বাড়ি > দেখতেই হবে > India And World > ভিডিয়ো গেম খেললে দ্রুত মস্তিষ্কের বিকাশ হয় শিশুদের, দাবি গবেষকদের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

ভিডিয়ো গেম খেললে দ্রুত মস্তিষ্কের বিকাশ হয় শিশুদের, দাবি গবেষকদের

  • গবেষণা অনুসারে, অধিকাংশ শিশুরা স্বীকার করেছে, ভিডিয়ো গেম খেলায় তাদের মধ্যে চাপ নেওয়ার ক্ষমতা অনেক বেড়েছে।

ভিডিয়ো গেম খেলায় সন্তানকে বকাঝকা করেন অনেক বাবা-মা। কিন্তু গবেষণা বলছে, ভিডিয়ো গেম শিশুদের সৃজনশীলতা বাড়ায়। সম্প্রতি ব্রিটেনে এক গবেষণায় এই তথ্য মিলেছে। সেদেশের ন্যাশনাল লিটারেসি ট্রাস্টের গবেষকদের দাবি, কম্পিউটার গেম খেললে শিশুদের মস্তিষ্কের বিকাশ দ্রুততর হয়। 

সংস্থাটি ১১ থেকে ১৬ বছর বয়সী ব্রিটেনের ৪,৬২৬টি কিশোরের মধ্যে সমীক্ষা চালিয়ে এই তথ্য পেশ করেছে। গবেষকদের দাবি, যে সমস্ত শিশু কিশোররা ভিডিয়ো গেম খেলে তারা বেশি সৃজনশীল হয়। 

ব্রিটেনের ন্যাশনাল লিটারেসি ট্রাস্টের দাবি, সমীক্ষায় ৭৩ শতাংশ শিশু দাবি করেছে ভিডিয়ো গেম খেলার সময় তারা নিজেদের কোনও কাহিনীর অংশ বলে মনে করেছে। ৬৫ শতাংশ জানিয়েছে, ভিডিয়ো গেম ফেলা শেষ হয়ে যাওয়ার পর নিজের সঙ্গে গেমের কোনও চরিত্রের মিল পেয়েছে তারা। 

গবেষণা অনুসারে, অধিকাংশ শিশুরা স্বীকার করেছে, ভিডিয়ো গেম খেলায় তাদের মধ্যে চাপ নেওয়ার ক্ষমতা অনেক বেড়েছে। অধিকাংশ মায়েরা স্বীকার করেছেন, লকডাউনে বন্ধুদের সঙ্গে ভিডিয়ো গেম খেলায় সন্তানদের মানসিক স্বাস্থ্যে লকডাউনের তেমন প্রভাব পড়েনি। 

৫৬ শতাংশ মায়েরা স্বীকার করেছেন, কোনও আত্মীয়ের সঙ্গে ভিডিয়ো গেম খেলার পর তাঁর সঙ্গে আরও বেশি কথা বলেছে সন্তানেরা। পাঁচ জনের মধ্যে তিন জন অভিভাবক স্বীকার করেছেন, ভিডিয়ো গেম খেলায় লকডাউনে গৃহবন্দি থেকেও তাঁদের সন্তানরা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েনি।

ব্রিটেনের ন্যাশনাল লিটারেসি ট্রাস্টের চিফ এক্সিকিউটিভ জোনাথন ডগলাস জানিয়েছেন, এই প্রক্রিয়া শিশুদের লেখাপড়ার ক্ষমতা বাড়ায়। ভিডিয়ো গেম খেলার পর শিশুদের পড়াশুনো করার পদ্ধতিতেও বদল দেখা গিয়েছে বলে জানান তিনি। এছাড়া পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গেও  যোগযোগ তৈরি হয়েছে তাদের। 

বন্ধ করুন