বাংলা নিউজ > টেকটক > সাবধানের মার নেই! ফোনে এই Settings-গুলি অন করে নিন, ১ মিনিট লাগবে
 ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)

সাবধানের মার নেই! ফোনে এই Settings-গুলি অন করে নিন, ১ মিনিট লাগবে

প্রায় সব স্মার্টফোনেই প্রাইভেসির জন্য বেশ কিছু সাধারণ সেটিংস থাকে। চাইলেই সেগুলি নিজেই অন করা যায়। তাতে সামান্য হলেও সুরক্ষা বাড়ে। এক নজরে দেখে নিন সেই সেটিংস।

ইদানিং সাইবার সিকিউরিটি নিয়ে সকলে অনেক বেশি সচেতন। আমাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই প্রাইভেসির জন্য বেশ কিছু সাধারণ সেটিংস থাকে। চাইলেই সেগুলি নিজেই অন করা যায়। তাতে সামান্য হলেও সুরক্ষা বাড়ে। এক নজরে দেখে নিন সেই সেটিংস।

অ্যান্ড্রয়েড ফোনে প্রাইভেসি ড্যাশবোর্ড, অ্যাক্সেস ডট এবং গ্যালাক্সি সিকিউর ফোল্ডার

অ্যান্ড্রয়েড 12-তে Google-এর প্রাইভেসি ড্যাশবোর্ড যোগ করা হয়েছে। এর মাধ্যমে ইউজাররা তাঁদের ফোনের অ্যাপগুলি কখন ঠিক কী ফাংশন করছে তা জানতে পারবেন। অর্থাত্ অবস্থান, ক্যালেন্ডার, মোশন সেন্সর ইত্যাদির অ্যাক্সেস করছে কিনা তা জানতে পারবেন। ফলে কোনও অস্বাভাবিক আচরণ দেখলে, সেই পৃথক অ্যাপগুলির অ্যাক্সেস ব্লক করতে পারবেন। কীভাবে প্রাইভেসি ড্যাশবোর্ড অন করবেন? সেটিংস > প্রাইভেসি > প্রাইভেসি ড্যাশবোর্ড।

অ্যান্ড্রয়েড ফোনে কোনও অ্যাপ ফোনের ক্যামেরা বা মাইক্রোফোন অ্যাক্সেস করলে, উপরে একটি বিন্দু বা একটি সূচক থাকবে। অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চললেও এটি দেখতে পাবেন৷

Samsung: Wi-Fi ট্র্যাফিক এবং মাল্টি-লেয়ার এনক্রিপশন 

স্যামসাং-এর গ্যালাক্সি ফোন অনেকেই ব্যবহার করেন। সেই লাইন-আপে সিকিউর ওয়াই-ফাই নামে একটি অপশন আছে। সেটা এনাবেল করলে আপনার ফোন থেকে সমস্ত আউটগোয়িং ইন্টারনেট ট্র্যাফিক এনক্রিপ্টেড থাকবে। আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি আপনার ফোন ট্র্যাক করবে, এমন অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলিকে ব্লক করে দেবে।

Samsung-এর Galaxy সিরিজের ফোনের UI-তে Secure Folder বলে একটি অপশন রয়েছে। এর মধ্যে আপনার গুরুত্বপূর্ণ নথি এবং ফাইল রাখতে পারবেন। অন্য কোনও অ্যাপ এগুলির অ্যাকসেস পাবে না।

বন্ধ করুন