন্টারন্য়াশনাল মোবাইল ইকুইপমেন্ট অথরিটি) ব্লক করা হয়েছে এই বছর। আইএমইআই-এর অর্থ ইন্টারন্য়াশনাল মোবাইল ইকুইপমেন্ট অথরিটি। যা মোবাইলের একটি ইউনিক কোড।
5/7 পাশাপাশি সাইবার সম্পর্কিত সচেতনতা বাড়াতে দেশের ৩৩ টি রাজ্য  ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রশিক্ষণ চালানো হয়েছে। আইনব্যবস্থার সঙ্গে জড়িত ২৪,৬০০-এর বেশি ব্যক্তিকে সাইবার প্রতারণার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে কেন্দ্র। সাইবার সচেতনতা ছাড়াও, ফরেন্সিক ও তদন্তের নানা বিষয়ে প্রশিক্ষণ পেয়েছেন তাঁরা।
6/7 এই কমিটির অংশ হিসেবে দেশের সাত জায়গায় কোঅর্ডিনেশন টিমও তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। মেওয়াত, জামতাড়া, আমেদাবাদ, হায়দরাবাদ, চণ্ডীগড়, বিশাখাপত্তনম ও গুয়াহাটিতে এই টিমগুলি গড়ে তোলা হয়। 
7/7 এর পাশাপাশি মহিলা ও শিশুদের বিরুদ্ধে সাইবার ক্রাইম ঠেকাতেও তৎপর হয়েছে কেন্দ্র। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকএর জন্য মোট  ১২২ কোটি টাকা ব্যয় করেছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য এই অর্থ বরাদ্দ করা হয়েছে।

Latest News

ক্যারাটে কমব্যাট লিগে ভারতের পতাকা হাতে পাকিস্তানের অ্যাথলিট, ভাইরাল ভিডিয়ো মঙ্গলসূত্র দিয়ে দেবে অনুপ্রবেশকারীদের তোষণ নিয়ে কংকে তোপ মোদীর, আপত্তি TMCর সিএএ পর এনআরসি না হলে সিএএ-কে সমর্থন, রানাঘাটের সভায় বললেন অভিষেক দাদা তৃণমূল, বোন বিজেপি প্রার্থী, পিয়া কি আর ভাইফোঁটা দেবে তন্ময়কে? বিয়ের পর সন্দীপ্তার সাথে কথা হয় না,ও একজনের সঙ্গে ভালো আছে:প্রেম নিয়ে অকপট রাহুল বিরাটের আউট নাকি রাসেলের তিন উইকেট, দেখে নিন কোন কোন কারণের জন্য জিতল কলকাতা শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা মিলানের রাস্তায় আনমোনা সুহানা, কার সঙ্গে ইতালিতে দিনযাপন শাহরুখ কন্যার? তুমুল লাঠি, চেয়ার ছোড়াছুড়ি! রাঁচিতে ইন্ডি জোটের সভায় দর্শকাসনে ধুন্ধুমার স্ত্রীকে দেখলেই মেজাজ গরম! যৌন সম্পর্কও করতে পারেন না, ১৭দিনের বিয়ে ভাঙল আদালতে

Latest IPL News

শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.